বৃহস্পতিবার, অক্টোবর ২৪, ২০২৪

জাতিসংঘে ফিলিস্তিনের জন্য ন্যায়বিচার চাইবেন এরদোগান

তুরস্কের প্রেসিডেন্ট রজব তাইয়্যেব এরদোগান জাতিসংঘের ৭৯তম সাধারণ অধিবেশনে যোগ দিতে নিউইয়র্কের উদ্দেশ্যে রওনা দিয়েছেন। সেখানে তিনি ফিলিস্তিনি, বিশেষ করে গাজ্জার জন্য ন্যায়বিচারের আহ্বান জানাবেন।

শুক্রবার (২০ সেপ্টেম্বর) তুরুস্কের সংবাদমাধ্যম ডেইলি সাবাহ এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে।

প্রতিবেদনে বলা হয়, এরদোগানের বক্তব্যে ইসরাইলের বিরুদ্ধে তার কঠোর সমালোচনা এবং গাজ্জার ওপর ইসরাইলের যুদ্ধ ও সম্প্রসারণবাদী নীতির বিরোধিতা বারবার উঠে এসেছে। বিশ্বের রাষ্ট্রপ্রধানদের এ অধিবেশনে এরদোগান ১৪তম বারের মতো উপস্থিত থাকবেন এবং প্রথম দিনেই তিনি ফিলিস্তিনের পূর্ণ সদস্যপদ এবং আরও বেশি দেশের স্বীকৃতি পাওয়ার প্রয়োজনীয়তা তুলে ধরবেন।

প্রতিবেনে আরও বলা হয়, তিনি আন্তর্জাতিক সম্প্রদায়কে ইসরাইলের ওপর চাপ বাড়ানোর আহ্বান জানাবেন, বিশেষ করে যখন গাজ্জায় ইসরাইলের আক্রমণের প্রায় এক বছর অতিক্রান্ত হয়েছে। এরদোগান পূর্ব জেরুজালেমকে রাজধানী করে একটি স্বাধীন ফিলিস্তিনি রাষ্ট্র প্রতিষ্ঠার গুরুত্বকেও তুলে ধরবেন। তুরস্ক ইতোমধ্যেই ইসরাইলের প্রতি তার কঠোর মনোভাব জানিয়েছে এবং এরদোগান ইসরাইলের নেতৃত্বকে হিটলারের সঙ্গে তুলনা করেছেন।

এরদোগান এছাড়াও সাইপ্রাসের উত্তরাঞ্চলীয় তুর্কি প্রজাতন্ত্রের (TRNC) স্বাধীনতার আন্তর্জাতিক স্বীকৃতির জন্য আহ্বান জানাবেন। তুরস্ক এবং TRNC দীর্ঘদিন ধরে দ্বীপটির বিভক্তির জন্য দ্বি-রাষ্ট্র সমাধানের পক্ষে রয়েছে।

spot_imgspot_img

সর্বশেষ

spot_img
spot_img
spot_img
spot_img