মঙ্গলবার, সেপ্টেম্বর ১৭, ২০২৪

বিশ্বের ৩য় সর্বাধিক স্থিতিশীল মুদ্রার অবস্থান ধরে রেখেছে আফগান মুদ্রা

বিশ্বের ৩য় সর্বাধিক স্থিতিশীল মুদ্রার অবস্থান ধরে রেখেছে ইমারাতে ইসলামিয়া আফগানিস্তানের মুদ্রা আফগানি।

সম্প্রতি দেশটির কেন্দ্রীয় ব্যাংক ১৪০২ সৌরবর্ষের বার্ষিক প্রতিবেদন পেশ করে।

ব্যাংকের ফার্স্ট ডেপুটি প্রধান সাদিকুল্লাহ খালেদ বলেন, কৌশলী অর্থনীতি বাস্তবায়নের মাধ্যমে বিদেশী মুদ্রার বিপরীতে ‘আফগানির’ মূল্যমান ধরে রাখতে সক্ষম হয়েছে আফগান কেন্দ্রীয় ব্যাংক। মনিটারি বেইস ও কারেন্সি সার্কুলেশনের লক্ষ্যমাত্রা অর্জন এবং মুদ্রাস্ফীতিকে কাঙ্ক্ষিত স্তরে রাখতেও সফল হয়েছি আমরা।

তিনি আরো বলেন, সৌরবর্ষ ১৪০২ থেকে ১৪০৩ এর ‘আসাদ’ মাস পর্যন্ত ১ বছর সময়ে ডলারের বিপরীতে ‘আফগানির’ মূল্য ১৭.২৫ শতাংশ বৃদ্ধি পেয়েছে। এর ফলে বিশ্বের ৩য় সর্বাধিক স্থিতিশীল মুদ্রা হিসেবে আফগান মুদ্রার অবস্থান আরো সুসংহত হয়েছে।

এছাড়া দেশের আনাচে-কানাচে থেকে ৭.১৮৬ বিলিয়ন জরাজীর্ণ ব্যাংক নোট সংগ্রহ করে সরকার মনোনীত কমিটির উপস্থিতিতে তা ধ্বংস করা হয়েছে বলেও তিনি উল্লেখ করেন।

অপরদিকে কেন্দ্রীয় ব্যাংকের মনিটারি পলিসি বিভাগের প্রধান আহমদ জাওয়াদ সা’আদাদ বলেন, ১৪০৩ এর সারতান মাসে মুদ্রাস্ফীতির ঋণাত্মক হার ৬.৬ শতাংশে পৌঁছেছে যা গত বছরের একই সময়ে ৯.১ শতাংশে ছিলো। এছাড়া ১৪০২ এর মুদ্রাস্ফীতির গড় ঋণাত্মক হার ছিলো ৮.৪ শতাংশ যা ১৪০১ সৌর বর্ষে ৪.৮ শতাংশে স্থির ছিলো। এটি উভয় ক্ষেত্রে ব্যাপকহারে মুদ্রাস্ফীতি কমে যাওয়াকে প্রতিফলিত করে।

নিষেধাজ্ঞা দিয়ে বৈদেশিক রিজার্ভ স্থবির করে দেওয়ায় আফগানিস্তানকে যে কৃত্রিম সংকটের মোকাবেলা করতে হচ্ছে সে ব্যাপারে তিনি বলেন, দেশীয় মুদ্রার রিজার্ভে কার্যকরী পন্থা অবলম্বন করে এই সংকট সামাল দেওয়ার চেষ্টা করছে আফগান কেন্দ্রীয় ব্যাংক। একে আরো সমৃদ্ধ করে তুলতে ও কার্যকারিতা বাড়াতে রেগুলেটরি ও অপারেশনাল ফ্রেমওয়ার্ক গঠন করা হয়েছে। প্রাদেশিক তারল্যসংকট সামাল দিতে ১৪০২ সৌরবর্ষে স্থল ও আকাশ পথে দেশের প্রদেশগুলোতে ৩৮.৫২৩ বিলিয়ন আফগানি ও ৯.৫ মিলিয়ন ডলার প্রেরণ করা হয়েছে। রাষ্ট্রীয় তারল্য স্থির রাখতে প্রদেশগুলো থেকে রাজধানীতে স্থানান্তরিত হয়েছে ২২.৫৯১ আফগানি ও ৪৮.৯৩৫ মিলিয়ন মার্কিন ডলার।

কেন্দ্রীয় ব্যাংকের অন্যান্য কর্মকর্তারা জানান, দেশে-বিদেশে বাণিজ্য ও বিভিন্ন প্রয়োজনে মার্কিন ডলারের একাউন্টধারীরা আফগানি উঠাতে চায়লে বর্তমানে প্রতি সপ্তাহে সর্বোচ্চ দেড় লক্ষ আফগানি পর্যন্ত টাকা ব্যাংক থেকে উঠাতে পারেন যা এর আগে ছিলো ৭০ হাজার। মাসে সর্বোচ্চ ৫ লক্ষ পর্যন্ত উঠাতে পারেন যা ইতোপূর্বে ছিলো আড়াই লক্ষ। ৭০ হাজার ছিলো।

অপরদিকে ডলার উঠানোর ক্ষেত্রে এখন প্রতি সপ্তাহে সর্বোচ্চ ২ হাজার ডলার পর্যন্ত উঠাতে পারেন। যা এর আগে ছিলো ১ হাজার। মাসে ৩ হাজার থেকে সর্বোচ্চ ৬ হাজার ডলার পর্যন্ত উঠাতে পারেন।

এছাড়া নিষেধাজ্ঞা থাকায় আফগান কেন্দ্রীয় ব্যাংক ইন্টার-ব্যাংক সিস্টেমের আওতায় বিগত অর্থ বছরে দেশে-বিদেশে ১৬ লক্ষ ৪৩ হাজার ৭২৮টি ট্রানজেকশন সম্পাদন করে জানান কর্মকর্তারা। যার ফলে ৪১০.২ বিলিয়ন আফগানির আদান-প্রদান হয়। ASYCUDA সিস্টেমের আওতায় আদান-প্রদান হয় আরো ৬৭.৬৮৩ বিলিয়ন আফগানি।

সূত্র: বাখতার

spot_imgspot_img

সর্বশেষ

spot_img
spot_img
spot_img
spot_img