বৃহস্পতিবার, অক্টোবর ২১, ২০২১

মাসুদ এবার তালেবানের সাথে আলোচনায় বসতে চায়!

২০ বছর ধরে যুদ্ধ করে আমেরিকা ও তার মিত্র বাহিনীকে আফগান থেকে বিতাড়িত করেছে তালেবান। গত ১৫ আগস্ট রক্তপাতহীন কাবুল জয়ের মাধ্যমে পুরো আফগানিস্তানের নিয়ন্ত্রণ নিয়েছে তারা।

এদিকে পুরো দেশ নিয়ন্ত্রণে এলেও তালেবান আফগানের গুরুত্বপূর্ণ প্রদেশ পাঞ্জশিরের নিয়ন্ত্রণ গ্রহণ করতে পারেনি। সেখানে আহমদ শাহ মাসুদের পুত্র আহমদ মাসুদের অনুসারী আফগানিস্তানের ন্যাশনাল রেসিস্ট্যান্স ফ্রন্ট (এনআরএফ) এর বিদ্রৌহী সৈন্যরা অবস্থান করছে। তালেবান ওই উপত্যকাটি নিয়ন্ত্রণ নিতে কয়েকদিন যাবৎ যুদ্ধ অব্যাহত রেখেছে।

যুদ্ধে নিজেদের অবস্থান শক্তিশালী করতে না পেরে অবশেষে তালেবানের সাথে আলোচনায় বসার আহ্বান জানিয়েছেন মাসুদ।

মাসুদ বলেন, আমরা তালেবানের সঙ্গে আলোচনায় বসতে রাজি।

তালেবানবিরোধী রেসিসট্যান্স ফ্রন্ট এনআরএফ এর ফেসবুক পেজে তিনি এই ঘোষণা দেন।

মাসুদ বলেন, লড়াই বন্ধ করতে তিনি ‘ধর্মীয়’ নেতাদের সমঝোতার প্রস্তাবকে স্বাগত জানিয়েছেন। তবে মাসুদকে কখন ‘ধর্মীয়’ নেতারা যুদ্ধ বন্ধের প্রস্তাব দিয়েছে সেটা জানা যায়নি।

তিনি বলেন, নীতিগতভাবে এনআরএফ বর্তমান সমস্যার সমাধানে রাজি। শান্তি স্থায়ী করতে এনআরএফ যুদ্ধ বন্ধে রাজি। তবে শর্ত হলো- তালেবানকেও পাঞ্জশির এবং আনদারাবে আক্রমণ বন্ধ করতে হবে।

এদিকে রবিবার (৫ সেপ্টেম্বর) তালেবান মুখপাত্র বিলাল কারিমির টুইটার বার্তার বরাত দিয়ে ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্স জানিয়েছে যে, আফগানিস্তানের পাঞ্জশির নিয়ন্ত্রণ নিতে উপত্যকাটির প্রাদেশিক রাজধানীতে প্রবেশ করেছে তালেবান। এই উপত্যকায় গত কয়েকদিন ধরে তালেবানবিরোধী মাসুদ বাহিনীর সঙ্গে তাদের যোদ্ধাদের লড়াই চলছে।

তালেবান মুখপাত্র টুইটারে লিখেন, প্রাদেশিক পুলিশের সদর দফতর ও রাজধানী বাজারাকের কাছাকাছি থাকা রুকা জেলার প্রাণকেন্দ্র তারা দখল করেছেন। লড়াইয়ে বিরোধী পক্ষে ব্যাপক হতাহত রয়েছে। অভিযানে অনেককে বন্দি এবং যানবাহন, অস্ত্র ও গোলাবারুদ জব্দ করা হয়েছে।

spot_img
spot_imgspot_img

সর্বশেষ

spot_img
spot_imgspot_img
spot_imgspot_img