রবিবার, মে ১৯, ২০২৪

হজের খুতবা বাংলায় অনুবাদ করবেন মাওলানা ওয়াহীদুর রহমান

জিলহজ মাসের নবম দিন আরাফার দিন। এ দিন হাজিরা আরাফা প্রাঙ্গণের পর্বত ও এর আশপাশে অবস্থান করে। সেখানকার মসজিদে নামিরা থেকে একজন ইমাম সমবেত হাজিদের উদ্দেশ্যে খুতবা দেন। এ বছর খুতবা দিবেন মসজিদুল হারামের ইমাম ও খতিব শাইখ ড. বান্দার বিন আবদুল আজিজ বালিলা।

এই খুতবাকে বিশ্ব মুসলিম উম্মাহর কাছে পৌঁছে দিতে বিশেষ ব্যবস্থা নিয়েছে সৌদি আরব। বাংলাসহ ১০ ভাষায় সরাসরি সম্প্রচার হবে হজের খুতবা। অন্যান্য ভাষাগুলো হলো- ইংরেজি, ফ্রেন্স, তুর্কি, মালাইউ, চায়নিজ, উর্দু, ফার্সি, রাশিয়ান ও হাউসা।

মসজিদে হারাম ও মসজিদে নববী পরিচালনা পরিষদ (আর রিয়াসা আল আম্মা) এ তথ্য জানায়।

এ বছর হজের খুতবার বাংলা অনুবাদক হিসেবে মনোনীত হয়েছেন বাংলাদেশের কক্সবাজার জেলার মাওলানা আ.ফ.ম ওয়াহীদুর রহমান। তিনি বর্তমানে মক্কা ইসলামী সেন্টারে দাঈ হিসেবে কাজ করছেন। তিনি হজের খুতবা সম্প্রচার প্রকল্পে বাংলা অনুবাদক হিসেবে ২০২০ সালে মনোনীত হোন। এরপর চলতি বছর সৌদি সরকার ‘আরাফা ও হারামাইন-শরীফাইন খুতবা অনুবাদ প্রকল্প’কে স্থায়ী প্রকল্প হিসেবে অনুমোদন দেয়।

কক্সবাজার জেলার রামু উপজেলার গর্জনিয়া পূর্ব‌ বোমাঙখিল গ্রামে জন্মগ্রহণ করেন মাওলানা আ.ফ.ম ওয়াহীদুর রহমান। তার পিতা মরহুম মাওলানা ইসমাইল। তিনি বর্তমানে সৌদি আরবে মক্কা ‘উম্মুল কুরা বিশ্ববিদ্যালয়ে’ পিএইচডি গবেষণায় রত আছেন।

প্রসঙ্গত, করোনাভাইরাস সংক্রমণের কারণে এ বছরও সৌদি আরবের বাইরে থেকে কোনো হজযাত্রী অংশ নিচ্ছেন না। সৌদি আরবে বাস করা দেশটির নাগরিক ও বিদেশী বাসিন্দাদের মধ্য থেকে ৬০ হাজার হজযাত্রী হজ করার অনুমতি পেয়েছেন। আগামী ২০ জুলাই দেশটিতে পবিত্র ঈদুল আযহা অনুষ্ঠিত হবে।

spot_imgspot_img

সর্বশেষ

spot_img
spot_img
spot_img
spot_img