বুধবার, মে ১৫, ২০২৪

পাকিস্তানের উপ-প্রধানমন্ত্রী হলেন ইসহাক দার

পাকিস্তানের উপ-প্রধানমন্ত্রীর দায়িত্ব পেয়েছেন দেশটির পররাষ্ট্রমন্ত্রী ইসহাক দার। তিনি ক্ষমতাসীন দল মুসলিম লীগ এন-এর প্রধান নওয়াজ শরীফের বেয়াই।

৮ ফেব্রুয়ারির বিতর্কিত নির্বাচনের পর সেনাবাহিনীর পরোক্ষ সহযোগিতায় ক্ষমতায় আসে নওয়াজ শরীফের মুসলিম লীগ এন। ক্ষমতায় এসেই ছোটভাই শাহবাজ শরীফকে প্রধানমন্ত্রী ও মেয়ে মরিয়ম নওয়াজকে সবচেয়ে বড় প্রদেশ পাঞ্জাবের চীফ মিনিস্টার করেন নওয়াজ শরীফ। এবার মেয়ের শ্বশুরকে উপ-প্রধানমন্ত্রীর দায়িত্ব দিলেন তিনি।

রবিবার (২৮ এপ্রিল) তাকে উপ-প্রধানমন্ত্রী পদে নিয়োগের প্রজ্ঞাপন জারি করা হয়।

প্রজ্ঞাপনে বলা হয়, পররাষ্ট্র মন্ত্রীর দায়িত্ব পালনকারী ইসহাক দারকে উপ-প্রধানমন্ত্রী পদে নিয়োগ দেওয়া হলো। অবিলম্বে এই নিয়োগ বাস্তবায়নের নির্দেশনা দেওয়া হচ্ছে। পরবর্তী আদেশের আগ পর্যন্ত এই নিয়োগ ও নির্দেশনা বহাল থাকবে।

উল্লেখ্য; পাকিস্তানের ইতিহাসে মুসলিম লীগ-এন নেতা ইসহাক দার ২য় ব্যক্তি যিনি দেশটির উপ-প্রধানমন্ত্রী হিসেবে নিয়োগ পেয়েছেন। এর পূর্বে পাকিস্তান মুসলিম লীগ-কিউর সাবেক নেতা পারভেজ ইলাহিই ছিলেন একমাত্র জাতীয় রাজনীতিবিদ যিনি সর্বপ্রথম উপ-প্রধানমন্ত্রী পদে নিয়োগ পেয়েছিলেন। ২০১২ সালের ২৫ জুন পাকিস্তানের ইতিহাসের প্রথম উপ-প্রধানমন্ত্রী হিসেবে দায়িত্ব গ্রহণ করেছিলেন তিনি।

৭৩ বছর বয়সী পররাষ্ট্রমন্ত্রী ইসহাক দার শিক্ষাগত দিক থেকে একজন চ্যাটার্ড অ্যাকাউনটেন্ট।

তিনি ইতোপূর্বে ১৯৯৮-১৯৯৯, মার্চ থেকে ২০০৮, ২০১৩-২০১৭ ও ২০২২-২০২৩ চার চার বার দেশটির অর্থমন্ত্রী পদে দায়িত্ব পালন করেছেন। এছাড়া ১৯৯৭-১৯৯৯ সালে নির্দিষ্ট সময়ের জন্য তিনি শিল্প-বাণিজ্য ও বিনিয়োগ মন্ত্রী হিসেবেও দায়িত্ব পালন করেছিলেন। ২০১২-২০১৩ সালে হয়েছিলেন পাকিস্তান সিনেটের বিরোধী দলীয় নেতা।

সূত্র: জিও নিউজ

spot_imgspot_img

সর্বশেষ

spot_img
spot_img
spot_img
spot_img