বৃহস্পতিবার, সেপ্টেম্বর ১৯, ২০২৪

রাষ্ট্রদূত ও আন্তর্জাতিক প্রতিনিধিদের ভোজসভার আয়োজন করলো আফগানিস্তান

কাবুলে নিযুক্ত বিভিন্ন দেশের রাষ্ট্রদূত ও আন্তর্জাতিক সংস্থার প্রতিনিধিদের ভোজসভার আয়োজন করলো ইমারাতে ইসলামিয়া আফগানিস্তান।

মঙ্গলবার (১৭ সেপ্টেম্বর) ইমারাত সরকারের পররাষ্ট্র মন্ত্রণালয়ের উদ্যোগে এই ভোজসভার আয়োজন হয়।

সংবাদমাধ্যমের তথ্যমতে, পররাষ্ট্র মন্ত্রী মাওলানা আমির খান মুত্তাকী ইমারাত সরকারের আমন্ত্রণে সাড়া দিয়ে ভোজসভায় উপস্থিত হওয়ায় সকলের কৃতজ্ঞতা প্রকাশ করেন। শরণার্থী ইস্যুতে দেশগুলোর যে দায়দায়িত্ব ও আন্তর্জাতিক বাধ্যবাধকতা রয়েছে সকলকে তা স্মরণ করিয়ে দেন।

আফগান শরণার্থী রয়েছে এমন দেশগুলোর উদ্দেশ্যে বিশেষভাবে তিনি বলেন, আমরা বিশ্বের দেশগুলোকে আফগান শরণার্থীদের সাথে সদাচরণের আহবান জানাচ্ছি। দেশে ফেরত পাঠাতে তাদের সাথে যেনো জোরজবরদস্তি না করা হয়। বরং তাদের ইচ্ছা ও সময়ের প্রতি যেনো লক্ষ্য রাখা হয়।

এছাড়া আন্তর্জাতিক সংস্থা ও প্রতিষ্ঠানের প্রতিনিধিদের উদ্দেশ্য করে বলা হয়, শরণার্থীদের নিয়ে যারা কাজ করে যাচ্ছেন তাদের প্রতি আমাদের আহবান থাকবে, দেশে ফিরে আসা ও দেশের বাইরে থাকা উভয় ধরণের আফগান শরণার্থীদের যেনো তারা সহযোগিতা অব্যাহত রাখেন।

উল্লেখ্য, ইমারাতে ইসলামিয়া আফগানিস্তানের কয়েকটি প্রদেশে সম্প্রতি বন্যা দেখা দেয়। এতে অসংখ্য আফগান ক্ষয়ক্ষতির শিকার হোন। এছাড়া ভূমিকম্পও আফগানদের প্রাণহানি ও ক্ষয়ক্ষতির কারণ হয়ে দাঁড়াচ্ছে। ঘন ঘন ভূমিকম্প ও আকস্মিক বন্যা ২০ বছর যুদ্ধের পর পুনরায় শাসন ক্ষমতায় আসা দেশটির সরকারের জন্য চ্যালেঞ্জ হয়ে দাঁড়িয়েছে। কেননা তাদের একই সাথে প্রতিবেশী দেশগুলো থেকে জোরপূর্বক বের করে দেওয়া আফগান শরণার্থীদের পুনর্বাসনের ব্যবস্থা করতে হচ্ছে। বারংবার প্রাকৃতিক দুর্যোগের শিকার আফগানদেরও দেখভাল করতে হচ্ছে। পর্যাপ্ত ও উন্নত উদ্ধার সরঞ্জাম না থাকার পাশাপাশি আমেরিকা কর্তৃক কেন্দ্রীয় ব্যাংকের রিজার্ভ স্থবির করে কৃত্রিম সংকট সৃষ্টি করাও তাদের বেশ ভোগান্তিতে ফেলতে ভূমিকা রাখছে।

সূত্র: আরটিএ

spot_imgspot_img

সর্বশেষ

spot_img
spot_img
spot_img
spot_img