বৃহস্পতিবার, অক্টোবর ২৪, ২০২৪

বাদশাহর সাক্ষর জাল করে ইয়েমেন গণহত্যা পরিচালনার অভিযোগ সৌদি যুবরাজের উপর

বাদশাহ সালমান বিন আব্দুল আজিজের সাক্ষর জাল করে ইয়েমেনে গণহত্যা পরিচালনার অভিযোগ উঠেছে সৌদি যুবরাজ মুহাম্মদ বিন সালমানের উপর।

সোমবার (১৯ আগস্ট) সৌদি রাজদরবারের সাবেক উপদেষ্টা ও ক্রাউন প্রিন্স মুহাম্মদ বিন নাঈফের সাবেক সহকারী সা’আদ আল জাবরীর উদ্ধৃতিতে ব্রিটিশ পত্রিকা দি টাইমস ও বিবিসি এই বিষয়ে সংবাদ ও ডকুমেন্টারি প্রকাশ করে।

দি টাইমস ও বিবিসির তথ্যমতে, রাজ উপদেষ্টা ও সৌদি ইন্টেলিজেন্সের শীর্ষ ব্যক্তিত্ব সা’আদ আল জাবরী বলেন, ইয়েমেনে স্থল অভিযান পরিচালনায় সেনা পাঠাতে বাদশাহ সালমানের সাক্ষর জাল করেছিলেন সে সময় প্রতিরক্ষা মন্ত্রণালয়ের দায়িত্ব পাওয়া বাদশাহ পুত্র মুহাম্মদ বিন সালমান। ২০১৫ সালে হুথি বিদ্রোহ ও ইয়েমেন সেনাবাহিনীতে থাকা হুথি মিত্রদের দমনে স্থলপথে প্রাথমিকভাবে সেনা পাঠিয়েছিলেন তিনি। ইয়েমেনে সৌদির সামরিক হস্তক্ষেপে আমেরিকাও সমর্থন দিয়েছিলো।

‘দা কিংডম: দা ওয়ার্ল্ডস মোস্ট পাওয়ারফুল প্রিন্স’ নামের ডকুমেন্টারিতে সা’আদ আল জাবরী বলেন, “ আমরা মার্চে (২০১৫) যুদ্ধ শুরু করেছিলাম। মুহাম্মদ বিন সালমান আমাদের স্থল অভিযান শুরু করতে চাপ সৃষ্টি করেছিলেন।”

তিনি আরো বলেন, তৎকালীন ক্রাউন প্রিন্স ও সৌদি ইন্টেলিজেন্স প্রধান মুহাম্মদ বিন নাঈফ তাকে (মুহাম্মদ বিন সালমানকে) বলেছিলেন, “ না, আমাদের সেনাবাহিনী এর জন্য প্রস্তুত নয়। তাদের এমন অভিযানের অভিজ্ঞতা নেই। আমার মনে হয় না তারা এটি করতে পারবে।”

এরপর সৌদি ইন্টেলিজেন্স প্রধান যুবরাজ মুহাম্মদ বিন নাঈফের পরামর্শে আমাদের বাদশাহ স্থলপথে কোনো ধরণের সামরিক অভিযান পরিচালনা না করার একটি ডিক্রি জারি করেছিলেন। কিন্তু এর কিছুক্ষণ পর ইয়েমেনে সেনা পাঠানোর বাদশাহ সাক্ষরিত একটি ডিক্রি দেখতে পেয়ে আমরা সকলে বিস্ময়ে হতবাক হয়ে যাই!

তিনি তার দাবীর স্বপক্ষে অত্যন্ত জোরালোভাবে বলেন, সাক্ষর জালের বিষয়টি সৌদি স্বররাষ্ট্র মন্ত্রণালয়ের কাছেও প্রমাণিত হয়েছে।

অপরদিকে ‘এম১৬’ খ্যাত যুক্তরাজ্যের সিক্রেট ইন্টেলিজেন্স সার্ভিসের সাবেক প্রধান স্যার জন সোয়ার্স বলেন, বাদশাহর সাক্ষর জাল হয়েছে কি না আমরা নিশ্চিত নই। তবে এটা স্পষ্ট যে, ইয়েমেনে সামরিক হস্তক্ষেপের সিদ্ধান্ত ছিলো মুহাম্মদ বিন সালমানের। এটি তার বাবার সিদ্ধান্ত ছিলো না। যদিও তার বাবা এটিকে নিজের ঘাড়ে চাপাচ্ছেন।

জাতিসংঘের তথ্যমতে, ইয়েমেনে সৌদি-আমিরাত জোট বাহিনীর সামরিক অভিযানের ফলে প্রায় ৪ লক্ষ ইয়েমেনীর মৃত্যু হয়। সাড়ে ৪ লক্ষ মানুষকে বাস্তুচ্যুত হতে হয়। দেখা দেয় চরম দুর্ভিক্ষ। শুধু সৌদি নেতৃত্বাধীন বিমান হামলার ফলে দেশটির ৯ হাজার মানুষ প্রাণ হারায় বলে উল্লেখ করা হয় জাতিসংঘের এক প্রতিবেদনে। আহত হয় ১০ হাজার মানুষ।

সংবাদমাধ্যমের তথ্যমতে, সৌদি রাজ উপদেষ্টা ও ইন্টেলিজেন্সের শীর্ষ ব্যক্তিত্ব আল জাবরী বর্তমানে কানাডায় বসবাস করছেন। মুহাম্মদ বিন সালমান যখন দেশজুড়ে হকপন্থী আলেম-ওলামা, রাজবংশ ও প্রশাসনের সদস্যদের উপর ক্র‍্যাকডাউন শুরু করেন এর এক পর্যায়ে ২০১৭ সালে তিনি সৌদি থেকে পালিয়ে আসেন।

সূত্র: মিডল ইস্ট মনিটর

spot_imgspot_img

সর্বশেষ

spot_img
spot_img
spot_img
spot_img