শুক্রবার, ফেব্রুয়ারি ৩, ২০২৩

মানুষকে বেশি বেশি কল্পনা করতে হবে : ড. জাফর ইকবাল

ড. মুহম্মদ জাফর ইকবাল বলেছেন, একমাত্র মানুষই কল্পনা করতে পারে। গরু কখনো কল্পনা করতে পারে না। তাই মানুষকে বেশি বেশি কল্পনা করতে হবে এবং বই পড়তে হবে। তবে বই পড়া সোজা বিষয় নয়। কারণ বই পড়তে হলে প্রথমেই বইটা খুলে সামনে ধরতে হয়। তারপর লেখাগুলো দেখা যায়। কিন্তু যারা লেখাপড়া জানে না, তারা কিছুই বুঝবে না। তোমরা তো লেখাপড়া শিখেছো। তাই তোমারা সেটা বুঝবে। বইয়ের লেখাগুলো প্রথমেই তোমাদের চোখে ঢুকবে। তারপর নার্ভ দিয়ে মস্তিষ্কে ঢুকে এনালাইসিস করে তোমাদের বিষয়টা বুঝাবে। তবে তোমরা সেটা টের পাচ্ছো না। আর এ জন্যই চিন্তা করতে হয় এবং কল্পনা করে বুঝতে হয়।

শনিবার (২১ জানুয়ারি) বেলা ১১টার দিকে নেত্রকোণা সদর উপজেলার পারলা সরকারি প্রাথমিক বিদ্যালয় প্রাঙ্গণে উজ্জীবিত নেত্রকোণা আয়োজিত প্রাথমিক শিক্ষার্থীদের নিবিড় পরিচর্যা কর্মসূচির উদ্বোধনী অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন।

ড. জাফর ইকবাল বলেন, ঢাকার স্কুলগুলোতে শিশুদের খেলার মতো কোনো মাঠ নেই। স্কুলের নিচেই আছে কাবাবের দোকান। কিন্তু গ্রামাঞ্চলের স্কুলগুলো খুবই চমৎকার। কত সুন্দর মাঠ, কত সুন্দর স্কুল।

উজ্জীবিত নেত্রকোণার সভাপতি মতীন্দ্র সরকারের সভাপতিত্বে অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে নেত্রকোণা সরকারি কলেজের বাংলা বিভাগের প্রধান আফজালুর রহমান ভূইয়া, রেড ক্রিসেন্ট সোসাইটির সম্পাদক গাজী মোজাম্মেল হোসেন টুকু, নেত্রকোণা সাহিত্য সমাজের সম্পাদক সাইফুল্লাহ এমরান ও বারসিকের সমন্বয়কারী অহিদুর রহমান প্রমুখ উপস্থিত ছিলেন।

spot_img

সর্বশেষ

spot_img
spot_img
spot_img