শুক্রবার, অক্টোবর ১৮, ২০২৪

আন্দোলনটি কোটা ইস্যুর চেয়েও গভীর

মুসা আল হাফিজ


এবারের কোটা সংস্কার আন্দোলন। ধীর গতিতে শান্তিপূর্ণ শুরু। আন্দোলনের সামনে তাজা তরুণেরা। তারা কোটা সংস্কার চান। কারণ বিদ্যমান কোটা ব্যবস্থা বৈষম্যমূলক । সরকার বলছেন , কোটা সংস্কার চান তারাও। ফলে আলোচনা ছিলো চাওয়া সমূহের সমন্বয় ও সমাধানের পথ। কিন্তু ঘটলো উল্টোটি। আমরা দেখলাম রক্ত, হত্যা; ছয়টি তাজা প্রাণের মৃত্যু । আজ ঢাকাসহ বিভিন্ন জেলায় বহু সংখ্যক মৃত্যুর ভয়াবহ খবর আসছে একের পর এক। আন্দোলন ধারণ করেছে তীব্র রূপ। সারাদেশের তারুণ্য মরণের বিরুদ্ধে উচ্চারণ করছে Ôজীবন, জিন্দাবাদ।Õ

কোটা সংস্কারের ইস্যুতে দুটি বড় ঢেউ আমরা দেখলাম। একটা বয়ে গেছে ২০১৮ তে, আরেকটা বহমান। এই ঢেউগুলো বেরিয়ে এসেছে নতুন প্রজন্মের , শিক্ষার্থীদের আবেগ, সাহস ও বুদ্ধিমত্তা থেকে। তারা রাষ্ট্রযন্ত্র ও ক্ষমতাচক্রের সবচেয়ে অসুস্থ চেহারাকে খোলা সড়কে উদোম করে দিয়েছে নিকটতম ব্যবধানে দুই বার। কাজটি কোনোভাবেই সহজ ছিলো না। আঠারোতে তারা সড়ক দুর্ঘটনারোধে রাষ্ট্র মেরামতের জরুরী কাজের সাথে আমাদের পরিচয় ঘটালো নতুন করে। যদিও তারা বিদ্যালয়ে ফিরে যাবার পরে আমরা একে এককদমও সামনে নিয়ে যেতে পারিনি।

এবার তারা ক্ষমতার ইগো, একরৈখিক দম্ভ এবং জনগণের জীবনের মূল্যহীনতার বাস্তব চিত্রকে দিগম্বর করলো আরেকবার। এর পাশাপাশি যে কোনো অধিকারপ্রয়াসের বিপরীতে মুক্তিযুদ্ধের চেতনার নাম করে চাপানউতোর খেলার ধারাবাহিকতাকেও বড়-সড় ধাক্কা দিলো। অধিকার চাওয়া বনাম মুক্তিযুদ্ধের চেতনার যে বাইনারিকে প্রাতিষ্ঠানিক চরিত্র দেওয়া হয়েছে এখানে।
শিক্ষার্থীদের উচ্চারণে এর প্রতি অবজ্ঞা, শ্লেষ, বিদ্রোপ ও প্রত্যাখ্যান মন্দ্রিত হয়েছে। তারা জানে , তাদের পরিচয়কে রাজাকারির সাথে কোনোভাবে সম্পৃক্ত করার আদৌ কোনো অর্থ নেই, সুযোগ নেই, বাস্তবতা নেই। তারা কোনো রাজাকারির উত্তরাধিকারও বহন করছে না। তারা বহন করছে আরেক স্বাধীনতাকে। বৃহত্তর মুক্তিকে। ১৯৭১ সালের হাতছাড়া স্বাধীনতাকে তারা নিজেদের অধিকারে আনতে চায়। প্রয়োজনে আরেকবার স্বাধীনতা অর্জনের অভিপ্রায়ে তারা জাগ্রত, জ্বলন্ত।

কথাটি খুব ভারি হয়ে গেলো। কিন্তু এটাই বাস্তবতা। মুক্তিযুদ্ধকে একটা দল ও পরিবার নিজেদের অপকর্মের ঢাল বানিয়েছে এর উপর কায়েম করেছে অপরাধমূলক মনোপলি। এর উপর ভর করে মানুষকে ভাবছে প্রজা। ফলে এই প্রজন্ম এই সময়ে , নাগরিকদের অধিকার, সুযোগের সমতা, রাষ্ট্রের স্বাধীনতা-সার্বভৌমত্তের সুরক্ষা এবং রাষ্ট্রের মালিকানা তার প্রকৃত মালিক জনতার কাছে ফিরিয়ে দেবার প্রশ্নে প্রতিবাদী ও লড়াকু। তারাই বাংলাদেশের আত্মাকে বহন করছেন , স্বাধীকার চেতনার প্রকৃত ধারক তারাই । বিপরীতে যারা শক্তিপ্রদর্শন করছেন, রাজাকার শব্দটির সাথে তাদের আত্মিয়তা থাকতে পারে।বস্তুত তারা এই সময়ের রাজাকার।

শিক্ষার্থীরা তাজা, প্রত্যয়ী ও কাব্যিক সাহসে নিজেদের ভাষা ও তত্ত্ব বয়ন করেছে। প্রেক্ষাপটের বাস্তবতায় তারা আমাদের ঋণী করেছে বড় অর্থে। তাদের সাহস ও আত্মবিশ্বাস আমাদের পাতাঝরা জীর্ণতার কানে আরেকবার বসন্তের সম্ভাবনার গান ছড়িয়ে দিলো।
এখানে এক ধরনের ‘ডেমোক্রেটিক ব্রিকোলেজ’ জনতার ভাষাকে বন্দি করে রেখেছে। অসন্তোষ প্রকাশের আওয়াজ মাত্রই কণ্ঠরোধের শিকার। আমরা অভ্যস্ত হয়ে গেছি আত্মঅবমাননায়। মহামহিম ক্ষমতার নারাজির মানেই নজরদারি, আতঙ্ক, হুলিয়া, গুলি।মহাক্ষমতাধর রাজভাষ্য, রাজপিতা ও রাজপরিবার এখানে দেবতা। পুজা দিতে হবেই। চাহিবামাত্রই তাদের হাতে তুলে দিতে হবে নিজেদের অধিকার দলনের অধিকার।নতুবা ক্রসফায়ার, আয়নাঘর, রাষ্ট্রদ্রোহের ব্লেইম।আর রাজাকার বনে যাওয়া তো একদমই ফ্রি।

এভাবেই চলছে সব। কায়েম হয়েছে কবরের শান্তি। ক্ষমতার বুটের তলায় চ্যাপ্টা হতে হতে আমাদের মেরুদণ্ড মাটির সাথে মিশে গেছে। সময়ের রক্তে বরফ জমেছে। নিষ্ঠুর উপহাসে নির্বাক এবং গ্লানির আবর্জনায় লাঞ্চিত এক বাস্তবতাকে আমরা মেনে নিয়েছি। অনবরত অপমানের বিপরীতে প্রতিকারহীন স্তব্ধতাকে আমরা পরিধান করেছি। দস্যুতা, দুর্নীতি, একচেটিয়াবাজি আর বেপরোয়া দলনের কুrসিত খেলা আমাদের প্রাণকে প্রাণের হানিতেও নিস্প্রাণ করে ফেলেছে।

রাষ্ট্র হয়ে উঠেছে বিশেষের, সব কিছুর উপর বিশেষ হয়ে আছে সব কিছু। রাষ্ট্র মানে দল, আরো বিশেষ অর্থে এলাকা ও পরিবার, আরো সুনির্দৃষ্ট বিচারে ব্যক্তি। সমস্ত কিছুই এই চক্রে বিন্যস্ত। তারাই একচ্ছত্র , নিয়ন্ত্রক, শাসক ও সর্বেসর্বা। সব কিছুর মালিক -মুখতার। জনগণকে এই মালিকানায় নিজেদের স্বত্ত পরিহার করে খুশি থাকতে হবে। ধন্য ধন্য করতে হবে।

আমরা চেয়েছি জোরে নিশ্বাস নিতে। বিপরীতে লালচক্ষুর তীব্রতা নাভিশ্বাসকে করে দিয়েছে আমাদের নির্ধারিত নিশ্বাস। আমরা চেয়েছি বলতে যে, আমরা আছি। কিন্তু বিপরীতে ক্ষমতার থাপ্পড় আমাদের বলাকে করেছে নি:শব্দ। তারপর আমরা আছি বটে, কিন্তু নাই হয়ে আছি। নৈশব্দে আছি। নিজেদের থাকার অর্থকে অস্বীকার করে আছি।

শিক্ষার্থীরা, তোমরা নৈশব্দ ভাঙলে। জঘন্য বিপদ জানার পরেও তোমরা জাগরণকে সালাম জানালে। তোমাদের উচ্চারণে গভীর আবেগ আর ভালোবাসা। তোমাদের চোখে-মুখে রক্তের চাঞ্চল্য। সত্যিকার ভালোবাসার সাথে তোমরা তারুণ্যের মিলন ঘটালে। এর মধ্যে উত্তেজনার চেয়ে বেশি সুস্থির দৃঢ়তা, প্রগলভতার চেয়ে বেশি আত্মবিশ্বাস। তোমাদের দাবি ও পরিকল্পনা, নির্দৃষ্ট ও সুস্পষ্ট সুর তোমাদের আন্দোলনের বিষয়ের পাশাপাশি তোমাদেরকে নিয়ে এসেছে আমাদের আগ্রহ ও প্রত্যাশার লাল বিন্দুতে। আজ বলতে পারছি, না , শেষ শিখাটি নিভে যায়নি। আমাদের নতুন জেনারেশন মেরুদণ্ড প্রদর্শন করতে জানে।

ঘাতকের গুলির সামনে অপরাজেয় সাহসের বুক পেতে দেওয়া আবু সাঈদদের জন্ম দেওয়া জারি রেখেছেন আমাদের মায়েরা। আবু সাঈদের সাহসী আত্মদান ঘাতকের চরিত্রকে আরেকবার সামনে এনেছে। দুই হাত দুই দিকে প্রসারিত করে দাঁড়ানো আবু সাঈদ কারো জন্য হুমকি তৈরী করেননি। পুলিশ ঠাণ্ডা মাথায় গুলি করে হত্যার মাধ্যমে জানালো, তোমাদের জীবন তুচ্ছ। ক্ষমতাবলয়ের ইচ্ছার বাইরে পদপাত করলেই বির্বিচার হত্যাই তোমাদের প্রাপ্য বিচার।

হ্যাঁ, জীবন এখানে তুচ্ছ বলেই গুলি ও সংঘর্ষে আজ মারা গেলো ছয়জন। ঢাকা, চট্টগ্রাম ও রংপুরে। এই মৃত্যুর শিকার মানুষেরা গরীব, তাদের কেউ হকার , মোহাম্মদ শাহজাহান , কেউ পথচারী মো. ফারুক কেউ শিক্ষার্থী সবুজ আলী, মো. মনির ওয়াসিম আকরাম , এবং ফিরোজ আহমদ। প্রত্যেকের পরিচয় হলো তারা গরীব। এই গরিব মানুষগুলো সমস্ত শ্রেণী, পেশা ও সামাজিক বিন্যাসের সকল ভাজে সোনামি সৃষ্টি করবে। আবু সাঈদের মৃত্যু আসাদের মৃত্যুর প্রভাবকেও অতিক্রম করবে। কারণ গণবিপ্লবের জ্বালানি হবার আইকনিক সকল উপাদান আমার বিচারে এখানে একত্রিত হয়েছে।এই মৃত্যুগুলো মোটেও নিরবে কবরস্থ হবে না। গর্জন করবে, আমরা বুঝছি, সরকার বুঝছেন না। হয়তো আমাদের এই বুঝ সরকারের চোখে অপরাধ।

মৃত্যুগুলোর পেছনের কারণগুলো হয়তো আলাদা। কিন্তু একটি সাধারণ কারণ আছে সবার মৃত্যুতে। তা হলো সঠিক সময়ে সমাধানের পথে না গিয়ে ক্ষমতাসীনদের দম্ভ, শক্তিবাজি ও নির্মমতা । যদিও তারা দায়ী করছেন তৃতীয়পক্ষকে।

কিন্তু সাধারণ শিক্ষার্থী ও সরকার যদি হয় দুই পক্ষ, তাহলে দৃশ্যমান তৃতীয় পক্ষ এখানে কে? নিশ্চয় ছাত্রলীগ। বাদবাকি যে বিএনপি, জামায়াতের দিকে ইশারা করা হচ্ছে, তা ক্ষমতাসীনদের মুখস্ত চর্চা এবং ষড়যন্ত্রতত্ত্বের ধারাবাহিক ভাষণ।বিগত ষোল বছর ধরে প্রতিদিন প্রতি রাত ক্ষমতাচক্রের জবানে বিএনপি-জামায়াতকে দায়ী করার যে অনবরত অনুশীলন প্রথায় পরিণত হয়েছে, এটা তারই ধারাবাহিকতা।

বিএনপি-জামায়াত কোনো নিষিদ্ধ রাজনৈতিক সংগঠন নয়। তারা দেশে চলমান রাজনৈতিক ইস্যুতে মতামত দেবে, অবস্থান নেবে এমনকি সুবিধা নেবার চেষ্টা করবে, এটা রাজনৈতিক স্বাভাবিকতা। সারা দুনিয়ায় বিরোধী দলগুলো এমনটি করে।
কিন্তু এখানকার মিডিয়া সরকারী বয়ানকেই শেষ কথা হিসেবে রাষ্ট্র করতে চায়। তাদের উচিত প্রমাণ চাওয়া। বিরোধী দলের অংশ গ্রহণ সমস্যা নয়, এটা তাদের অধিকার। কিন্তু তাদের অপরাধমূলক অংশগ্রহণ থাকলে এর প্রমাণ কী? সরকারের কুঠিল খেলা অতীতে হয়তো কাজ করেছে, কিন্তু সব সময় করবে?

রাজনীতির এই কুঠিল খেলা শিক্ষার্থীদের অপাপবিদ্ধ সাহস ও প্রত্যয়কে মলীন করতে পারেনি। তারা প্রমাণ করতে চাইছে, রাষ্ট্রের মালিক কোনো ব্যক্তি, গোষ্ঠী বা কায়েমী শ্রেণী নয়। রাষ্ট্র জনগণের। রাষ্ট্রের উপর জনগণের সেই কর্তৃত্বকে প্রতিষ্ঠা করতে হবে। জবাবদিহিকে নিশ্চিত করতে হবে। বংশভিত্তিক রাজরক্তের হাতে লাঞ্চনার সনদ নিয়ে আমরা জন্মিনি। তা থেকে মুক্ত হতে হবে। তাদের জমিদারি তালুক নয় এই রাষ্ট্র। শাসকদের হতে হবে জনতার সেবক। প্রশাসনের দায়িত্বরত ব্যক্তিবর্গ জনতার কর্মচারি।

দুর্বৃত্তায়িত ক্ষমতাচক্র পেশি ও প্রতারণার উপর সওয়ার হয়ে আমাদের জীবনের উপর গড়েছে উপনিবেশ। সেই উপনিবেশের বরকন্দাজ হয়ে আছেন প্রশাসনকর্তাদের অনেকেই। তারা জনতার প্রভু হতে চাইছেন। কিন্তু তাদেরকে আপন জায়গা চিনে নিতে হবে। সেই অনুযায়ী চরিত্র ধারণ করতে হবে। দেশ ও জনতার উপর চাপিয়ে দেওয়া উপনিবেশ কোনো জনমতের ধার ধারে না। জনতার সমর্থনের ধার ধারে না। নির্বাচিত হবারও কোনো প্রয়োজন তার নেই। সংবিধান হচ্ছে তার স্বার্থশিকারের ইচ্ছাপত্র। সংসদকে তারা বানিয়েছে দলীয় ক্লাব। এই পরাধীন, পরাজিত ও পিষ্ট বাস্তবতাকে উন্নয়নের গল্প আর মুক্তিযুদ্ধের চেতনার নাম করে খাওয়াতে চাচ্ছে আমাদের। আমরা খাইনি। জনগণ খায়নি। জনগণ উন্নয়নের সেই গল্পকে ফাক করে দেবে, যা রচিত হচ্ছে তাদের প্রাণ , সম্মান ও অন্যান্য অধিকারের বিনিময়ে।জনগণ সেই দেবতাকে পায়ের তলে গুড়িয়ে দেবে, আমাদের কাছে যার বাধ্যতামূলক পূজা চেয়েছেন।
জনগণ অন্ধ নয়, যদিও আপনারা মনে করেন তাদের চোখ নেই। তারা সেই দৃশ্যও দেখছে, যা আপনারা লুকাবার সব রকমের চেষ্টা করেছেন। তাদের চোখে আপনারা কাপড়হীন রাজা। এখন বালকরা বলবে -রাজা তোর কাপড় কই?

কথাগুলো বেশি হয়ে গেলো না? না, ঘটনা সেদিকেই যাচ্ছে। এসব বিষয় আন্দোলনের মূল দাবিতে নেই। কিন্তু গুলি ও নির্মমতা দিয়ে আন্দোলনকে যে ও গভীরতা দেওয়া হয়েছে , তাতে আন্দোলনটি এসব মর্মকে বহন তো করছেই, সাথে সাথে বহন করছে ওয়ান /ইলিভেনের পর থেকে এ অবধি চলা ক্ষমতাচক্রের গোটা অসুস্থতাকে বিদায় করার প্রসঙ্গও। অনির্বাচিত ক্ষমতার ন্যায্যতার জরুরী কিন্তু কম উচ্চারিত সওয়াল অচিরেই উঠবে। তখন কোটা আন্দোলনের তরুণ মিছিলগুলো একদফার এমন লাভা উদগীরণ করবে, যার সাথে সরকারের পরিচয় ঘটেনি আগে। কারণ , স্পষ্ট দেখতে পাচ্ছি, স্বৈরতন্ত্র এবার তার আসল প্রতিপক্ষের মুখোমুখি হয়েছে এবং সেই প্রতিপক্ষের নাম জনতা। ছাত্ররা জনতার সবচেয়ে অগ্রসর ও সচেতন অংশ। ইতিহাসের নিয়মেই তারা অমোঘ গন্তব্যের দিকে আমাদের আকাঙ্খাকে চালিত করছে।

সরকারের অবস্থান ইতিহাসের বিপরীতে। প্রাকৃতিক সত্যের বিপরীতে। এখন পরামর্শ দিলেও সে শুনবে না। কারণ চাটুকারিতা ছাড়া আর কোনো কিছু শোনার মন ও কান থেকে সে বঞ্চিত। সময়ের দেয়ালিকায় যা লেখা আছে, তা আপন পরাক্রমে উচ্চারিত হবেই। তবুও বলি, কোটা সংস্কার ইস্যুতে অচলাবস্থা ও সংকট থেকে যদি বেরিয়ে আসতে হয়, তাহলে সরকারকে একরৈখিক অবস্থান থেকে সরে আসতে হবে। কোটা ব্যবস্থার যৌক্তিক সংস্কার এবং সে জন্য আন্দোলন কারীদের দাবি মেনে নেওয়া ও ন্যায্য ছাড় দেবার মধ্যেই রয়েছে স্বাভাবিক সমাধান।ক্ষমা চান, লজ্জিত হোন। অপরাধ স্বীকার করুন। এখনই তা না করলে পরে বসতে চাইলেও বোধ করি লাভ হবে না।

হত্যাকে সমাধান মনে করছেন, কিন্তু এটা সমস্যা। গণমতকে অবজ্ঞা করাকে শক্তি মনে করছেন, কিন্তু এটা দুর্বলতা। পুলিশ ও অন্যান্য বাহিনীর নির্মমতাকে নিরাপত্তা মনে করছেন।তাদের নির্মমতা জনগণকে দমাতে পারবে না। তাদের পাহারা আপনাদের বাঁচাতেও পারবে না। বরং ভাবুন, এই পাহারা সরে গেলে কোথায় পালাবেন?
বস্তুত সরকার ভুল অঙ্ক কষছে। ক্ষমতাকে দম্ভ দিয়ে নিরাপদ করতে চাইছে। কিন্তু পাপ বোধ হয় চূড়ান্ত পরিণতির শেষ মঞ্চে । নিয়তির সাইরেন বোধ হয় বেজে গেছে। এই আন্দোলনকে সেই পরিণতির উপলক্ষ বানানোর জন্য যত ধরণের বোকামি করা লাগে, সরকার তা করবে। এতে হয়তো অজস্র প্রাণ আমরা হারাবো। কিন্তু প্রাণ দিতে দিতে প্রাণের মূল্য প্রতিষ্ঠার লড়াই থেকে মানুষ কখনো পিছু হটে না। এজন্যই সে অনন্য, অপরাজেয়।

এই আন্দোলন ছোট স্ফুলিঙ্গ থেকে বড় দাবানলের দিকে যাচ্ছে। ভয় নেই। মাভৈ। সবার এগিয়ে আসা দরকার। সব পেশার, সব অঞ্চলের, সব চিন্তার, সব ধারার, সব ধর্মের, বিশেষত তাওহিদবাদীদের।

spot_imgspot_img

সর্বশেষ

spot_img
spot_img
spot_img
spot_img