বৃহস্পতিবার, মে ৯, ২০২৪

কাতারের সঙ্গে দ্বিপাক্ষিক সম্পর্ক আরো জোরদার করছে তুরস্ক

আঙ্কারা ও দোহা দ্বিপাক্ষিক সম্পর্ক আরো জোরদার করতে সম্মত হয়েছে বলে জানিয়েছে তুরস্কের পররাষ্ট্র মন্ত্রণালয়। দেশটির প্রেসিডেন্ট রজব তাইয়্যেব এরদোগান মঙ্গলবার তার মধ্যপ্রাচ্য সফরের দ্বিতীয় ধাপে কাতারে যান। এই সফরে কাতারের আমির তামিম বিন হাম্মাদ আলে সানির সঙ্গে বৈঠক করেন প্রেসিডেন্ট এরদোগান।

বৈঠকের পর একটি যৌথ বিবৃতিতে বলা হয়েছে, “কাতার ও তুরস্ক রাজনৈতিক, কূটনৈতিক, অর্থনৈতিক ও বাণিজ্যিক ক্ষেত্রে দ্বিপাক্ষিক সম্পর্ক আরো জোরদার করতে বদ্ধপরিকর।”

১৯৭৩ সালে কাতার ও তুরস্ক একে অপরের সঙ্গে কূটনৈতিক সম্পর্ক স্থাপন করে। কূটনৈতিক সম্পর্ক স্থাপনের ৫০ তম বছর পূর্তি উপলক্ষে বিবৃতিতে বলা হয়েছে, “আমরা ২০২৩ সালে তুরস্ক ও কাতারের মধ্যে কূটনৈতিক সম্পর্ক প্রতিষ্ঠার ৫০ তম বার্ষিকী উদযাপন করতে পেরে আনন্দিত।”

বিবৃতিতে আরো বলা হয়েছে, তুরস্ক ও কাতারের মধ্যকার কূটনৈতিক সম্পর্ক বিভিন্ন স্তরে প্রবেশ করেছে। এছাড়াও আঞ্চলিক ও আন্তর্জাতিক ইস্যুগুলোতে দুইটি দেশ একই দৃষ্টিভঙ্গি লালন করে।”

বিবৃতিতে বলা হয়েছে, গত কয়েক বছর ধরে দুইটি দেশের মধ্যে অর্থনৈতিক ও বাণিজ্যিক সহযোগিতা ব্যাপক বৃদ্ধি পেয়েছে।

কাতারের আমির তামিম বিন হাম্মাদ আলে সানি প্রেসিডেন্ট এরদোগানের একজন ঘনিষ্ঠ মিত্র হিসেবে পরিচিত। ২০২৩ সালে তুরস্কের প্রেসিডেন্ট নির্বাচিত হওয়ার পর এরদোগানকে সর্বপ্রথম তিনিই অভিনন্দন জানান। এছাড়াও গত ফেব্রুয়ারিতে ঘটে যাওয়া ভয়াবহ ভূমিকম্পের সময় তিনি সর্বপ্রথম তুরস্ক সফর করেন ও এটিকে ‘শতাব্দীর ভয়াবহ বিপর্যয়’ বলে অভিহিত করেন।

উল্লেখ্য, ২০১৭ সালে কাতারের উপর সৌদি জোটের নিষেধাজ্ঞার পর থেকে দোহা ও আঙ্কারার মধ্যকার কূটনৈতিক সম্পর্ক আরো বেশি শক্তিশালী হয়েছে। এছাড়াও সাম্প্রতিক বছরগুলোতে এ দুইটি দেশ সামরিক ও অর্থনৈতিক সম্পর্ক জোরদার করেছে।

সূত্র: ডেইলি সাবাহ

spot_imgspot_img

সর্বশেষ

spot_img
spot_img
spot_img
spot_img
spot_img