শুক্রবার, ফেব্রুয়ারি ৩, ২০২৩

পাকিস্তানের বিরুদ্ধে সশস্ত্র জেহাদ হারাম : মুফতী ত্বকী উসমানী

পাকিস্তানের বিরুদ্ধে সশস্ত্র বিদ্রোহ হারাম বলে মন্তব্য করেছেন দেশটির মুফতীয়ে আজম ও মুসলিম বিশ্বের অন্যতম প্রধান আলেমেদ্বীন মুফতী ত্বকী উসমানী।

তিনি বলেন, পাকিস্তান রাষ্ট্রের বিরুদ্ধে যে কোনো সশস্ত্র পদক্ষেপ স্পষ্ট বিদ্রোহ। পাকিস্তান রাষ্ট্রের বিরুদ্ধে কোনো সশস্ত্র পদক্ষেপ নাজায়েজ ও হারাম।

সোমবার ইসলামাবাদী আয়োজিত এক সভায় তেহরিকে তালেবান পাকিস্তান বা টিটিপির উদ্দেশ্য করে তিনি এসব কথা বলেন।

মুফতী ত্বকী উসমানী বলেন, পাকিস্তানের সংবিধান মুসলমান হওয়ার সাক্ষ্য দেয়। এটি এমন এক সংবিধান, যা পৃথিবীর আর কোনো দেশে নেই।

তিনি বলেন, উলাময়েকেরাম পাকিস্তানের বিরুদ্ধে কোনো ধরনের সশস্ত্র পদক্ষেপকে সমর্থন করতে পারে না।

টিটিপি প্রধান মুফতী নূর ওয়ালীর সাথে বৈঠকের কথা উল্লেখ করে মুফতী ত্বকী উসমানী বলেন, আমি তাকে বলেছি, আপনারা ২০ বছর হলো অস্ত্র হাতে তুলে নিয়েছেন। শিশু, মহিলা এবং কী আলেমদেরও রেহাই দেননি। আপনিই বলুন ২০ বছরের এই সশস্ত্র সংগ্রামে সামান্য কোনো পরিবর্তনও কী এসেছে? তারপরেও কেনো আপনারা মুসলমানদের বিরুদ্ধে অস্ত্র হাতে তুলে নিচ্ছেন?

মুফতী ত্বকী উসমানী বলেন, আমার সাথে আলাপের পর নূর ওয়ালী ও তার সাথীরা বলেছিলেন, আমরা আপনার কথা বুঝতে পেরেছি। নূর ওয়ালী তখন বলেছিলেন, আমরা আর হাতে অস্ত্র তুলে নেবো না।

পাকিস্তানের মুফতী আজম বলেন, নূর ওয়ালীর পক্ষ থেকে আলেমদের কাছে যে নির্দেশনা চাওয়া হয়েছিলো, তার জবাব দেওয়া হয়েছে। নুর ওয়ালীর সাথে কোনো মাধ্যম ছাড়া সরাসরি কথা বলেছি।

মুফতী তাকী উসমানী বলেন, নুর ওয়ালীর আলেমদের কাছে নির্দেশনা চাওয়ার ঘটনায় আমি অবাক হয়েছি। অবশ্যই আমরা আমেরিকা ও রাশিয়ার বিরুদ্ধে জেহাদের ফতোয়া দিয়েছিলাম, সেই বক্তব্যের ওপর আমরা এখনো অটল আছি।

টিটিপিকে উদ্দেশ্য করে তিনি বলেন, আমি আশ্চর্য হচ্ছি যে, আপনারা কীভাবে একটি মুসলিম দেশের বিরুদ্ধে জেহাদের ফতোয়া ব্যবহার করতে পারেন? পাকিস্তানের বিরুদ্ধে জেহাদের ভ্রান্ত ধারণা থেকে যত তাড়াতাড়ি সম্ভব বের হয়ে আসতে পারেন তত ভালো।

উল্লেখ্য; ২০০৭ সালে প্রতিষ্ঠিত তেহরিকে তালেবান পাকিস্তান বা টিটিপি গত কিছুদিন ধরে পাকিস্তানজুড়ে হামলা বাড়িয়েছে।

পাকিস্তানের পক্ষ থেকে আফগান তালেবানকে টিটিপিকে সহযোগিতা করার অভিযোগ করা হলেও আফগান তালেবান বিষয়টি বরাবরের মতো অস্বীকার করে আসছে।

আফগান তালেবান জানায়, তাদের সাথে পাকিস্তান তালেবান বা টিটিপির কোনো সম্পর্ক নেই।

সূত্র : এআরওয়াই নিউজ

spot_img

সর্বশেষ

spot_img
spot_img
spot_img