বৃহস্পতিবার, মে ৯, ২০২৪

বিতর্কিত নাগরিকত্ব আইনের অধীনে নাগরিকত্ব প্রদানে পোর্টাল চালু করলো মোদি সরকার

বিতর্কিত নাগরিকত্ব আইন সিএএ-২০১৯ (সংশোধিত) এর অধীনে অমুসলিমদের নাগরিকত্ব প্রদানে অনলাইন পোর্টাল চালু করলো ভারতের উগ্র হিন্দুত্ববাদী মোদি সরকার।

দেশটির স্বররাষ্ট্র মন্ত্রণালয়ের পক্ষ থেকে এক বিবৃতিতে বলা হয়, ২০২৪ সালে সিএএ-২০১৯ (সংশোধিত) এর অধীনে উপযুক্ত ব্যক্তিদের ভারতীয় নাগরিকত্বের আবেদন গ্রহণে ‘indiancitizenshiponline.nic.in’ পোর্টাল চালু করেছে ভারতীয় স্বররাষ্ট্র মন্ত্রণালয়। আবেদনের সুবিধার্থে CAA-2019 নামের একটি অ্যাপসও চালু করা হবে। ফলে ওয়েবসাইটের পাশাপাশি মোবাইল অ্যাপস থেকেও সংশোধিত আইন অনুযায়ী নাগরিকত্ব লাভের জন্য আবেদন করা যাবে।

উল্লেখ্য, সংসদে বিল পাশের ৪ বছর পর গত সোমবার (১১ মার্চ) চরম বিতর্কিত নাগরিকত্ব আইন সিএএ-২০১৯ (সংশোধিত) কার্যকর করে ভারতের উগ্র হিন্দুত্ববাদী মোদি সরকার। এর মাধ্যমে নির্যাতিত ও অনির্যাতিত সংখ্যালঘু সম্প্রদায়ের লোকজন, ৩১ ডিসেম্বর ২০১৪ ইংরেজির পূর্বে আফগানিস্তান, বাংলাদেশ ও পাকিস্তান থেকে যাদের অবৈধভাবে ভারতে আগমন ঘটেছে, তাদের নাগরিকত্ব দেওয়া হবে বলে জানায় দেশটির সরকার। বিশেষত, হিন্দু, বৌদ্ধ, শিখ, জৈন,পারসিক এবং খ্রিস্টান সম্প্রদায়ের লোকজনকে এই আইনের অধীনে ভারতের নাগরিকত্ব দেওয়া হবে।

যেসব কারণে সিএএ-২০১৯ (সংশোধিত) নাগরিকত্ব আইনটি বিতর্কিত:

১. ধর্মীয় বৈষম্যের ভিত্তিতে নাগরিকত্ব প্রদান।

এই আইনের অধীনে শুধু মধ্য ও দক্ষিণ এশিয়ার মুসলিম দেশ আফগানিস্তান, পাকিস্তান ও বাংলাদেশের অমুসলিমদের ভারতের নাগরিকত্ব প্রদান করা হবে যারা ৩১ ডিসেম্বর ২০১৪ এর পূর্বে নির্যাতন বা অন্য কোনো কারণে ভারতে বে-আইনী ভাবে প্রবেশ করেছে এবং এখনো বসবাস করছে।

২. অমুসলিম প্রতিবেশী দেশের নাগরিকদের সাথে বৈষম্য।

শ্রীলঙ্কা, নেপাল ও মায়ানমারের মতো প্রতিবেশী দেশগুলোর হিন্দু, বৌদ্ধ, শিখ, জৈন ও খ্রিস্টান যাদের ভারতে অনুপ্রবেশ ঘটেছে তাদের কেনো এই আইনের অধীনে নাগরিকত্ব গ্রহণের সুযোগ রাখা হয়নি এনিয়ে প্রশ্ন তুলেছেন দেশটির বিরোধী সরকার। কেননা এসব দেশেও প্রায় সময় সংখ্যালঘুদের নির্যাতনের ঘটনা ঘটে। তাদের ভাষ্যমতে, এসব দেশের অমুসলিমদের বাদ দিয়ে জাতিগত বৈষম্যেরও নজির স্থাপন করেছে মোদি সরকার।

৩. সংবিধানের সাথে সাংঘর্ষিক আইন।

সিএএ-র ৬ নং ধারার সাংবিধানিক বৈধতা নিয়ে রয়েছে চরম বিতর্ক। কারণ সংবিধান অনুসারে, ১ জানুয়ারি ১৯৬৬ থেকে ২৫ মার্চ ১৯৭১ এর আগে আসামে যাদের প্রবেশ ঘটেছে এবং এখানো বসবাস করছেন সকলকেই নাগরিকত্ব দেওয়ার কথা। কিন্তু সংশোধিত নাগরিকত্ব আইন সিএএ-২০১৯ তে এই ব্যাপারে কিছুই উল্লেখ করা হয়নি। তাই আসামের বাসিন্দারা শুরু থেকেই এই আইনের বিরুদ্ধে প্রতিবাদ জানিয়ে আসছেন। রাজ্যটিতে  সংঘটিত হয়েছে বেশকিছু রক্তক্ষয়ী সংঘর্ষ ও আন্দোলন যেখানে ৮৩জন অসমিয়া বাঙালী প্রাণ হারান। এছাড়া এই আইনের আওতায় এবারই প্রথমবারের মতো নাগরিকত্বের জন্য ধর্মের, বিশেষত অমুসলিম হওয়ার শর্তারোপ করা হয়, যা ধর্ম নিরপেক্ষতার উপর প্রতিষ্ঠিত ভারতীয় সংবিধানের সুস্পষ্ট লঙ্ঘন।

৪. মুসলিমদের নাগরিকত্ব বাতিলের শঙ্কা।

মুসলিমদের নাগরিকত্ব বাতিলের শঙ্কা জাগার কারণেও তুমুল বিতর্কের মুখে পড়ে উগ্র হিন্দুত্ববাদী মোদি সরকার প্রণীত সংশোধিত নাগরিকত্ব আইন সিএএ-২০১৯। স্বররাষ্ট্র মন্ত্রী অমিত শাহও বেশ কয়েকবার এনিয়ে মন্তব্য করেন। তার ভাষ্যমতে, আসামের বাঙালী মুসলিমরা ভারতের নাগরিক নয়। বরং তারা বাংলাদেশ থেকে অবৈধভাবে ভারতে ঢুকে পড়া গোষ্ঠী। নতুন নাগরিকত্ব আইনের আওতায় দ্রুতই তাদের বিতারিত করার ব্যবস্থা নেওয়া হবে।

অমিত শাহ-র এই বক্তব্য ও মোদি সরকারের বিতর্কিত নাগরিকত্ব আইন নিয়ে বন্ধুপ্রতীম প্রতিবেশী দেশ বাংলাদেশের সরকারও প্রতিক্রিয়া দেখিয়েছিলো। ২০২০ সালে আরব আমিরাতে এক সাক্ষাতকারে প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে এবিষয়ে প্রশ্ন করা হলে তিনি বিস্ময় প্রকাশ করেন। সাংবাদিকের প্রশ্নের জবাবে তিনি বলেছিলেন, “এটি ভারতের অভ্যন্তরীণ বিষয়। তবে এই আইনের কোনো প্রয়োজনই ছিলো না। আমরা বুঝতে পারছি না ভারত কেনো এই আইন করলো।”

সূত্র: মুসলিম মিরর

spot_imgspot_img

সর্বশেষ

spot_img
spot_img
spot_img
spot_img
spot_img