রবিবার, ডিসেম্বর ৫, ২০২১

ফাইজারের ভ্যাকসিনে ধারণার চেয়ে বেশি অ্যালার্জি প্রতিক্রিয়া

যুক্তরাষ্ট্রের করোনাভাইরাসের ভ্যাকসিনের অপারেশন ওয়ার্প স্পিড কর্মসূচির প্রধান বৈজ্ঞানিক উপদেষ্টা বলেছেন, ফাইজার-বায়োএনটেকের ভ্যাকসিনে ধারণার চেয়ে বেশি অ্যালার্জিজনিত পার্শ্বপ্রতিক্রিয়া দেখা যাচ্ছে।

মার্কিন সংবাদমাধ্যম সিএনএন’র এক প্রতিবেদনে এ তথ্য জানা গেছে।

অপারেশন ওয়ার্প স্পিড কর্মসূচির প্রধান বৈজ্ঞানিক উপদেষ্টা ড. মনসেফ স্লাওই মঙ্গলবার ভ্যাকসিনের অ্যালার্জিজনিত প্রতিক্রিয়া সম্পর্কে হালনাগাদ তথ্য তুলে ধরেন। সর্বশেষ তথ্যে দেখা গেছে ছয় জন এই পার্শ্বপ্রতিক্রিয়ায় আক্রান্ত। তবে এই তথ্য সত্যিকার সংখ্যার চেয়ে কম।

ড. মনসেফ বলেন, গতকাল পর্যন্ত তথ্যের ধারাবাহিকতা অন্যান্য ভাকসিনের তুলনায় আমাদের প্রত্যাশার চেয়ে বেশি।

এই উপদেষ্টা জানান, ভ্যাকসিন উৎপাদক ও ন্যাশনাল ইন্সটিটিউট অব হেলথ চরম অ্যালার্জিক মানুষের ওপর এই ভ্যাকসিনের ক্লিনিক্যাল ট্রায়াল স্থগিত রাখার বিষয়ে আলোচনা চলছে। এসব অ্যালার্জিক মানুষের মধ্যে রয়েছেন যারা নিয়মিত অ্যালার্জিবিরোধী ওষুধ এপিপেন গ্রহণ করছেন।

এর আগে সোমবার যুক্তরাষ্ট্রের ন্যাশনাল ইন্সটিটিউট অব অ্যালার্জি অ্যান্ড ইনফেকশাস ডিজিজেস-এর এক কর্মকর্তা বলেছিলেন, ফাইজারের ভ্যাকসিন গ্রহণের পর কেন কয়কজন মানুষ গুরুতর অ্যালার্জিজনিত পার্শ্বপ্রতিক্রিয়া সৃষ্টি হচ্ছে তা খতিয়ে দেখা হচ্ছে।

সংস্থাটির অ্যালার্জি, অ্যাজমা ও এয়ারওয়ে বায়োলজি শাখার প্রধান আলকিস টগিয়াস সিএনবিসিকে বলেছিলেন, গুরুতর অ্যালার্জি প্রতিক্রিয়ার ইতিহাস রয়েছে এমন কয়েকশ’ মানুষ এই গবেষণার আওতায় থাকবেন।

spot_img
spot_imgspot_img

সর্বশেষ

spot_img
spot_imgspot_img
spot_imgspot_img