শনিবার, এপ্রিল ২০, ২০২৪

যুদ্ধবিরতি চুক্তিতে পৌঁছাতে এখনও অনেক পথ পাড়ি দিতে হবে : হামাস নেতা

হামাসের রাজনৈতিক ও আন্তর্জাতিক সম্পর্ক বিভাগের প্রধান বাসেম নাইম আল জাজিরাকে বলেছেন, দখলদার ইসরাইলের সঙ্গে সম্ভাব্য যুদ্ধবিরতি চুক্তি নিশ্চিত করতে এখনও অনেক পথ পাড়ি দিতে হবে।

তিনি বলেন, ব্যবধান এখনও বিস্তর। মধ্যস্থতাকারীদের সঙ্গে আমাদের অনেক বিষয় নিয়ে আলোচনা করতে হবে।

তিনি আরও বলেন, বাইডেন প্রশাসনের আশাবাদী অবস্থান “মাঠের বাস্তবতার সঙ্গে সম্পর্কিত” নয় এবং নির্বাচনী বছরে অভ্যন্তরীণ রাজনৈতিক বিবেচনার সঙ্গে এর সম্পর্ক বেশি।

প্রসঙ্গত, সোমবারের মধ্যেই গাজায় ইসরাইল ও হামাসের মধ্যে যুদ্ধবিরতির আশা প্রকাশ করেছেন প্রেসিডেন্ট বাইডেন। ইসরাইল ও হামাসের মধ্যে শত্রুতা বন্ধ করতে এবং বন্দীদের মুক্তি নিশ্চিত করার জন্য আলোচনার গতি বেড়েছে বলেই তিনি এই আশা করছেন।

প্রস্তাবিত যুদ্ধবিরতি ইসরায়েলের কাছে বন্দী কয়েকশ ফিলিস্তিনির মুক্তির বিনিময়ে হামাসের হাতে বন্দী কয়েক ডজন ইসরায়েলিকে মুক্তি দেওয়ার অনুমতি দিবে।

নিউইয়র্কে সাংবাদিকরা বাইডেনকে কবের মধ্যে যুদ্ধবিরতি হতে পারে সেই প্রশ্ন করলে বাইডেন বলেন, আশা করি চলতি সপ্তাহের শেষে অথবা আগামী সপ্তাহের শুরুতে।

তিনি আরও বলেন, আমার জাতীয় নিরাপত্তা উপদেষ্টা আমাকে জানিয়েছে, আমরা কাছাকাছি আছি। আমার আশা আগামী সোমবারের মধ্যে আমাদের যুদ্ধবিরতি হবে।

হামাস নেতা বলেন, আমেরিকানরা যদি সত্যিই আশাবাদী হতে চায় তবে তাদের দ্বৈত খেলা শেষ করতে হবে। তারা যুদ্ধবিরতি চাওয়ার কথা বলছে এবং এই অঞ্চলে সংঘাতকে বিস্তৃত করা এড়াতে চাইছে। কিন্তু একই সাথে তারা জাতিসংঘের নিরাপত্তা পরিষদে তাদের ভেটো ব্যবহার করছে। ইসরায়েলকে তারা বিলিয়ন বিলিয়ন ডলার সরবরাহ করছে এবং ইসরায়েলের জন্য আরও গোলাবারুদ সুরক্ষিত করছে।

spot_imgspot_img

সর্বশেষ

spot_img
spot_img
spot_img
spot_img
spot_img