রবিবার, জুলাই ১৪, ২০২৪

মাত্র ১৩ বছর বয়সে হজ্বের প্রতিবেদক!

এবার হজ্বে সৌদির বিভিন্ন জায়গায় ও বিমানবন্দরে ছোট এক সৌদি কিশোরের সাক্ষাতকার নেওয়ার দৃশ্য সবার নজর কেড়েছে। অনর্গল ইংরেজিতে সংগ্রহ করছিলেন হাজ্বিদের অনুভূতি ও অভিজ্ঞতার কথা। গলায় ঝুলানো ছিলো সৌদি হজ্ব ও ওমরা মন্ত্রণালয়ের বিশেষ প্রতিবেদকের পরিচয়পত্র, গায়ে জড়ানো ছিলো মন্ত্রণালয়ের ইউনিফর্ম!

মন্ত্রণালয়ের তথ্যমতে, ১৩ বছর বয়সী এই কিশোরের নাম ওমর আল আনসারী। সে জেদ্দার অধিবাসী। তার পিতার নাম ইসাম আল আনসারী। হজ্ব কভারেজের জন্য মন্ত্রণালয় থেকে পেশাদার প্রতিবেদকদের ন্যায় দায়িত্ব পেয়েছে সে। মন্ত্রণালয়ের জন্য প্রতিবেদন তৈরিতে তার বাবাও তাকে সহায়তা করেছে। আরাফা, মুজদালিফা, মিনা, জামারা সর্বত্র হাজ্বিদের সাক্ষাতকার গ্রহণে তার পিতা পাশে থেকে তাকে সাহস জুগিয়েছে।

ওমর আল আনসারী জানায়, পেশাদার প্রতিবেদকের দায়িত্ব অর্পণ করায় হজ্ব ও ওমরা মন্ত্রণালয়ের প্রতি আমি কৃতজ্ঞ। তাদের মিডিয়া দলের অংশ হতে পেরে অনেক আনন্দিত। আমার ছোট ছোট সাক্ষাতকারগুলোতে পবিত্র হজ্ব পালনে আসা হাজ্বিদের অনুভূতি ও ব্যক্তিগত অভিজ্ঞতার বিশদ বিবরণ সংক্ষেপে দর্শকদের সামনে তুলে আনার চেষ্টা করেছি।

তার পিতা জানান, পবিত্র হজ্ব কভারেজের জন্য ওমর আল আনসারীকে হজ্ব ও ওমরা মন্ত্রণালয়ের মিডিয়া দলের সদস্য করায় মন্ত্রণালয়ের প্রতি তিনি কৃতজ্ঞ। নিঃসন্দেহে এটি ওমরের জীবনের সেরা অভিজ্ঞতা। কেননা এর মাধ্যমে অল্প বয়সেই ওমর বিশ্বের সর্বোচ্চ ধর্মীয় গণজমায়েতের প্রতিবেদন করার অভিজ্ঞতা লাভ করেছে।

খুদে প্রতিবেদকের সংক্ষিপ্ত সাক্ষাতকারগুলো নেট দুনিয়াতেও বেশ সাড়া ফেলেছে। সম্প্রতি হজ্ব ও ওমরা মন্ত্রণালয়ের টুইটারে তার প্রতিবেদন করার বেশ কয়েকটি ভিডিও আপলোড করা হয়। তন্মধ্যে মঙ্গলবার (২৭ জুন) ইয়াওমে আরাফা বা হজ্বের মূল দিবসের ২টি সাক্ষাতকারের ভিডিও মুহুর্তের মধ্যে একই সাথে ৩০ লক্ষ ৮০ হাজার করে ভিউ পায়।

তবে ভিউ সংখ্যার দিক থেকে সোমবার (২৬ জুন) হজ্ব কার্যক্রম শুরুর দিনে আপলোডকৃত সাক্ষাতকারের ভিডিওটি সবচেয়ে বেশি ভিউ পায়। সর্বশেষ তথ্য অনুযায়ী নেটিজেনরা এখন পর্যন্ত ৭২ লক্ষ ৯০ হাজার বার তার সেই ভিডিওটি দেখেছেন।

আহমদ আল কাহতানি নামে টুইটার ব্যবহারকারী এক সৌদি, খুদে প্রতিবেদক ওমর আল আনসারীর সাক্ষাতকারে মুগ্ধতা প্রকাশ করে টুইট বার্তায় লিখেন, “এই খুদে কিশোর কিছু একটা করতে যাচ্ছে। সে তার কাজের প্রতি সৎ ও মনোযোগী। কথাও বেশ চমৎকার। অল্প বয়সেই অসাধারণ সব প্রতিভার অধিকারী। তোমার ভবিষ্যত খুবই উজ্জ্বল হে, খুদে বালক।”

সামির আল শায়েখ নামের একজন লিখেন, “আমরা তোমাকে নিয়ে খুবই গর্বিত ওমর। হাজ্বিদের সাক্ষাতকার নেওয়ার ক্ষেত্রে তুমি তোমার দক্ষতা দিয়ে এবারের হজ্বে নিজের আলাদা স্থান করে নিয়েছো।”

এছাড়া সৌদির বিশিষ্ট প্রতিবেদকরাও ওমর আল আনসারীর কাজ দেখে তার ভূয়সী প্রশংসা করেন।

সূত্র: আরব নিউজ

spot_imgspot_img

সর্বশেষ

spot_img
spot_img
spot_img
spot_img