দেশজুড়ে অস্থিতিশীল বিদ্যুৎ ব্যবস্থা, উচ্চ পর্যায়ের তদন্ত কমিটি গঠন

দেশজুড়ে গ্রিডে আগুন লেগে বারবার বিদ্যুৎহীন হয়ে পড়ছে।

সর্বশেষ সিলেটে গ্রিডে আগুনের ঘটনা ঘটেছে। ৩১ ঘণ্টা পর বিদ্যুৎ সচল হয় সেখানে।

এসব ঘটনা খতিয়ে দেখতে এবং কেন্দ্রীয়ভাবে বিদ্যুৎ ব্যবস্থার স্থিতিশীলতা রক্ষার উপায় নির্ধারণে একটি উচ্চ পর্যায়ের তদন্ত কমিটি গঠন করা হয়েছে।

এর আগে মঙ্গলবার (১৭ নভেম্বর) সিলেটের ঘটনার পরপরই পিডিবি একটি এবং পিজিসিবি আরেকটি কমিটি গঠনে করে। তিন দিনের মধ্যে তাদের প্রতিবেদন জমা দেওয়ার কথা।

মঙ্গলবার সকাল ১১টা ৫ মিনিটে আগুন লাগে সিলেটের কুমারগাঁও উপকেন্দ্রে। এতে সিলেট, ফেঞ্চুগঞ্জ, ছাতক, সুনামগঞ্জ, হবিগঞ্জসহ আশপাশের এলাকায় বিদ্যুৎ সরবরাহ বন্ধ হয়ে যায়। এদিনই ধীরে ধীরে সিলেট ছাড়া সব এলাকায় বিদ্যুৎ সরবরাহ শুরু করা হয়। কিন্তু সিলেট ছিল বিদ্যুৎবিহীন। অগ্নিকাণ্ডের ৩১ ঘণ্টা পর সিলেট মহানগরে বিদ্যুৎ বিতরণ শুরু করে বাংলাদেশ বিদ্যুৎ উন্নয়ন বোর্ড (পিডিবি) এবং পাওয়ার গ্রিড কোম্পানি (পিজিসিবি)। বুধবার সন্ধ্যা ৬টার দিকে বিদ্যুৎ সরবরাহ শুরু হয়েছে।

পিডিবি জানায়, সিলেট মহানগরে মোট আটটি ফিডার দিয়ে বিদ্যুৎ সরবরাহ করা হয়। এরমধ্যে দুটি ফিডার চালু হলেও এখনও বন্ধ রয়েছে ছয়টি ফিডার। এই ছয়টি ফিডার পর্যায়ক্রমে চালু করা হবে।

বিদ্যুৎ বিভাগ জানায়, একের পর এক গ্রিডে আগুনের ঘটনায় নতুন করে কমিটি করেছে তারা। বিদ্যুৎ বিভাগের অতিরিক্ত সচিব মু. মোহাসিন চৌধুরীকে প্রধান করে একটি উচ্চ পর্যায়ের তদন্ত কমিটি গঠন করা হয়েছে। কমিটিতে পাওয়ার সেলের মহাপরিচালক মোহাম্মেদ হোসাইনসহ বিদ্যুৎ বিভাগের যুগ্ম সচিব এটিএম মোস্তফা কামাল ছাড়াও পিডিবি, পিজিসিবি, আরইবি, এনএলডিসি, নর্থওয়েস্ট পাওয়ার জেনারেশন কোম্পানি (এনডব্লিউপিজিসিএল) এবং পাওয়ার সেলের প্রতিনিধি রাখা হয়েছে।

বুধবারের এক আদেশে বলা হয়, বিদ্যুৎ ব্যবস্থার স্থিতিশীলতার বিষয়ে কমিটি একটি সময়াবদ্ধ কর্মপরিকল্পনা প্রস্তুত করবে। কর্মপরিকল্পনা বাস্তবায়ন হচ্ছে কিনা, তা দেখার জন্য প্রতি মাসে একবার বৈঠক করবে। প্রতি তিন মাস অন্তর ন্যাশনাল লোড ডেসপাস সেন্টার (এনএলডিসি) কর্মপরিকল্পনা বাস্তবায়নের বিষয়ে কমিটির কাছে অগ্রগতি প্রতিবেদন দেবে।

সিলেটের ঘটনার কারণ অনুসন্ধানে বিদ্যুৎ বিভাগের অতিরিক্ত সচিব (পরিকল্পনা) রহমত উল্লাহ মো. দস্তগীরকে প্রধান করে ৫ সদস্যের একটি কমিটি করা হয়েছে। উপ-সচিব আইরিন পারভিনের সই করা এক আদেশে এ তথ্য জানানো হয়। কমিটির অন্য সদস্যরা হলেন—প্রধান বিদ্যুৎ পরিদর্শক আবুল খায়ের মো. আক্কাস আলী, পিডিবির সদস্য (পিএন্ডডি) মুস্তাক মুহাম্মদ, পিজিসিবির নির্বাহী পরিচালক (ওএন্ডএম) মাসুম আলম বকসি, পাওয়ার সেলের পরিচালক (সাসটেইনেবল এনার্জি) আব্দুর রউফ মিয়া।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *