মঙ্গলবার, জুন ১৮, ২০২৪

ট্রাম্পের জারিকরা ‘ভ্রমণ নিষেধাজ্ঞা’ বহাল রাখবেন বাইডেন

যুক্তরাষ্ট্রের বিদায়ী প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প যুক্তরাজ্য, ইউরোপীয় ইউনিয়নের অধিকাংশ দেশ ও ব্রাজিলের ওপর ভ্রমণ নিষেধাজ্ঞা প্রত্যাহারের আদেশ দিয়েছিলেন। কিন্তু এই নিষেধাজ্ঞা বজায় রাখা হবে হলে জানিয়েছেন যুক্তরাষ্ট্রের নবনির্বাচিত প্রেসিডেন্ট জো বাইডেনের মুখপাত্র।

যুক্তরাষ্ট্রের নব-নির্বাচিত প্রেসিডেন্ট জো বাইডেনের মুখপাত্র জেন সাকি বলেন, প্রেসিডেন্ট ট্রাম্প নিষেধাজ্ঞা তুলে নেওয়ার আদেশ দিলেও বাইডেন প্রশাসন ওই নিষেধাজ্ঞা জারি রাখবে।

সোমবার (১৮ জানুয়ারি) হোয়াইট হাউসের জারি করা একটি ডিক্রিতে ২৬ জানুয়ারি ওই ভ্রমণ নিষেধাজ্ঞা উঠে যাবে বলে জানানো হয়। ট্রাম্পের এই ডিক্রি জারি করার পরপরই এ নিয়ে টুইট করেন বাইডেনের মুখপাত্র জেন সাকি।

তিনি বলেন, আমাদের চিকিৎসা দলের পরামর্শ অনুযায়ী ২৬ জানুয়ারি ওই বিধিনিষেধগুলো প্রত্যাহার করতে চায় না বাইডেন প্রশাসন। ভ্রমণ নিষেধাজ্ঞা শিথিল করার সময় এটি নয় বলেও উল্লেখ করেন তিনি। প্রকৃতপক্ষে করোনা ভাইরাসের বিস্তার ঠেকাতে আন্তর্জাতিক ভ্রমণকে ঘিরে জনস্বাস্থ্যের বিধিগুলো আরো জোরদার করার পরিকল্পনা করছি আমরা।

দেশটির সেন্টার ফর ডিজিজ কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশনের (সিডিসি) গত সপ্তাহে এক নির্দেশ দেয়। এতে বলা হয়, ২৬ জানুয়ারি থেকে আকাশপথে যুক্তরাষ্ট্রে আসা অধিকাংশ ভ্রমণকারীকে দেশটিতে প্রবেশের জন্য কোভিড-১৯ পরীক্ষার নেগেটিভ ফল দেখাতে হবে অথবা রোগ থেকে সেরে ওঠার প্রমাণ দেখাতে হবে।

যুক্তরাষ্ট্র গত মার্চে ইউরোপেরও ওপর ও মে-তে ব্রাজিলের ওপর ভ্রমণ নিষেধাজ্ঞা জারি করে।

সূত্র: বিবিসি

spot_imgspot_img

সর্বশেষ

spot_img
spot_img
spot_img
spot_img