রবিবার, মে ১৯, ২০২৪

ব্রিটিশ নিশানায় হামলার হুমকি দিল রাশিয়া

গত সপ্তাহে ব্রিটিশ পররাষ্ট্রমন্ত্রী ডেভিড ক্যামেরন বলেছিলেন, ব্রিটেনের সরবরাহ করা অস্ত্র দিয়ে ইউক্রেনের স্বাধীনভাবে রুশ ভূখণ্ডে হামলা চালাতে পারা উচিত। ডেভিড ক্যামেরনের এই মন্তব্যের প্রতিবাদে কঠোর হুঁশিয়ারি দিয়েছে রাশিয়া। ইউক্রেন ও দেশটির বাইরে ব্রিটিশ নিশানায় হামলার হুমকি দিয়েছে রাশিয়া।

মঙ্গলবার (৭ মে) রুশ পররাষ্ট্র মন্ত্রণালয়ের পক্ষ মস্কোতে নিযুক্ত ব্রিটিশ রাষ্ট্রদূতকে এ কথা জানিয়ে দেওয়া হয়েছে। মার্কিন সাময়িকী নিউজউইক এ খবর জানিয়েছে।

ব্রিটিশ রাষ্ট্রদূত নাইজেল ক্যাসিকে রুশ পররাষ্ট্র মন্ত্রণালয় বলেছে, ইউক্রেন যদি রুশ ভূখণ্ডে হামলা চালাতে ব্রিটিশ অস্ত্র ব্যবহার করে তাহলে ইউক্রেন ও দেশটির বাইরে ব্রিটিশ নিশানায় পাল্টা হামলা চালিয়ে প্রতিক্রিয়া দেখাবে রাশিয়া।

গত সপ্তাহে ডেভিড ক্যামেরন বলেছিলেন, ব্রিটেনের সরবরাহ করা অস্ত্র দিয়ে ইউক্রেনের স্বাধীনভাবে রুশ ভূখণ্ডে হামলা চালাতে পারা উচিত। এই মন্তব্যের প্রতিবাদে ব্রিটিশ রাষ্ট্রদূতকে তলব করেছিল মস্কো।

রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন বলে আসছিলেন যে, পশ্চিমাদের সরবরাহ করা অস্ত্র দিয়ে রাশিয়ার ভূখণ্ডে হামলা চালানো হবে ‘একটি গুরুত্বপূর্ণ রেড লাইন’। অনেক বিশ্লেষক আশঙ্কা করছেন, এমন কিছু ঘটলে রাশিয়া-ইউক্রেন যুদ্ধের তীব্রতা আরও বাড়বে।

সম্প্রতি রাশিয়ার তেল শোধনাগার ও সামরিক অবস্থানে ইউক্রেন হামলার সংখ্যা বাড়িয়েছে। কিন্তু দেশটি দাবি করে আসছে, এসব হামলায় শুধু দেশে উৎপাদিত ড্রোন ও ক্ষেপণাস্ত্র ব্যবহার করা হচ্ছে।

spot_imgspot_img

সর্বশেষ

spot_img
spot_img
spot_img
spot_img