বৃহস্পতিবার, মে ৯, ২০২৪

ইরানের মিসাইল ঠেকাতে এক রাতে ইসরাইলের ব্যয় ১.৩৫ বিলিয়ন ডলার

ইরানের মিসাইল ঠেকাতে ১.৩৫ বিলিয়ন মার্কিন ডলার গচ্চা গেলো বিশ্ব মানবতার শত্রু ইহুদিবাদী সন্ত্রাসীদের অবৈধ রাষ্ট্র ইসরাইলের।

ইসরাইল মিলিটারীর তথ্যমতে, গত রাতে ইসরাইল অভিমুখে ৭৫০ এর অধিক ব্যালেস্টিক ও ক্রুজ মিসাইলের পাশাপাশি ড্রোন নিক্ষেপ করেছে ইরান। এক দফায় সর্বোচ্চ ২০০ এর অধিক মিসাইল হামলা রেকর্ড করেছে তারা। মাত্রাতিরিক্ত মিসাইল হামলার ফলে বিভিন্ন জায়গায় তাদের আকাশ প্রতিরক্ষা ব্যবস্থায় ত্রুটি দেখা দেয়। ফলে আকাশেই মিসাইল ধ্বংস করতে ব্যর্থ হয় আয়রন ডোম। তাই বিভিন্ন শহর ও গুরুত্বপূর্ণ সামরিক ঘাঁটিগুলোতে গিয়ে আঘাত হানে ইরান থেকে নিক্ষিপ্ত মিসাইল ও ড্রোন।

সংবাদমাধ্যমের তথ্যমতে, ইরানী মিসাইল ইন্টারসেপ্ট বা পূর্বেই সনাক্ত করে আকাশে ধ্বংস করতে গিয়ে এক রাতেই ১.৩৫ বিলিয়ন ডলার বা ১৪ শ ৭৮ কোটি ৭৪ লক্ষ ৫০ হাজার টাকা ব্যয় হয়।

উল্লেখ্য, সপ্তাহ খানেক আগে সিরিয়ায় ইরানের কনস্যুলেটে বিমান হামলা চালায় বিশ্ব মানবতার শত্রু ইহুদিবাদী সন্ত্রাসীদের অবৈধ রাষ্ট্র ইসরাইল। এতে শিয়া রাষ্ট্রটির ২ বিগ্রেডিয়ার জেনারেল সহ ৭ সামরিক উপদেষ্টা নিহত হয়। এর বিপরীতে আন্তর্জাতিক মহলে কোনো প্রতিকার না পাওয়ায় শনিবার (১৩ এপ্রিল) গভীর রাত থেকে ইসরাইলে হামলা শুরু করার দাবী করে রাষ্ট্রটি।

দামেস্কের কনস্যুলেটে হামলার প্রতিক্রিয়ায় ইরান বিশেষত ইসরাইলের গুরুত্বপূর্ণ সামরিক ঘাঁটিগুলোকে লক্ষ্য করে হামলা চালায়। ক্ষতিগ্রস্ত করে নেগেভ বিমান ঘাঁটি, যেখান থেকে দামেস্কে বিমান হামলা পরিচালনা করেছিলো ইসরাইল।

সূত্র: আনাদোলু

spot_imgspot_img

সর্বশেষ

spot_img
spot_img
spot_img
spot_img
spot_img