সোমবার, মে ২০, ২০২৪

‘আজারবাইজানের সাহায্যে সেনা ও সামরিক সরঞ্জাম পাঠাতে দ্বিধা করবে না তুরস্ক’

আজারবাইজান আহ্বান জানালে দেশটির সহায়তায় সেনা এবং সামরিক সরঞ্জাম পাঠাতে দ্বিধা করবে না তুরস্ক বলে জানিয়েছেন তুর্কি ভাইস প্রেসিডেন্ট ফুয়াত ওকট্যা।

বুধবার (২১ অক্টোবর) তুর্কি সিএনএনকে দেওয়া এক সাক্ষাতকারে এ কথা বলেন তিনি।

ওই সাক্ষাতকারে নার্গোনা-কারাবাখ সংকট সমাধানে ফ্রান্স, রাশিয়া এবং আমেরিকার সমন্বয়ে গঠিত মিনস্ক গ্রুপের তীব্র সমালোচনা করে তিনি বলেন, দু’পক্ষের মধ্যে সংঘাত জিইয়ে রাখতে চেষ্টা করছে মিনস্ক গ্রুপ। আর্মেনিয়াকে তারা রাজনৈতিক এবং সামরিক উভয়ভাবেই সহায়তা করছে বলেও জানান তিনি।

নার্গোনো কারাবাখ আন্তর্জাতিকভাবে আজারবাইজানের ভূখণ্ড হিসেবে স্বীকৃত। আর্মেনিয়ার সহায়তায় তা দখল করে আছে আর্মেনিয়ার বিচ্ছিন্নতাবাদীরা। ১৯৯৪ সালের যুদ্ধের পর থেকে ভূখণ্ডটি আর্মেনিয়ার বিচ্ছিন্নতাবাদীদের দখলে। সবশেষ ২৭ অক্টোবর নতুন করে সেখানে যুদ্ধ শুরু হয়।

রাশিয়ার মধ্যস্থতায় দুটি যুদ্ধবিরতি চুক্তি হলেও তা কার্যকরের কিছুক্ষণ পরেই ভেস্তে যায়। এ চুক্তি লঙ্ঘন করে ভারী গোলাবারুদ, রকেট এবং ড্রোন ব্যবহার করে সংঘাতপূর্ণ এলাকায় বিবদমান পক্ষগুলো লড়াই চালিয়ে যাচ্ছে।

আর্মেনিয়ার বিচ্ছিন্নতাবাদীরা জানিয়েছে, এ পর্যন্ত তাদের ৮৩৪ সেনা নিহত হয়েছে। আজারবাইজান জানিয়েছে তাদের ৬৩ বেসামরিক নাগরিক নিহত হয়েছে। আহত হয়েছে ২৯২ জন।

spot_imgspot_img

সর্বশেষ

spot_img
spot_img
spot_img
spot_img