মঙ্গলবার, নভেম্বর ৩০, ২০২১

ফিলিস্তিনিদের মধ্যে আবার জাতীয় সংলাপ শুরুর চেষ্টা চলছে: হামাস

ফিলিস্তিনের ইসলামি প্রতিরোধ আন্দোলন হামাসের রাজনৈতিক শাখার প্রধান ইসমাইল হানিয়া বলেছেন, ফিলিস্তিনের বিভিন্ন রাজনৈতিক সংগঠনের মধ্যে আবার জাতীয় সংলাপ শুরুর জন্য প্রচেষ্টা শুরু হয়েছে। এ ধরনের সংলাপের প্রধান লক্ষ্য হচ্ছে জাতীয় ঐক্য ও সংহতি প্রতিষ্ঠা।

ইসমাইল হানিয়া জানান, ইহুদিবাদী ইসরাইলের বিরুদ্ধে সফলতার আনতে ফিলিস্তিনের বিভিন্ন রাজনৈতিক শক্তির মধ্যে জাতীয় সংলাপ শুরুর নানামুখী চেষ্টা চলছে এবং ফাতাহ আন্দোলনসহ কয়েকটি সংগঠনের সঙ্গে অভ্যন্তরীণ ও আন্তর্জাতিক অঙ্গন থেকে যোগাযোগ করা হয়েছে।

তিনি বলেন, ফিলিস্তিনের বিভিন্ন রাজনৈতিক শক্তি ও সংগঠনের যাতে অংশীদারিত্ব এবং জাতীয় ঐকমত্য প্রতিষ্ঠিত হয় সেজন্য এই প্রচেষ্টা চলছে। এগুলো অর্জনের জন্য অবশ্যই ফিলিস্তিনি জনগণের ইচ্ছাকে প্রাধান্য দিতে হবে এবং এজন্য অবাধ ও স্বচ্ছ নির্বাচন প্রয়োজন।

এর আগে গত সেপ্টেম্বর মাসে হামাস প্রধান ইসমাইল হানিয়া জোরালোভাবে ফিলিস্তিনের বিভিন্ন দল-উপদলের মধ্যকার মতভেদ ভুলে আমেরিকা, ইহুদিবাদী ইসরাইল এবং বিশ্বাসঘাতক আরব সরকারগুলোর মোকাবেলায় ঐক্যবদ্ধ হওয়ার আহ্বান জানিয়েছিলেন।

২০০৬ সালে ফিলিস্তিনে জাতীয় নির্বাচন অনুষ্ঠিত হয় এবং তাতে গাজাভিত্তিক সংগঠন হামাস ভূমিধস বিজয় লাভ করে। কিন্তু আন্তর্জাতিক নানামুখী চাপের মুখে নতিস্বীকার করে ফিলিস্তিনি স্বশাসন কর্তৃপক্ষের প্রধান মাহমুদ আব্বাস সেই সরকার ভেঙে দেন। তারপর ফিলিস্তিনি ভূখণ্ডে আর কোনো নির্বাচন অনুষ্ঠিত হয় নি।

সূত্র- পার্সটুডে

spot_img
spot_imgspot_img

সর্বশেষ

spot_img
spot_imgspot_img
spot_imgspot_img