সোমবার, মে ৬, ২০২৪

দেশ ও জাতির কল্যাণ চাইলে নির্দলীয় নিরপেক্ষ সরকারের দাবী মেনে নিন : জমিয়ত

জমিয়তে উলামায়ে ইসলাম বাংলাদেশের নেতৃবৃন্দ বলেছেন, জাতি আজ এক চরম ক্রান্তিকাল অতিক্রম করছে,আগামী দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন নিয়ে দেশের পরিস্থিতি ক্রমশঃ জটিল থেকে জটিলতর হচ্ছে। এমতাবস্থায় সংঘাত-সংঘর্ষ সৃষ্টি করে একতরফা নির্বাচনের চেষ্টা করা সরকারের জন্য কোনরূপ সুফল বয়ে আনবে না।

আজ শনিবার (২৯ জুলাই) বিকাল ৩ টায় বায়তুল মোকাররম উত্তর গেইটে নির্দলীয় নিরপেক্ষ সরকারের অধীনে আগামী জাতীয় নির্বাচন অনুষ্ঠান ও কারাবন্দী আলেমদের মুক্তির দাবীতে জমিয়ত ঢাকা মহানগর কর্তৃক আয়োজিত সমাবেশে দলের সিনিয়র নেতৃবৃন্দ এসব কথা বলেছেন।

নেতৃবৃন্দ বলেন: যেহেতু পরপর গত দুটি নির্বাচনে জনগণকে তাদের ভোটাধিকার থেকে বঞ্চিত করা হয়েছে, যেহেতু আবরো একই কায়দায় দলীয় সরকারের অধীনে নির্বাচন হলে তা গ্রহণযোগ্যতা পাবেনা তাই বর্তমান সংকটময় মুহুর্তে আমরা সরকারকে বলব: দেশ ও জাতির কল্যাণ চাইলে অতি দ্রুত নির্বাচনকালীন নির্দলীয় নিরপেক্ষ সরকারের দাবী মেনে নিন।

জমিয়তে উলামায়ে ইসলাম ঢাকা মহানগর উত্তরের সভাপতি মাওলানা আব্দুল কুদ্দুস কাসেমীর সভাপতিত্বে এবং মুফতী বশীরুল হাসান খাদিমানী ও মাওলানা নূর মোহাম্মাদ কাসেমীর যৌথ পরিচালনায় অনুষ্ঠিত উক্ত সমাবেশে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন দলের সিনিয়র সহ-সভাপতি মাওলানা উবায়দুল্লাহ ফারুক,বিশেষ অতিথির বক্তব্য রাখেন দলের সহ-সভাপতি মাওলানা আব্দুর রব ইউসুফী ও সহ-সভাপতি মাওলানা জুনায়েদ আল-হাবীব। প্রধান বক্তা ছিলেন দলের মহাসচিব মাওলানা মঞ্জুরুল ইসলাম আফেন্দী।

প্রধান অতিথির বক্তব্যে মাওলানা উবায়দুল্লাহ ফারুক বলেন, আমাদের দেশে ইতিপূর্বে যারা ক্ষমতায় ছিলেন আমরা তাদের সকলের উত্থানও দেখেছি এবং পতনও দেখেছি। এই সরকারেরও এক সময় না এক সময় পতন হবে। সুতরাং যে পথে বর্তমান সরকারের বিদায়টা অপমানের না হয়ে সম্মানের সাথে হয় সে পথই গ্রহণ করা হবে সরকারের দূরদর্শী সিদ্ধান্ত।

মাওলানা আব্দুর রব ইউসুফী বলেন, জাতিসংঘের অধীনে আগামী নির্বাচন করা সংক্রান্ত আমেরিকার ১৪ কংগ্রেসম্যানের চিঠি আমাদের জন্য বড়ই লজ্জাজনক,এর জন্য সরকারই দায়ী। সরকার জনগণের ভোটাধিকার হরণ না করলে এমন পরিস্থিতির সৃষ্টি হতনা।

মাওলানা জুনায়েদ আল-হাবীব বলেন, ২০১৪ ও ২০১৮ এর প্রহসনমূলক নির্বাচনের অভিজ্ঞতা থেকেই জনগণ আজ নির্দলীয় নিরপেক্ষ সরকার প্রতিষ্ঠার জন্য রাস্তায় নেমে এসেছে।তারা তাদের ভোটাধিকারের সুরক্ষা নিশ্চিত করতে যে কোন ত্যাগ স্বীকারে প্রস্তুত হয়েছে।

মাওলানা মঞ্জুরুল ইসলাম আফেন্দী বলেন, রাষ্ট্র নামের একটা ভবনের কয়েকটি গুরুত্বপূর্ণ স্তম্ভ থাকে, এই স্তম্ভগুলো হল শক্তিশালী বিরোধী দলবিশিষ্ট কার্যকর সংসদ,স্বাধীন ও শক্তিশালী নির্বাচন কমিশন,স্বাধীন বিচারবিভাগ,স্বাধীন সংবাদ মাধ্যম,দুর্নীতিমুক্ত ও নিরপেক্ষ প্রশাসন ইত্যাদি। অতীব দুঃখের বিষয় হল বাংলাদেশ নামক রষ্টটির এই স্তম্ভগুলোকে আজ দুর্বল করে ফেলা হয়েছে,যার কারণে আজ দেশের এই দূরাবস্থা। এমতাবস্থায় জনগণের ভোটাধিকারের নিরাপত্তা নিশ্চিত করে জবাবদিহিমূলক সরকার প্রতিষ্ঠা ছাড়া উত্তরণ সম্ভব নয়।

সমাবেশে অন্যান্যদের মধ্যে আরো বক্তব্য রাখেন যুগ্মমহাসচিব মাওলানা শুয়াইব আহমদ,যুগ্মমহাসচিব মাওলানা মতিউর রহমান গাজিপুরী,সহকারী মহাসচিব মাওলানা জামীল আহমদ আনসারী,ঢাকা মহানগর উত্তরের সভাপতি মাওলানা মক্ববূল হোসাইন কাসেমী, প্রচার সম্পাদক মাওলানা জয়নুল আবেদীন,সহ-সাংগঠনিক সম্পাদক মুফতী নাসীরুদ্দীন খান,মুফতী আফজাল হোসাইন রহমানী,মাওলানা তৈয়বুর রহমান চৌধুরী,শিক্ষা ও সংস্কৃতি বিষয়ক সম্পাদক মুফতী জাবের কাসেমী,অফিস সম্পাদক মাওলানা আব্দুল গাফফার ছয়ঘরী,যুব বিষয়ক সম্পাদক ও ঢাকা মহানগর দক্ষিণের সহ-সভাপতি মাওলানা মাহবুবুল আলম,মাওলানা সলীমুল্লাহ খান,মাওলানা নূরুল আলম ইসহাকী, মুফতী ওয়ালীউল্লাহ,মাওলানা বিনয়ামীন,মুফতী এমরানুল বারী সিরাজী ও মাওলানা বুরহানুদ্দীন।

spot_imgspot_img

সর্বশেষ

spot_img
spot_img
spot_img
spot_img
spot_img