শনিবার, অক্টোবর ৮, ২০২২

চট্টগ্রাম সিটি কর্পোরেশন নির্বাচনের ভোটগ্রহণ চলছে

চট্টগ্রাম সিটি কর্পোরেশন নির্বাচনে ভোটগ্রহণ শুরু হয়েছে। বুধবার সকাল ৮টা থেকে বিকাল ৪টা পর্যন্ত একটানা ভোটগ্রহণ চলবে। সবকটি কেন্দ্রে এবারই প্রথমবার ইভিএমে (ইলেকট্রনিক ভোটিং মেশিন) অনুষ্ঠিত হচ্ছে নির্বাচন।

চট্টগ্রাম সিটি করপোরেশনে ভোটার প্রায় সাড়ে ১৯ লাখ। তবে একজন প্রার্থী মারা যাওয়ায় নগরীর ৩১ নম্বর আলকরণ ওয়ার্ডে সাধারণ কাউন্সিলর পদে আজ ভোট হচ্ছে না। তবে এই ওয়ার্ডে মেয়র ও সংরক্ষিত মহিলা কাউন্সিলর পদে ভোট নেয়া হবে। জনমনে নানা শঙ্কা থাকলেও প্রশাসনের পক্ষ থেকে তা নাকচ করে দিয়ে সকাল ৮টা থেকে বিকেল ৪টা পর্যন্ত শান্তিপূর্ণ পরিবেশেই ভোটগ্রহণ হবে বলে আশ্বস্ত করা হয়েছে।

সংশ্লিষ্টদের মতে, নির্বাচনে মেয়র পদে মূল লড়াইটা হবে আওয়ামী লীগের নৌকা এবং বিএনপির ধানের শীষ প্রতীকে। মেয়রপ্রার্থীদের পাশাপাশি কাউন্সিলর প্রার্থীরাও ভোটারদের কেন্দ্রে আনতে মরিয়া। করোনার কারণে প্রায় ১০ মাস পিছিয়ে অনুষ্ঠিত হতে যাওয়া এই নির্বাচনে ইতোমধ্যে শাসকদলের ঘরোয়া সঙ্ঘাতে নিহত হয়েছে দুইজন। কাউন্সিলর প্রার্থীদের নির্বাচনী ক্যাম্প ভাঙচুর, প্রচারণায় হামলাসহ বেশ কিছু ঘটনা ঘটেছে।

বিএনপির পক্ষ থেকে গণমামলা ও গণগ্রেফতারের অভিযোগ আনা হয়েছে। পাশাপাশি ভোটের ফলাফল পাল্টানোর ষড়যন্ত্র হচ্ছে বলে বিএনপি বলেছে। এসবের মাঝে প্রশাসনের পক্ষ থেকেও ভোটারদের কেন্দ্রে আসতে নগরজুড়ে নিরাপত্তা বলয় তৈরির কথা বলা হচ্ছে। তবে নিকট অতীতের বেশ ক’টি নির্বাচনে পরিবেশের অভিজ্ঞতা সুখকর না হওয়ায় সাধারণ ভোটারদের মাঝে শঙ্কা বিরাজ করছে।

spot_img
spot_img

সর্বশেষ