রবিবার, মে ৫, ২০২৪

ইসরাইলী জিম্মিদের মুক্তি দেওয়ার আহবান জানালো ব্যর্থ আমেরিকা ও ১৭টি দেশ

ফিলিস্তিন স্বাধীনতাকামী ইসলামী প্রতিরোধ আন্দোলন হামাসকে ইসরাইলী জিম্মিদের মুক্তি দেওয়ার আহবান জানালো গাজ্জা গণহত্যায় রাজনৈতিক, সামরিক ও অর্থনৈতিক সহায়তা দিয়ে যাওয়া দেশ আমেরিকা।

বৃহস্পতিবার (২৫ এপ্রিল) জিম্মিদের মুক্তির দাবী জানিয়ে যৌথ বিবৃতি দেয় আমেরিকা ও ১৭টি দেশ।

বিবৃতিতে বলা হয়, আমরা হামাসকে ২০০ দিনের অধিক সময় ধরে আটক করে রাখা জিম্মিদের মুক্তি দেওয়ার আহবান জানাচ্ছি। গাজ্জায় আটক থাকা জিম্মিদের বিষয়টি আন্তর্জাতিক ভাবে উদ্বেগের কারণ হয়ে দাঁড়িয়েছে।

বিবৃতিতে আরো বলা হয়, প্রস্তাবিত বন্দী বিনিময় চুক্তিই পারে নৃশংসতার অবসান ঘটাতে, বেশি পরিমাণে মানবিক সহায়তার প্রবেশ ও বাস্তুচ্যুতদের গাজ্জায় ফিরে আসার সুযোগ করে দিতে।

আমেরিকার সাথে যৌথ বিবৃতিতে অংশ নেওয়া দেশগুলো হলো, আর্জেন্টিনা, অস্ট্রিয়া, ব্রাজিল, বুলগেরিয়া, কানাডা, কলম্বিয়া, ডেনমার্ক, ফ্রান্স, জার্মানি, হাঙ্গেরি, পোল্যান্ড, পর্তুগাল, রোমানিয়া সার্বিয়া, স্পেন, থাইল্যান্ড এবং গ্রেট ব্রিটেন।

উল্লেখ্য, ইসরাইলী দখলদারিত্বের অবসান, সীমাহীন নির্যাতন ও সন্ত্রাসী কর্মকাণ্ডের প্রতিবাদ এবং স্বাধীনতা অর্জনের লক্ষ্যে ২০২৩ এর ৭ অক্টোবর থেকে লড়াইয়ের সূচনা ঘটায় ফিলিস্তিন স্বাধীনতাকামীরা। এতে স্বাধীনতাকামীদের নেতৃত্ব দেয় ফিলিস্তিন ইসলামী প্রতিরোধ আন্দোলন হামাস। জিম্মি করে নেয় ইসরাইল সহ দৈত নাগরিকত্বের অধিকারী বহু ইসরাইলীকে।

সাময়িক যুদ্ধবিরতির আওতায় ২ দফায় বেশকিছু ইসরাইলী বন্দীদের মুক্তিও দেয় সংগঠনটি। তবে ১৩৬ জিম্মি এখনো দলটির হাতে বন্দী। যাদের মুক্ত করা নিয়ে প্রবল চাপের মুখে পড়ছে ইহুদিবাদী সন্ত্রাসীদের অবৈধ রাষ্ট্র ইসরাইল ও আমেরিক-ব্রিটেনের মতো মদদদাতা রাষ্ট্রগুলো।

সম্প্রতি হামাস বলেছে, স্থায়ী যুদ্ধবিরতি, ইসরাইলের কারাগারে আটক থাকা ৯ হাজারের অধিক সাধারণ বন্দীদের পাশাপাশি সকল বন্দীদের মুক্তি, গাজ্জায় মানবিক সহায়তা প্রবেশের সীমারেখা তুলে নেওয়া এবং গাজ্জা ও কুদস থেকে ইসরাইলের সকল সেনা প্রত্যাহার না করা হলে কোনো ধরণের চুক্তি ও বন্দী বিনিময়ে যাবে না হামাস।

হামাসের এসকল দাবীকে অগ্রাহ্য করে ইসরাইল ইহুদি জিম্মিদের উদ্ধারে গাজ্জায় গণহত্যার সীমা আরো বাড়িয়ে দেয়। শুরু করে স্থল অভিযান। এতে ইহুদিবাদী অবৈধ দেশটিকে অস্ত্র দেওয়ার পাশাপাশি সামরিক ও গোয়েন্দা পরামর্শ দিয়ে সহায়তা করতে শুরু করে আমেরিকা ও ব্রিটেন। যার প্রেক্ষিতে স্মরণকালের সবচেয়ে ভয়াবহ বেসামরিক ফিলিস্তিনি গণহত্যা প্রত্যক্ষ করে বিশ্ব।

একের পর এক ঘর-বাড়ি, স্কুল-কলেজ, মসজিদ-মাদরাসা, বিশ্ববিদ্যালয়, জাতিসংঘের এনজিও অফিস, গীর্জা, হাসপাতাল গুড়িয়ে দেওয়ার পরও সন্ত্রাসী অবৈধ রাষ্ট্রটি ও তার মদদদাতারা জিম্মিদের খুঁজে বের করতে ব্যর্থ হয়। এমনকি ব্যর্থতা আড়ালের উদ্দেশ্যে ও অনড় দাবী থেকে সরে আসতে সম্প্রতি ঈদের মতো বৈশ্বিক উৎসবের দিন হামাস প্রধানের সন্তান ও শিশু নাতীদের টার্গেট করে হত্যা করে। খান ইউনুসে গণহত্যা চালিয়ে গুম করে ফেলা হয় শত শত লাশ। বিশেষ প্রক্রিয়ায় নষ্ট করে ফেলা হয় লাশগুলো। গাজ্জা সিভিল ডিফেন্সের বিবৃতি অনুসারে, খান ইউনুসের ভূগর্ভ থেকে এখন পর্যন্ত খুঁজে পাওয়া লাশের ৫৮ শতাংশই অত্যাধুনিক পচন প্রক্রিয়া প্রয়োগের ফলে সনাক্ত করা যায়নি।

ইসরাইল ও একে গণহত্যায় মদদ দেশগুলোর জনগণের নিজ নিজ সরকারের বিরুদ্ধে অবস্থানও বলে দেয় দেশগুলো গাজ্জায় স্মরণকালের সবচেয়ে ভয়াবহ গণহত্যা চালিয়েও ফিলিস্তিন স্বাধীনতাকামীদের অগ্রযাত্রা রুখতে কতটা ব্যর্থ।

সূত্র: আল জাজিরা

spot_imgspot_img

সর্বশেষ

spot_img
spot_img
spot_img
spot_img
spot_img