রবিবার, মে ৫, ২০২৪

অত্যাধুনিক পচন প্রক্রিয়া দিয়ে ফিলিস্তিনিদের লাশ নিশ্চিহ্ন করে দিচ্ছে ইসরাইল

লাশ নিশ্চিহ্ন করতে অত্যাধুনিক পচন প্রক্রিয়ার আশ্রয় নিচ্ছে গাজ্জায় গণহত্যা পরিচালনাকারী বিশ্ব মানবতার শত্রু ইহুদিবাদী অবৈধ রাষ্ট্র ইসরাইল।

বৃহস্পতিবার (২৫ এপ্রিল) গাজ্জা সিভিল ডিফেন্সের এক বিবৃতিতে একথা জানানো হয়।

বিবৃতিতে সিভিল ডিফেন্সের খান ইউনুস বিভাগের প্রধান ইয়ামিন আবু সুলাইমান বলেন, খান ইউনুসের ভূগর্ভ থেকে উদ্ধারকৃত ৩৯২টি লাশের মধ্যে মাত্র ৬৫টি সনাক্ত করা সম্ভব হয়েছে। অস্বাভাবিক ভাবে পঁচে নষ্ট হয়ে যাওয়ায় বাকি লাশগুলো সনাক্ত করা যায়নি।

তিনি আরো বলেন, আমরা লাশগুলোর মাঝে কৃত্রিম পন্থার অস্বাভাবিক পচন ক্রিয়ার প্রমাণ পেয়েছি। এছাড়া প্রায় সব লাশই মাটি থেকে ৩ মিটার গভীরে বিশেষ পলিব্যাগে পাওয়া গিয়েছে। মূলত সাম্প্রতিক অভিযানে হত্যাকৃতদের লাশ নিশ্চিহ্ন করতে অত্যাধুনিক পচন প্রক্রিয়ার আশ্রয় নিয়েছে ইসরাইল। খুঁজে পাওয়া বেশকিছু লাশে নির্যাতনের প্রমাণও পেয়েছি আমরা।

এছাড়াও তিনি বলেন, বিভিন্ন লাশে খুঁজে পাওয়া আলামত অনুসারে আমাদের দৃঢ় বিশ্বাস, খান ইউনুসের নাসের মেডিকেল কমপ্লেক্স এরিয়ায় প্রায় ২০ ফিলিস্তিনিকে জীবিত পুঁতে হত্যা করেছে বর্বর ইসরাইল। আমরা এসব ভয়াবহ ও লোমহর্ষক অপরাধ প্রমাণে আন্তর্জাতিক ভাবে তদন্ত শুরুর আহবান জানাচ্ছি।

সংবাদমাধ্যমের তথ্যমতে, সম্প্রতি গাজ্জার খান ইউনুস ও শহরটির আন-নাসের মেডিকেল কমপ্লেক্সকে সামরিক ব্যারাকে পরিণত করে কমপ্লেক্স এরিয়ায় ভয়াবহ গণহত্যা অভিযান পরিচালনা করে ব্রিটেন আমেরিকা ও ইউরোপের সরাসরি মদদ প্রাপ্ত ইহুদিবাদী অবৈধ রাষ্ট্র ইসরাইল।

কমপ্লেক্স এরিয়া থেকে সেনা সরিয়ে নেওয়ার পর গাজ্জা সিভিল ডিফেন্স কর্তৃপক্ষ এরিয়ার বিভিন্ন অংশে মাটি খুড়ে ৩৯২ এর অধিক লাশ খুঁজে পায়, যেগুলোর অধিকাংশই পলি ব্যাগে মোড়ানো এবং পঁচে নষ্ট হয়ে যায়।

কর্তৃপক্ষের বিবৃতিতে বলা হয়, পঁচে নষ্ট হয়ে যাওয়ার কারণে কমপ্লেক্স এরিয়া থেকে খুঁজে পাওয়া ৫৮ শতাংশ লাশই আমরা সনাক্ত করতে ব্যর্থ হয়েছি।

উল্লেখ্য, গত ৬ মাস যাবত গাজ্জায় গণহত্যা পরিচালনা করে আসছে বিশ্ব মানবতার শত্রু ইহুদিবাদী সন্ত্রাসীদের অবৈধ রাষ্ট্র ইসরাইল। তাদের মানবিক, সামরিক ও রাজনৈতিক সহায়তা দিয়ে যাচ্ছে ব্রিটেন, আমেরিকা ও ইউরোপের অধিকাংশ দেশ।

চলমান গণহত্যায় এখন পর্যন্ত ৩৪ হাজার ৩০৫ ফিলিস্তিনি নিহত ও ৭৭ হাজার ২৯৩ জন আহত হওয়ার ঘটনা ঘটে।

সূত্র: আল জাজিরা

spot_imgspot_img

সর্বশেষ

spot_img
spot_img
spot_img
spot_img
spot_img