বৃহস্পতিবার, অক্টোবর ২৪, ২০২৪

প্রতিরক্ষা শিল্পের উন্নতির জন্য যৌথভাবে কাজ করবে তুরস্ক ও সার্বিয়া

বেশ কয়েক বছর ধরে দ্বিপাক্ষিক সম্পর্কের স্বর্ণযুগ অতিবাহিত করছে তুরস্ক ও দক্ষিণ পূর্ব ইউরোপের দেশ সার্বিয়া। দেশটিতে তুরস্কের বিনিয়োগের পরিমাণ প্রায় ৪০০ মিলিয়ন ডলার ছাড়িয়েছে। তবে এবার প্রতিরক্ষা শিল্পের উন্নতির জন্য একত্রে কাজ করার ঘোষণা দিয়েছে আঙ্কারা ও বেলগ্রেড।

গত শুক্রবার (১১ অক্টোবর) বেলগ্রেডে সার্বিয়ার প্রেসিডেন্ট আলেকজান্ডার ভূসিকের সাথে একটি যৌথ প্রেস কনফারেন্সে যোগদান করেন এরদোগান। এসময় বিষয়টি খোলাসা করেছেন তিনি।

এরদোগান বলেন, প্রতিরক্ষা শিল্পের উন্নতির জন্য যৌথভাবে কাজ করার সিদ্ধান্ত নিয়েছে আঙ্কারা ও বেলগ্রেড। তবে এই পরিকল্পনা অবশ্যই বাস্তবায়িত হতে হবে প্রতিরক্ষা শিল্পের সংবিধান অনুযায়ী। যার মূল উদ্দেশ্য শান্তি প্রতিষ্ঠা করা। এই পরিকল্পনার মধ্যে অবশ্যই তুরস্কের অত্যাধুনিক ড্রোন প্রযুক্তি অন্তর্ভুক্ত থাকবে।

এরদোগান আরো বলেন, দ্বিপাক্ষিক সম্পর্কে স্বর্ণযুগ অতিবাহিত করছে তুরস্ক ও সার্বিয়া। গত ১২ বছর ধরে সার্বিয়াতে তুরস্কের বিনিয়োগের পরিমাণ ১ মিলিয়ন ডলার থেকে বর্তমানে ৪০৫ মিলিয়ন ডলারে পৌঁছেছে। গত দুই বছরে উভয় দেশের বাণিজ্যের পরিমাণ ২ বিলিয়ন ডলার অতিক্রম করেছে।

উল্লেখ্য, সার্বিয়াতে একটি অফিসিয়াল সফরে রয়েছেন প্রেসিডেন্ট এরদোগান। গত দুই বছরের মধ্যে এটি তার দ্বিতীয় বেলগ্রেড সফর। এই দুটি সফরে সর্বমোট ১১ টি চুক্তি স্বাক্ষরিত হয়েছে উভয় দেশের মধ্যে। এরদোগানের মতে, এসব চুক্তি সম্পর্কের ভিত্তি মজবুত করবে।

সূত্র: মিডল ইস্ট মনিটর

spot_imgspot_img

সর্বশেষ

spot_img
spot_img
spot_img
spot_img