বৃহস্পতিবার, জুন ৩০, ২০২২

গণকমিশনের শ্বেতপত্র: আলেমদের বিরুদ্ধে দুদকের অনুসন্ধান শুরু

এক হাজার মাদরাসা ও ১০০ আলেমের দুর্নীতির তদন্ত চেয়ে ‘গণকমিশন’ নামে একটি সংগঠন দুর্নীতি দমন কমিশনে (দুদক) তালিকা জমা দিয়েছিল। সেই তালিকার ভিত্তিতে এবার আলেমদের বিরুদ্ধে অনুসন্ধানে নামছে দুদক।

মঙ্গলবার (২১ জুন) কমিশন এই সিদ্ধান্ত নেয়।

জানা যায়, দুদক পরিচালক সৈয়দ ইকবাল হোসেনের নেতৃত্বে তিন সদস্যের টিম গঠন করা হয়েছে। টিমের অন্য সদস্যরা হলেন- উপ-পরিচালক মোহাম্মদ ইব্রাহীম ও উপ-পরিচালক আহসানুল কবীর পলাশ।

বৃহস্পতিবার (২৩ জুন) দুদকের বিশেষ অনুসন্ধান ও তদন্তের পরিচালক উত্তম কুমার মন্ডলের সই করা চিঠির সূত্রে এসব তথ্য জানা গেছে।

চিঠিতে বলা হয়েছে, ‘বাংলাদেশে মৌলবাদী সাম্প্রদায়িক সন্ত্রাসের ২০০০ দিন’ বইয়ের প্রথম ও দ্বিতীয় খণ্ড এবং তার শ্বেতপত্রের ভিত্তিতে অভিযোগটি ৩ সদস্য বিশিষ্ট টিমের মাধ্যমে অনুসন্ধানের সিদ্ধান্ত নেওয়া হয়েছে। সে অনুযায়ী পরবর্তী কার্যক্রম গ্রহণের নির্দেশনা দেওয়া হলো।

এর আগে গত ১১ মে এক হাজার মাদরাসা ও ১০০ জন আলেমের বিরুদ্ধে ‘দুর্নীতির’ তদন্ত চেয়ে দুর্নীতি দমন কমিশনে (দুদক) তালিকা জমা দিয়েছিল ‘ঘাতক দালাল নির্মূল কমিটির সমন্বয় গঠিত গণকমিশন’।

সেদিন দুদক চেয়ারম্যান মঈনউদ্দীন আবদুল্লার কাছে এই শ্বেতপত্র ও ১০০ আলেমের তালিকা তুলে দেওয়া হয়।

গণকমিশনের চেয়ারম্যান বিচারপতি শামসুদ্দিন চৌধুরী মানিক ও সদস্য সচিব ব্যারিস্টার তুরিন আফরোজের নেতৃত্বে পাঁচ সদস্যের প্রতিনিধি দল এ সময় উপস্থিত ছিলেন।

spot_img
spot_imgspot_img

সর্বশেষ

spot_img
spot_imgspot_img
spot_imgspot_img