সোমবার, মে ২০, ২০২৪

দ্বিতীয় বিশ্বযুদ্ধে জার্মানির থেকেও গাজ্জার ধ্বংসযজ্ঞ বেশি: বিশ্লেষক

ইহুদিবাদী সন্ত্রাসীদের অবৈধ রাষ্ট্র ইসরাইলী বাহিনীর হামলার বর্ণনা দিতে গিয়ে স্যাটেলাইট চিত্রের বিশ্লেষকরা বলেছেন, দ্বিতীয় বিশ্বযুদ্ধের শেষের দিকে জার্মানির ড্রেসডেন শহরে বিতর্কিত বোমা হামলার চেয়েও গাজ্জায় ইসরাইলের সাত মাসের বোমাবর্ষণে বেশি ধ্বংসযজ্ঞ হয়েছে।

স্যাটেলাইট চিত্র বিশ্লেষকরা বলেন, গাজ্জা শহরের প্রায় ৭৫ শতাংশ ভবন ক্ষতিগ্রস্ত বা সম্পূর্ণ ধ্বংস হয়ে গেছে। পাঁচটি হাসপাতাল পুরোপুরি ধ্বংস হয়ে গেছে। প্রতি তিনটি হাসপাতালের মধ্যে একটিরও কম আংশিক কাজ করছে। ৫৬৩টির মধ্যে ৪০৮টি স্কুল ক্ষতিগ্রস্ত হয়েছে এবং ৫৩টি সম্পূর্ণ ধ্বংস হয়ে গেছে। ৬০ শতাংশেরও বেশি মসজিদ ধ্বংসস্তূপে পরিণত হয়েছে।

আমেরিকার সিটি ইউনিভার্সিটি অব নিউ ইয়র্কের স্যাটেলাইট ইমেজ বিশ্লেষক কোরি শার বলেন, বোমা হামলায় প্রথম দুই থেকে তিন মাসে সবচেয়ে দ্রুত ক্ষয়ক্ষতি হয়েছে।

তিনি বলেন, গাজ্জায় যে হারে ক্ষয়ক্ষতি হচ্ছে তা পূর্বে আমরা যে গবেষণা করেছি তার থেকে আলাদা। আমরা যে পরিমাপ করেছি ক্ষয়ক্ষতি তার চেয়ে অনেক দ্রুত এবং আরও বিস্তৃত হয়েছে।

তিনি বলেন, এর তুলনায় ১৯৪৫ সালের ফেব্রুয়ারিতে জার্মানির ড্রেসডেনে চারটি বিমান হামলায় শহরের ভবনগুলো ৬০ শতাংশেরও কম ধ্বংস হয়েছিল। মার্কিন ও ব্রিটিশ বোমারু বিমানগুলো ৩,৯০০ টনেরও বেশি উচ্চ-বিস্ফোরক এবং দাহ্য ডিভাইস ফেলেছিল ওই শহরে যা যুদ্ধের অন্যতম বিতর্কিত কাজ বলে বিবেচ্য। শহরটির ৬.৫ কিলোমিটারেরও বেশি ধ্বংস হয়েছিল।

সূত্র : আরব নিউজ

spot_imgspot_img

সর্বশেষ

spot_img
spot_img
spot_img
spot_img