বৃহস্পতিবার, মে ৯, ২০২৪

প্রতিরক্ষা শিল্পে ইতিহাস গড়ছে তুরস্ক : এরদোগান

উন্নত প্রযুক্তি ব্যাবহার করে প্রতিনিয়ত মনুষ্যবিহীন আকাশযান ও ড্রোন তৈরি করে ইতিহাস গড়ছে তুরস্কের প্রতিরক্ষা শিল্প বলে জানিয়েছেন দেশটির প্রেসিডেন্ট রজব তাইয়্যেব এরদোগান। তার মতে, বিশ্বের ৩৪ টি দেশ তাদের আকাশপথ সুরক্ষা করছে তুরস্কের তৈরি মনুষ্যবিহীন আকাশযান ও ড্রোনের মাধ্যমে।

রবিবার (২৫ ফেব্রুয়ারি) তুরস্কের দক্ষিণাঞ্চলীয় প্রদেশ আদানার একটি পদযাত্রায় যোগদান পরবর্তী সময়ে সাংবাদিকদের এসব কথা বলেন এরদোগান।

প্রসঙ্গত, বিগত কয়েক বছর ধরে প্রতিরক্ষা শিল্পের প্রতি বিশেষ দৃষ্টি নিবদ্ধ করেছে তুরস্ক। উন্নত প্রযুক্তি ব্যাবহার করে একেরপর এক মনুষ্যবিহীন আকাশযান ও ড্রোন তৈরি করে প্রতিনিয়ত বিশ্বের সামনে হাজির করছে দেশটি।

এরদোগান আরো বলেন, “ভবিষ্যতে আমরা আমাদের বিমানবাহী রণতরীর একটি বৃহৎ অংশ তৈরি করব। আমাদের নৌ-বাহিনী এটির নেতৃত্ব প্রদান করবে।”

তিনি বলেন, ‘একটি শক্তিশালী প্রতিরক্ষা শিল্পের’ মাধ্যমে পররাষ্ট্র নীতিতে আন্তর্জাতিকভাবে সম্মান বৃদ্ধি করেছে তুরস্ক।

এরদোগান বলেন, “প্রতিরক্ষা শিল্পে বাইরের দেশের উপর থেকে নির্ভরতা কমাতে সক্ষম হয়েছে তুরস্ক। যার ফলে আন্তর্জাতিক পর্যায়ে আমাদের প্রভাব প্রতিপত্তি বৃদ্ধি পেয়েছে।”

পঞ্চম প্রজন্মের স্টিলত ফাইটার জেট ‘কান’ নিয়ে সমালোচনাকারীদের জবাবে এরদোগান বলেন, “এশিয়া থেকে আফ্রিকা পর্যন্ত কোটি কোটি মানুষ একটি শক্তিশালী তুরস্ককে দেখতে পাচ্ছে।”

প্রসঙ্গত, গত বুধবার তুরস্কের তৈরি কান নামক যুদ্ধ বিমানটি সফলভাবে তার প্রথম পরীক্ষামূলক উড্ডয়ন সম্পন্ন করে। বিশ্বের মধ্যে হাতে কোনা কয়েকটি দেশের কাছেই এই প্রযুক্তি রয়েছে।

সূত্র: মিডল ইস্ট মনিটর

spot_imgspot_img

সর্বশেষ

spot_img
spot_img
spot_img
spot_img
spot_img