বৃহস্পতিবার, অক্টোবর ১৭, ২০২৪

‘মেইড ইন আফগানিস্তান’ এখন আফগান গণপরিবহনে

গণপরিবহন সেবায় নিজেদের তৈরি বাস নিয়ে আসতে যাচ্ছে ইমারাতে ইসলামিয়া আফগানিস্তান।

বৃহস্পতিবার (১৭ অক্টোবর) এক বিবৃতিতে একথা জানায় দেশটির তালেবান নেতৃত্বাধীন সরকার।

সরকার মুখপাত্র জবিহুল্লাহ মুজাহিদ এক্স একাউন্টে সদ্য নির্মিত একটি বাসের ছবি দিয়ে বলেন, নব-নির্মিত বাসটির নির্মাতা আফগানিস্তান। শীঘ্রই আয়োজনের মাধ্যমে দেশে উৎপাদিত বাসটির উদ্বোধন করা হবে।

তিনি আরো বলেন, দৃঢ় পদক্ষেপে অগ্রগতি ও স্বয়ংসম্পূর্ণতা অর্জনের পথে এগিয়ে যাচ্ছে ইমারাতে ইসলামিয়া আফগানিস্তান।

এর পূর্বে ২০২৩ এর জানুয়ারি ও সেপ্টেম্বরে সুপার কার ‘মাডা-৯’ ও ‘সিমৌরজ’ তৈরি করে বিশ্বজুড়ে হৈচৈ ফেলে দিয়েছিলো দেশটি। যার পৃষ্ঠপোষক ছিলো আমেরিকা ও ন্যাটো জোটের সাথে ২০ বছরের যুদ্ধে বিজয়ের পর ক্ষমতায় আসা তালেবান নেতৃত্বাধীন ইমারাতে ইসলামিয়ার সরকার।

২০২১ সালে ক্ষমতায় আসার পর দেশীয় প্রযুক্তির সুপার কার তৈরি করতে চায় মর্মে ঘোষণা দিয়েছিলেন তালেবান নেতারা। এজন্য আফগান তথ্যপ্রযুক্তি মন্ত্রণালয় ও ইমারাতে ইসলামিয়া ইনোভেশন সেন্টারের হাতে দায়িত্বও অর্পণ করেন তারা, যেনো দেশীয় কোম্পানি এন্টপকে সহায়তা করা হয়।

এন্টপ কোম্পানির সিইও ও সুপার কার ডিজাইনার মুহাম্মদ রেজা আহমাদী তাদের প্রথম গাড়িটি নির্মাণের পর বলেছিলেন, ফর্মুলা-১ স্পোর্টস কার তৈরির ক্ষেত্রে ডিজাইনের যে আন্তর্জাতিক রীতি রয়েছে তা অনুসরণ করেই তিনি দেশের সর্বপ্রথম সুপার কারের নকশা করেছেন। এতে অন্যান্য গাড়ির ব্র‍্যান্ডের কিছু যন্ত্রাংশও ব্যবহার করা হয়েছে।

সূত্র: আরটিএ

spot_imgspot_img

সর্বশেষ

spot_img
spot_img
spot_img
spot_img