সোমবার, মে ২০, ২০২৪

নির্বাচনে ৩৭টি ঘটনায় আহত ২৫ : সিইসি

উপজেলা পরিষদ নির্বাচনের ১ম ধাপের ভোটে সারাদেশে ৩৭টি অনাকাঙ্ক্ষিত ঘটনায় ৩৪ জনকে আটক করা হয়েছে। এছাড়া সংঘর্ষে ২৫ জন আহত হয়েছেন বলে জানিয়েছেন প্রধান নির্বাচন কমিশনার কাজী হাবিবুল আউয়াল।

বুধবার (৮ মে) বিকেল পৌনে ৫টায় উপজেলা পরিষদ নির্বাচনের বিষয়ে আগারগাঁওয়ের নির্বাচন ভবনে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে এ তথ্য জানান তিনি।

তিনি বলেন, আমাদের নিয়ন্ত্রণ কক্ষ থেকে পাওয়া তথ্য অনুযায়ী, সারাদেশে ৩৪টি ঘটনা ঘটেছে। এতে আহত হয়েছেন ২৫ জন এবং আটক হয়েছেন ৩৭ জন। তবে এর কোনোটিই ভোটকেন্দ্রের ভেতরে ঘটেনি। সব সংঘর্ষ এবং ধাওয়া পাল্টা ধাওয়া ভোট কেন্দ্রের বাইরে ঘটেছে। প্রশাসন, পুলিশ, আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী যথেষ্ট সতর্ক ছিল। তারা দায়িত্ব পালনে যথেষ্ট তৎপর থেকে পেশাদারিত্বের সঙ্গে কাজ করেছেন। সে কারণে পরিস্থিতি যথেষ্ট ভালো ছিল।

সিইসি আরও বলেন, ১৩৯টি উপজেলা পরিষদে আজ প্রথম ধাপে নির্বাচন অনুষ্ঠিত হয়েছে। আমরা এ পর্যন্ত যে তথ্য বিভিন্ন জায়গা থেকে পেয়েছি সে অনুযায়ী নির্বাচন অবাধ, নিরপেক্ষ, শান্তিপূর্ণ এবং ভালোভাবেই সম্পন্ন হয়েছে। কিছু-কিছু বিক্ষিপ্ত ঘটনা ঘটেছে। তবে সেগুলো খুবই সীমিত। কিছু জায়গায় অনিয়ম হয়েছে। যে কারণে আমরা তাৎক্ষণিকভাবে পদক্ষেপ নিয়ে দুটি কেন্দ্রে ভোট স্থগিত করেছি।

ইলেকশন কমিশন সূত্রে জানা গেছে, ১ম ধাপের এই নির্বাচনে ১৩৯ উপজেলার ২২টিতে ইভিএমে এবং বাকিগুলোতে ব্যালটে ভোট অনুষ্ঠিত হয়েছে। নির্বাচনে এক হাজার ৬৩৫ জন প্রতিদ্বন্দ্বিতা করছেন। তাদের মধ্যে চেয়ারম্যান পদে ৫৭০, ভাইস চেয়ারম্যান পদে ৬২৫ এবং নারী ভাইস চেয়ারম্যান পদে ৪৪০ জন রয়েছেন। প্রথম ধাপে চেয়ারম্যান পদে আট, ভাইস চেয়ারম্যান এবং নারী ভাইস চেয়ারম্যান পদে ১০ করে অর্থাৎ ২৮ জন ইতোমধ্যে বিনা প্রতিদ্বন্দ্বিতায় বিজয়ী হয়েছেন।

spot_imgspot_img

সর্বশেষ

spot_img
spot_img
spot_img
spot_img