স্বাধীনতার সুবর্ণজয়ন্তীতে ঢাকায় আসতে পারে মোদি

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবর্ষ উপলক্ষে ঘোষিত মুজিববর্ষের সমাপনী অনুষ্ঠান এবং স্বাধীনতার ৫০ বছর পূর্তি অনুষ্ঠানে যোগ দিতে পারেন বেশ কয়েকজন বিশ্ব নেতা। এরমধ্যে স্বাধীনতা দিবস ২৬ মার্চের অনুষ্ঠানে যোগ দিতে ঢাকায় আসতে পারে ভারতের বিজেপি সরকারের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। তবে দুই অনুষ্ঠানেরই পরিসর কেমন হবে তা নির্ভর করছে করোনাভাইরাস মহামারীর পরিস্থিতির ওপর।

বিশ্বব্যাপী ছড়িয়ে পড়া করোনা মহামারী সবকিছু পাল্টে দেয়। পরিবর্তিত পরিস্থিতির কারণে আয়োজনগুলোও সংক্ষিপ্ত করা হয়। ধীরে ধীরে পরিস্থিতির উন্নতি হওয়ায় আগামী মার্চে মুজিববর্ষের সমাপনী ও স্বাধীনতার সূবর্ণজয়ন্তীর অনুষ্ঠান আয়োজনে আসার আগ্রহ জানাচ্ছেন বিশ্বনেতারা।

সূত্র জানায়, এই অনুষ্ঠানে আরও থাকতে পারেন রাষ্ট্র হিসেবে বাংলাদেশকে সবার আগে স্বীকৃতি দেওয়া ভুটানের রাজা জিগমে খেসার নামগিয়েল ওয়াংচুক।

অন্যদিকে, প্রধানমন্ত্রী শেখ হাসিনার আমন্ত্রণে বাংলাদেশ সফরে আগ্রহ প্রকাশ করেছেন তুরস্কের প্রেসিডেন্ট ও প্রভাবশালী মুসলিম নেতা রজব তাইয়েব এরদোগান। আগামী ১৭ মার্চ বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মবার্ষিকীর সময় প্রেসিডেন্ট এরদোগানের সফর আয়োজনের চিন্তা-ভাবনা চলছে। আগামী নভেম্বরে তুরস্কের পররাষ্ট্রমন্ত্রী মেভলুত কাভুসোগলুর ঢাকা সফরে ভিভিআইপি সফরের দিনক্ষণ নিয়ে বিস্তারিত আলোচনা হতে পারে। অবশ্য এমনিতেই ডি-৮ শীর্ষ সম্মেলন উপলক্ষে তার ঢাকা সফরের সূচি ছিল এ বছরই। কিন্তু করোনাভাইরাসের কারণে বারবার পিছিয়েও বিশ্বনেতাদের সশরীরে উপস্থিতিতে আয়োজন সম্ভব হচ্ছে না ডি-৮ সম্মেলনের।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *