রবিবার, সেপ্টেম্বর ১৯, ২০২১

আজাদ কাশ্মীরকে পাকিস্তানের মানচিত্র থেকে বাদ দিল সৌদি

সম্প্রতি বিশ্বের অর্থনৈতিকভাবে শক্তিশালী ২০ দেশের সংগঠন জি-২০’র রিয়াদ সম্মেলনকে কেন্দ্র করে ছাপানো নতুন ২০ রিয়ালের মুদ্রার পিছন দিকে একটি বিশ্ব মানচিত্রের ছবি ছাপা হয়েছে। সেখানে পাকিস্তান শাসিত আজাদ কাশ্মীর ও গিলগিট বালতিস্তানকে পাকিস্তানের মানচিত্র থেকে আলাদা করে একটি অন্য দেশ হিসেবে দেখানো হয়েছে। আর এটিকে ভারতের প্রতি সৌদি আরবের ‘দিওয়ালি উপহার’ বলে অভিহিত করছেন আজাদ কাশ্মীরের অ্যাকটিভিস্ট আইয়ুব মির্জা।

আইয়ুব মির্জা তার টুইটে লেখেন, পাকিস্তানের মানচিত্র থেকে কাশ্মীর ও গিলগিট বালতিস্তানকে মুছে দেওয়া যেন সৌদি আরবের পক্ষ থেকে ভারতের জন্য দীপাবলির উপহার স্বরূপ!

সম্প্রতি কাশ্মীর ইস্যুতে মুসলিম দেশগুলোকে নিয়ে বৈঠক না করায় সৌদি আরবের সমালোচনা করেছিলেন পাকিস্তানের পররাষ্ট্রমন্ত্রী শাহ মেহমুদ কুরেশি। ফলে পাকিস্তানের ধারে তেল সরবরাহ চুক্তি বাতিল করে দেয় সৌদি আরব।

পরিস্থিতি সামাল দিতে সেনাপ্রধান কামার জাভেদ বাজওয়াকে রিয়াদে পাঠিয়ে সম্পর্কের তিক্ততা কমানোর চেষ্টা করেছিলেন পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান। কিন্তু তার সেই উদ্যোগ কোনো কাজেই এলো না। পাকিস্তানের সেনাপ্রধানের সঙ্গে দেখাই করলেন না সৌদির যুবরাজ মুহাম্মাদ বিন সালমান।

spot_img
spot_imgspot_img

সর্বশেষ

spot_img
spot_imgspot_img
spot_imgspot_img