সোমবার, মে ২০, ২০২৪

ডলারের দাম বাড়ায় আমদানির ওপরে প্রভাব পড়বে না : সালমান রহমান

ডলারের দাম বাড়লেও দেশে আমদানির ওপরে তার কোনো প্রভাব পড়বে না বলে জানিয়েছেন প্রধানমন্ত্রীর বেসরকারি শিল্প ও বিনিয়োগ উপদেষ্টা সালমান এফ রহমান। আরও বলেন, এতে রপ্তানির ওপর প্রচুর প্রভাব পড়বে। তবে রেমিট্যান্স আয় ও রপ্তানিমুখী শিল্প উপকৃত হবে।

আজ বৃহস্পতিবার (৯ মে) ইউএস ট্রেড শোর উদ্বোধনী অনুষ্ঠান শেষে সাংবাদিকদের উদ্দেশে তিনি এসব কথা বলেন।

ডলারের দাম বাড়ায় রিজার্ভের ওপর চাপ কমে যাবে জানিয়ে সালমান এফ রহমান বলেন, মূল্যস্ফীতি নিয়ন্ত্রণে আনা খুবই প্রয়োজন ছিল। মূল্যস্ফীতি ৯ শতাংশের ওপরে আছে, যা কমানো দরকার। একই সাথে ডলারের দাম বাড়ায় দেশের অর্থনীতির ওপর কোনো চাপ পড়বে না। তার কারণ কৃষি খাতে দেশ অনেক ভালো করছে। খাদ্যে আমরা স্বয়ংসম্পন্ন হতে পেরেছি।

যাদের টিন আছে তাদের সবাইকে করের আওতায় আনার আহ্বান জানিয়ে সালমান রহমান বলেন, যারা কর দিচ্ছে তাদের ওপর আরও কর চাপানো হচ্ছে। যাদের টিন আছে তাদের সবাইকে করের আওতায় আনতে হবে। একই সাথে কর রেট কমিয়ে করের নেট বাড়ানো দরকার।

সব ব্যবসায়ীদের করের আওতায় আনার আহ্বান জানিয়ে সালমান এফ রহমান বলেন, প্রধানমন্ত্রীর নেতৃত্বে উপজেলা এমনকি গ্রাম অঞ্চলেও অনেকে ভালোভাবে ব্যবসা-বাণিজ্য করছেন। তাদেরকেও করের আওতায় আনতে হবে। বিশ্বের যেসব দেশ থেকে বেশি পরিমাণে আমদানি করা হয় সেইসব দেশের মুদ্রায় যদি ট্রেড করা হয় তাহলে ডলারের ওপর চাপ কমে যাবে বলে মনে করেন তিনি।

spot_imgspot_img

সর্বশেষ

spot_img
spot_img
spot_img
spot_img