মঙ্গলবার, জানুয়ারি ২৫, ২০২২

ব্রিটেনফেরত যাত্রীদের কোয়ারেন্টিনের নিয়ম শিথিল

ব্রিটেন থেকে বাংলাদেশে আসা যাত্রীদের জন্য কোয়ারেন্টিনের নিয়ম কিছুটা শিথিল করেছে সরকার।

এখন থেকে যুক্তরাজ্য ফেরত যাত্রীদের ৪ দিন বাধ্যতামূলক প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টিনে থাকতে হবে, যা এতদিন ১৪ দিন করে থাকতে হচ্ছিলো।

স্বাস্থ্য অধিদপ্তরের রোগ নিয়ন্ত্রণ শাখা থেকে এ সংক্রান্ত নতুন নির্দেশনা দেওয়া হয়েছে। শুক্রবার থেকে নতুন এই নির্দেশনা কার্যকর হবে বলে উল্লেখ করা হয়েছে।

এতে বলা হয়েছে, যুক্তরাজ্য থেকে যারা আসবেন, তাদের সবাইকে ৪ দিন বাধ্যতামূলকভাবে প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টিনে থাকতে হবে। চারদিন পর নমুনা পরীক্ষায় কারও করোনা সংক্রমণ পাওয়া না গেলে তিনি বাড়িতে গিয়ে বাকি ১০ দিনের (মোট ১৪ দিন) কোয়ারেন্টিন সম্পন্ন করবেন।

আর চারদিন পর নমুনা পরীক্ষায় কারও সংক্রমণ ধরা পড়লে প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টিন থেকে সরকার নির্ধারিত হাসপাতালে আইসোলেশনে পাঠানো হবে বলে নতুন ওই নির্দেশনায় বলা হয়েছে।

লন্ডন ও আশপাশের এলাকা থেকে করোনার একটি নতুন ধরন দ্রুত ছড়িয়ে পড়তে থাকে। এ জন্য গেল ডিসেম্বরের শেষ দিকে বিশ্বের অনেক দেশের মতো বাংলাদেশেও যুক্তরাজ্য থেকে আসা যাত্রীদের বিষয়ে সতর্কতা জোরদার করা হয়।

গত ২৩ ডিসেম্বর স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক জানান, যুক্তরাজ্য থেকে আসা যাত্রীদের সঙ্গে করোনা পরীক্ষার নেগেটিভ সনদ না থাকলে বাধ্যতামূলকভাবে ৭ দিন কোয়ারেন্টিনে থাকতে হবে তাদের। এরপর ২৮ ডিসেম্বর সরকার সেই সময়সীমা বাড়িয়ে ১৪ দিনের প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টিন বাধ্যতামূলক করে, যা পহেলা জানুয়ারি থেকে কার্যকর হয়। ওই ১৪ দিন যাত্রীদের নিজ খরচে সরকার নির্ধারিত হোটেলে রাখার ব্যবস্থা হয়।

spot_img
spot_imgspot_img

সর্বশেষ

spot_img
spot_imgspot_img
spot_imgspot_img