শুক্রবার, অক্টোবর ১৮, ২০২৪

বাংলাদেশের স্বার্থকে ভারত সর্বোচ্চ অগ্রাধিকার দেয় : নরেন্দ্র মোদি

বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির দ্বিপাক্ষিক বৈঠকের পর ১০ টি সমঝোতা স্মারক স্বাক্ষর হয়েছে। যার মধ্যে ৩টি সমঝোতা নবায়ন করা হয়েছে।

আজ (শনিবার ২২ জুন) স্থানীয় সময় সাড়ে ১২টার পর ভারত সফররত বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা দেশটির প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সঙ্গে বৈঠকে বসেন।
দিল্লির হায়দরাবাদ হাউসে অনুষ্ঠিত দ্বিপক্ষীয় বৈঠকে এসব সমঝোতা স্মারক স্বাক্ষরিত হয়।

এরপর যৌথ বিবৃতিতে বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, ভারত আমাদের সবচেয়ে গুরুত্বপূর্ণ প্রতিবেশী এবং বিশ্বস্ত বন্ধু। বৈঠকে অভিন্ন নদীর পানি বণ্টন, নিরাপত্তা ও বাণিজ্যসহ দ্বৈত সম্পর্কের সামগ্রিক ক্ষেত্র দুই প্রতিবেশী দেশের দ্বিপক্ষীয় বিষয় প্রাধান্য পেয়েছে বলে জানান শেখ হাসিনা। বৈঠকে তিস্তার পানিবণ্টন চুক্তি নিয়েও কথা হয়। তিস্তার পানি বণ্টন নিয়ে আলোচনা করতে দ্রুতই ভারতের একটি কারিগরি দল বাংলাদেশ সফর করবে বলে শেখ হাসিনাকে আশ্বস্ত করেছেন নরেন্দ্র মোদি।

আর ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি- ভারত-প্রশান্ত মহাসাগরীয় সমুদ্রাঞ্চলে দ্বিপাক্ষিক সহযোগিতা চুক্তির প্রসঙ্গটি উল্লেখ করে শেখ হাসিনাকে ধন্যবাদ জানান। মোদি বলেন, বাংলাদেশ আমাদের বৃহত্তম উন্নয়ন-সঙ্গী। তাদের স্বার্থকে ভারত সর্বোচ্চ অগ্রাধিকার দেয়।

নতুন সরকার গঠনের পর এই প্রথম বিদেশি অতিথি হিসেবে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে আনুষ্ঠানিক দ্বিপাক্ষিক বৈঠক করলেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি।

spot_imgspot_img

সর্বশেষ

spot_img
spot_img
spot_img
spot_img