শুক্রবার, সেপ্টেম্বর ৩০, ২০২২

তুরস্ক সাংহাই সহযোগিতা সংস্থাতে যোগ দিতে চায় : এরদোগান

তুরস্কের প্রেসিডেন্ট রজব তাইয়্যেব এরদোগান বলেছেন, তার দেশ সাংহাই সহযোগিতা সংস্থায় আনুষ্ঠানিকভাবে যোগ দিতে চায়।

উজবেকিস্তানের সমরকন্দে সাংহাই সহযোগিতা সংস্থার শীর্ষ সম্মেলনে যোগদান শেষে এরদোগান এ কথা বলেন। এবারের সম্মেলনে তিনি বিশেষ অতিথি হিসেবে যোগ দেন।

উজবেকিস্তান থেকে দেশে ফেরার পথে বিমানের ভেতরে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে এরদোগান বলেন, “সাংহাই সহযোগিতা সংস্থার সদস্য দেশগুলোর সঙ্গে আমাদের সম্পর্ক হবে ভিন্ন অবস্থান থেকে।”

সংস্থায় যোগ দেয়া সম্পর্কে সাংবাদিকদের আরেক প্রশ্নের জবাবে এরদোগান ইতিবাচক উত্তর দিয়ে বলেন, “অবশ্যই তুরস্কে যোগ দিতে চায় এবং সেটিই আমাদের লক্ষ্য।”

সাংহাই সহযোগিতা সংস্থা হচ্ছে একটি আঞ্চলিক-আন্তর্জাতিক অর্থনৈতিক জোট যার কাজ হচ্ছে সদস্য দেশগুলোর মধ্যে আস্থা তৈরি করা। বর্তমানে এটি সবচেয়ে বড় আঞ্চলিক জোট। এই জোটের পূর্ণ সদস্য হচ্ছে- চীন, রাশিয়া, কাজাকিস্তান, উজবেকিস্তান, ভারত এবং পাকিস্তান। এছাড়া ইরান এবং বেলারুশ পূর্ণাঙ্গ সদস্য হওয়ার প্রক্রিয়ায় রয়েছে। আর আফগানিস্তান এবং মঙ্গোলিয়া এই জোটের পর্যবেক্ষক সদস্য হিসেবে আছে।

তুরস্ক, আরমেনিয়া, আজারবাইজান, ক্যাম্বোডিয়া, নেপাল এবং শ্রীলঙ্কা বর্তমানে এই জোটের বিশেষ ‘ডায়লগ পার্টনার’ হিসেবে মর্যাদা পেয়েছে। এছাড়া মিশর, কাতার, এবং সৌদি আরব বিশেষ ডায়লগ পার্টনার হওয়ার প্রক্রিয়ায় রয়েছে।

সূত্র : পার্সটুডে
spot_img
spot_img

সর্বশেষ

spot_img