শুক্রবার, অক্টোবর ১৮, ২০২৪

ইহুদিবিরোধী পোস্ট সরিয়ে দেবে মেটা; প্রশংসায় পঞ্চমুখ ইসরাইল-আমেরিকা

ফেসবুক, ইন্সটাগ্রাম ও হোয়াটসঅ্যাপের স্বত্বাধিকারী প্রযুক্তি প্রতিষ্ঠান মেটা সামাজিক যোগাযোগমাধ্যমগুলো থেকে এন্টি-জায়োনিস্ট কন্টেন্ট বা ইসরাইল ও ইহুদিবাদবিরোধী বিষয়াদি অপসারণের পরিধি বাড়ানোর ঘোষণা দিয়েছে। এদিকে ইহুদিবাদী সন্ত্রাসীদের অবৈধ রাষ্ট্র ইসরাইল ও এর প্রধান মদদদাতা আমেরিকা এমন সিদ্ধান্ত নেওয়ায় মেটাকে সাধুবাদ জানায়। মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনও মেটার প্রশংসা করেন।

সম্প্রতি এন্টি জায়োনিস্ট কন্টেন্ট অপসারণের মাত্রা বাড়াতে টেক জায়ান্ট প্রতিষ্ঠানটি নিজেদের হেট স্পিচ পলিসিতে পরিবর্তন আনে।

প্রতিষ্ঠানটির পক্ষ থেকে এক বিবৃতিতে বলা হয়, বিস্তৃত পরিসরের নতুন পলিসির আওতায় আগের তুলনায় আরও বেশি পরিমাণে ইহুদিবাদবিরোধী বিষয়াদি সনাক্ত করতে সক্ষম হবে মেটা। পলিসি অনুসারে এলগরিদমেও পরিবর্তন আনা হচ্ছে। এতে করে সূক্ষ্মাতিসূক্ষ্ম ইহুদিবাদবিরোধী বিষয়গুলো সনাক্ত করে স্বয়ংক্রিয়ভাবে অপসারণ করা সম্ভব হবে, যা ইতোপূর্বে সম্ভব ছিলো না।

বিবৃতিতে আরও বলা হয়, ১৪৫ এর অধিক বিশেষজ্ঞের পরামর্শ সাপেক্ষে আমরা আমাদের হেট স্পিচ পলিসি ও এলগরিদমে পরিবর্তন আনতে সম্মত হয়েছি। সিদ্ধান্ত নেওয়া হয়েছে, জায়োনিজমের বিরোধিতাকে কেন্দ্র করে সেমিটিক বিদ্বেষ, ইহুদি ও ইসরাইলের মানহানি ও অস্তিত্বকে অস্বীকার করে এমন পোস্ট ও ভিডিও কন্টেন্ট অপসারণ করা হবে।

সেখানে আরও বলা হয়, বিশ্ব নেতৃত্ব জায়োনিস্টদের হাতে, তারাই বিশ্ব চালায় ও সকল মিডিয়া নিয়ন্ত্রণ করে এ ধরণের কথাবার্তা এখন থেকে হেট স্পিচ বলে গণ্য হবে, যা জায়নবাদের বিরোধিতার আড়ালে মূলত সেমিটিক বিরোধিতা।

সূত্র: ডেইলি সাবাহ

spot_imgspot_img

সর্বশেষ

spot_img
spot_img
spot_img
spot_img