শুক্রবার, অক্টোবর ১৮, ২০২৪

ফিলিস্তিনিদের আরও ১০ লাখ ডলার সহায়তা দিবে মালয়েশিয়া

ফিলিস্তিনি শরণার্থীদের সহায়তা প্রদানের লক্ষ্যে জাতিসংঘের ফিলিস্তিন শরণার্থী বিষয়ক সংস্থা ইউএনআরডাব্লিউএ (UNRWA) কে আরও ১০ লক্ষ মার্কিন ডলার দেওয়ার ঘোষণা দিলো মালয়েশিয়া।

রবিবার (১৪ জুলাই) দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক বিবৃতিতে একথা জানানো হয়।

বিবৃতিতে বলা হয়, ফিলিস্তিনি শরণার্থীদের সহায়তার লক্ষ্যে ২০২৩ এর নভেম্বর থেকে এখন পর্যন্ত ইউএনআরডাব্লিউএ (UNRWA) কে অতিরিক্ত ৫২ লক্ষ মার্কিন ডলার প্রদান করেছে মালয়েশিয়া। ২০২১ থেকে ২০২৫ পর্যন্ত বছর প্রতি ২ লাখ মার্কিন ডলার প্রদানের পূর্ব প্রতিশ্রুতি রক্ষা করে আসছিলেন আমাদের সরকার। গাজ্জায় মানবিক সংকটের তীব্রতা বাড়তে থাকায় সম্প্রতি ইউএনআরডাব্লিউএ (UNRWA) অতিরিক্ত ১.২ বিলিয়ন ডলারের সহায়তা কামনা করে। তাই ফিলিস্তিনিদের পাশে থাকার লক্ষ্যে আমাদের সরকার আরও অতিরিক্ত ১০ লক্ষ মার্কিন ডলার সহায়তা প্রদানের সিদ্ধান্ত নিয়েছে।

সংবাদমাধ্যমের তথ্যমতে, গাজ্জা গণহত্যায় ইসরাইলকে সবধরণের সহায়তা দিয়ে যাওয়া আমেরিকা সম্প্রতি জাতিসংঘের ফিলিস্তিন শরণার্থী বিষয়ক সংস্থা ইউএনআরডাব্লিউএতে তহবিল দেওয়া বন্ধ করে দেয়।

সর্বাত্মক অবরোধে রেখে গণহত্যা চালিয়ে যাওয়ায় গাজ্জার বাস্তুচ্যুত ফিলিস্তিনিরা ভয়াবহ মানবিক সংকট ও বিপর্যয়ের শিকার হয়। গুলি ও বোমার আঘাত ছাড়াই শুধুমাত্র চিকিৎসা ও খাদ্যের অভাবে শত শত মা ও শিশুর মৃত্যু হয়। আশঙ্কা দেখা দেয় ভয়াবহ দুর্ভিক্ষের।

নিজ নিজ অবস্থান থেকে এই মানবিক বিপর্যয় সামাল দিতে গেলো সপ্তাহে বিশ্বের ১১৮টি দেশ লিখিত প্রতিশ্রুতি দেয়। প্রতিশ্রুতি দেয় ইউএনআরডাব্লিউএ (UNRWA) কে রাজনৈতিক ও আর্থিক দু’ভাবেই সহায়তা দিয়ে যাওয়ার।

সূত্র: আল জাজিরা

spot_imgspot_img

সর্বশেষ

spot_img
spot_img
spot_img
spot_img