বুধবার, অক্টোবর ২৩, ২০২৪

কাঁটা দিয়ে আমেরিকার কাঁটা তুলতে ব্রিকস সম্মেলনকে গুরুত্ব দিচ্ছে আফগানিস্তান

কাঁটা দিয়ে আমেরিকার কাঁটা তুলতে বা অর্থনৈতিক চ্যালেঞ্জ মোকাবিলায় আমেরিকার নেতৃত্বাধীন জি-৭ এর প্রধান বিরোধী জোট ব্রিকসকে গুরুত্ব দিচ্ছে ইমারাতে ইসলামিয়া আফগানিস্তান।

বুধবার (২৫ সেপ্টেম্বর) এক বিবৃতিতে একথা জানান আফগান মুখপাত্র মাওলানা জবিহুল্লাহ মুজাহিদ।

তিনি বলেন, অর্থনৈতিক ইস্যু সমাধানে চাপ সৃষ্টির লক্ষ্যে বিশ্বের দেশগুলোর সাথে সম্পৃক্ততা বাড়াতে চায় ইমারাতে ইসলামিয়া আফগানিস্তান। তাই ব্রিকস সম্মেলনকে বেশ গুরুত্বের সাথে নিচ্ছে আমাদের সরকার।

তিনি আরো বলেন, আফগানিস্তান নিজেদের অর্থনৈতিক চ্যালেঞ্জ ও সুযোগ-সুবিধার বিষয়ে এই প্রভাবশালী জোটের দেশগুলোর সাথে আলোচনা করবে। প্রভাবশালী দেশগুলোর সর্বোচ্চ সহযোগিতা পাওয়ার চেষ্টা করবে।

সংবাদমাধ্যমের তথ্যমতে, বিশ্ব অর্থনীতির শক্তিশালী দেশের তকমা পাওয়া চীনের সাথে প্রাচুর্যে ভরপুর আফগানিস্তানের ইমারাতে ইসলামিয়া সরকারের সম্পর্ক ও আসন্ন ব্রিকস সম্মেলনে অংশগ্রহণ আন্তর্জাতিক অর্থনৈতিক পরিমণ্ডলে দেশটির উচ্চাকাঙ্ক্ষার বহিঃপ্রকাশ ঘটায়। যা অর্জনে শুরু থেকেই বাঁধা হয়ে দাঁড়াচ্ছিলো আমেরিকার দেওয়া নানান নিষেধাজ্ঞা।

ব্রিকসের ঘোষণা অনুসারে, তাদের ১৬তম সম্মেলনটি ২২-২৪ অক্টোবর রাশিয়ার কাজান নগরীতে অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে।

উল্লেখ্য, ব্রিকস (BRICS) হলো একটি বৃহৎ ভূ-রাজনৈতিক ও অর্থনৈতিক জোটের প্লাটফর্ম। যা ব্রাজিল,রাশিয়া, ভারত, চীন ও দক্ষিণ আফ্রিকাকে নিয়ে গঠিত। এই প্লাটফর্মটি বিশ্বের দ্রুত বর্ধনশীল উদীয়মান অর্থনীতির দেশগুলোর প্রতিনিধিত্ব করে। মিশর, ইথিওপিয়া, ইরান ও আরব আমিরাত এই ৪টি দেশ সদস্য হিসেবে বর্তমানে এই প্লাটফর্মের সাথে যুক্ত রয়েছে।

এই প্লাটফর্ম বা ব্লকটিকে বিশ্বের সবচেয়ে উন্নত অর্থনীতির ৭ দেশ নিয়ে গঠিত আমেরিকার নেতৃত্বাধীন ভূ-রাজনৈতিক ও অর্থনৈতিক ব্লক ‘জি-৭’ এর প্রধান প্রতিদ্বন্দ্বী হিসেবে বিবেচনা করা হয়।

সূত্র: বাখতার

spot_imgspot_img

সর্বশেষ

spot_img
spot_img
spot_img
spot_img