বুধবার, মে ৮, ২০২৪

আজ ঐতিহাসিক বাবরী মসজিদ শাহাদাত দিবস

আজ শহীদ বাবরী মসজিদ দিবস। ১৯৯২ সালের ৬ ডিসেম্বর উগ্র হিন্দুত্ববাদী সন্ত্রাসীরা ভারতের উত্তর প্রদেশ রাজ্যের ফৈজাবাদে অবস্থিত ঐতিহাসিক বাবরী মসজিদটি ধ্বংস করে দেয়। এতে অংশ নেয় বিশ্ব হিন্দু পরিষদ (ভিএইচপি), ভারতীয় জনতা পার্টি (বিজেপি) এবং শিব সেনা।

বাবরী মসজিদ ধ্বংসের পর শুরু হওয়া দাঙ্গায় ২ হাজারের বেশি মানুষকে হত্যা করা হয়।

১৫২৮ সালে মুঘল সাম্রাজ্যের প্রতিষ্ঠাতা সম্রাট জহিরউদ্দীন বাবরের নির্দেশে মসজিদটি নির্মাণ করা হয়। তার নামানুসারে এটিকে বাবরী মসজিদ বলা হতো।

১৯৯২ সালের ৬ ডিসেম্বর বিজেপি নেতা এল কে আদভানি, মুরলি মনোহর যোশি, বিনয় কাটি, ওমা ভারতীসহ হিন্দুবাদী নেতারা মসজিদ দেড় লাখ উগ্র হিন্দুদের ইয়ে হামলায় চালিয়ে মসজিদটি গুড়িয়ে দেয়।

২০১০ সালে এলাহাবাদ হাইকোর্ট তার রায়ে জানান, যে স্থান নিয়ে বিবাদ তা হিন্দু ও মুসলমানদের মধ্যে ভাগ করে দেয়া উচিত। এক তৃতীয়াংশ হিন্দু, এক তৃতীয়াংশ মুসলমান এবং বাকি অংশ নির্মোহী আখড়ায় দেওয়ার রায় দেন। রায়ে আরও বলা হয়, মূল যে অংশ নিয়ে বিবাদ তা হিন্দুদের দেয়া হোক।

কিন্তু ২০১১ সালের ৯মে ভারতের সুপ্রিম কোর্ট এ রায়ে স্থগিতাদেশ দেয়। এবং ২০১৯ সালে এক বিতর্কিত রায়ে মসজিদের জায়গাটি হিন্দুদের মন্দির নির্মাণের জন্য দিয়ে দেয় ভারতীয় সুপ্রিমকোর্ট।

spot_imgspot_img

সর্বশেষ

spot_img
spot_img
spot_img
spot_img
spot_img