বৃহস্পতিবার, মে ৯, ২০২৪

কাতার পৌঁছছেন এরদোগান; চলছে একান্ত বৈঠক

কাতার পৌঁছেছেন তুরস্কের প্রেসিডেন্ট ও মুসলিম বিশ্বের অন্যতম প্রভাবশালী নেতা রজব তাইয়েব এরদোগান। পৌঁছানোর পর সেখানে ইতোমধ্যে একান্ত বৈঠক শুরু হয়েছে।

মঙ্গলবার (১৮ জুলাই) সৌদি সফর শেষে কাতারের রাজধানী দোহায় এসে পৌঁছান তিনি।

তুরস্কের প্রেসিডেন্টের বিমান বহর দোহায় পৌঁছালে দেশটির প্রতিরক্ষা ও উপ প্রধানমন্ত্রী খালিদ বিন মুহাম্মদ আল আতিয়াহ ও উচ্চ পদস্থ কর্মকর্তারা এরদোগান ও তার সাথে আসা প্রতিনিধিদের স্বাগত জানান।

বিমানবন্দর থেকে রাষ্ট্রীয় মর্যাদায় তাকে আমির তামিম বিন হাম্মাদ আলে-সানির বাসভবনে নিয়ে যাওয়া হয়। সেখানে তিনি কাতারী আমিরের উষ্ণ অভ্যর্থনায় সিক্ত হোন। এরপর দু’দেশের এই দুই প্রধান একান্ত বৈঠকে মিলিত হোন। এছাড়া দু’দেশের প্রতিনিধিদের মাঝে মধ্যে উচ্চ পর্যায়ের বৈঠকও চলমান রয়েছে।

উপসাগরীয় আরব রাষ্ট্র সৌদি আরব, কাতার ও আরব আমিরাতে ৩দিনের সফর শুরু করার আগে এরদোগান বলেছিলেন, উপসাগরীয় আরব দেশগুলোর সাথে সম্পর্ক জোরদার ও বিভিন্ন খাতে বিনিয়োগ এবং সহায়তা চুক্তি চূড়ান্ত করাই এই সফরের প্রধান উদ্দেশ্য।

কাতার সফরের ব্যাপারে আলাদা করে তিনি বলেছিলেন, অন্যান্য সফরের মতো কাতার সফরও গুরুত্বপূর্ণ। তারা আমাদের অত্যন্ত ঘনিষ্ঠ ও কৌশলগত মিত্র। দু’দেশের সম্পর্কও চমৎকার। এবার তারা দু’দেশের মধ্যকার সম্পর্ক স্থাপনের অর্ধশত বার্ষিকীও উদযাপন করতে যাচ্ছে। এজন্য বিভিন্ন আয়োজনের ব্যবস্থাও করেছে কাতার।

এর আগে এরদোগানের সফরকে ফলপ্রসূ করতে তুরস্কের ভাইস প্রেসিডেন্ট জেভদেত ইয়েলমাজ এবং ট্রেজারি ও অর্থমন্ত্রী মুহাম্মদ সিমসাক কাতারী আমির আলে-সানির সাথে বৈঠক করেছিলেন।

বৈঠকে দু’দেশের মধ্যকার সম্পর্ক জোরদার ও অর্থনৈতিক সহযোগিতায় যেসব সম্ভাবনা রয়েছে তা নিয়ে আলোচনা করেন তারা। বিশেষত প্রাকৃতিক শক্তি ও প্রতিরক্ষা শিল্পে সহযোগিতা জোরদারে নতুন নতুন প্রজেক্ট নিয়ে আলোচনা হয়।

সূত্র: আনাদোলু

spot_imgspot_img

সর্বশেষ

spot_img
spot_img
spot_img
spot_img
spot_img