রবিবার, মে ১৯, ২০২৪

হামাস এখনো যুদ্ধবিরতিতে আগ্রহী কিন্তু নেতানিয়াহুর সরকার নয়: ইসমাইল হানিয়া

ফিলিস্তিন স্বাধীনতাকামী ইসলামী প্রতিরোধ আন্দোলন হামাস যুদ্ধবিরতিতে যেতে আগ্রহী কিন্তু নেতানিয়াহুর সরকার এতে আগ্রহী নয় মর্মে অভিযোগ করলেন দলটির প্রধান ইসমাইল হানিয়া।

রবিবার (৫ মে) হামাসের এক বিবৃতিতে একথা জানানো হয়।

ইসমাইল হানিয়া বলেন, হামাস এখনো যুদ্ধবিরতিতে আগ্রহী কিন্তু নেতানিয়াহুর সরকার নয়। আমরা সেই যুদ্ধবিরতি চুক্তি সম্পাদনের অপেক্ষায় আছি যা ইসরাইলী আগ্রাসনের অবসান ঘটাবে। সম্পূর্ণরূপে ইসরাইলী সেনা প্রত্যাহারের নিশ্চয়তা দিবে। বন্দী বিনিময় চুক্তিতে সকল বন্দীদের মুক্তি নিশ্চিত করবে। কিন্তু বিশ্ব নেতানিয়াহুর এমন উগ্র ও ইহুদিবাদী সরকারের কাছে জিম্মি হয়ে পড়েছে যারা নিজেরাই বড় ধরণের রাজনৈতিক সমস্যায় জর্জরিত এবং গাজ্জায় ব্যাপক হত্যা, ধ্বংসযজ্ঞ ও নানামুখী অপরাধ করে বেড়ায়। গাজ্জা গণহত্যা অব্যাহত রাখতে অযৌক্তিক নতুন নতুন যুক্তির উদ্ভাবন ঘটায়।

সংবাদমাধ্যমের তথ্যমতে, আজ কায়রোতে যুদ্ধবিরতি চুক্তিতে পৌঁছার কথা ছিলো হামাস ও ইসরাইলের। চুক্তি চূড়ান্ত করতে শনিবার (৪ মে) হামাস তাদের প্রতিনিধি দল পাঠালেও ইসরাইল তাদের প্রতিনিধি পাঠাতে অস্বীকৃতি জানায়।

রাজনৈতিক-অরাজনৈতিক সকল ফিলিস্তিনি বন্দীদের মুক্তির বিনিময়ে যুদ্ধবিরতি না যেতে অবৈধ রাষ্ট্রটির প্রধানমন্ত্রী নতুন যুক্তি হাজির করেন। তিনি বলেন, এখন যুদ্ধবিরতিতে যাওয়ার অর্থ ফিলিস্তিনি সন্ত্রাসী গ্রুপ হামাসকে গাজ্জার ক্ষমতায় রাখা।

এর আগে মধ্যস্থতার সাথে সম্পৃক্ত মিশরের উচ্চপদস্থ কর্মকর্তার বরাতে জানা গিয়েছিলো যে, গাজ্জায় ইসরাইলী আগ্রাসন বন্ধ ও সকল ফিলিস্তিনি বন্দীদের মুক্তির বিনিময়ে ইসরাইলের সাথে যুদ্ধবিরতিতে যেতে রাজি হয়েছে হামাস। এতে ইতিবাচক অগ্রগতিও ঘটে। চুক্তি চূড়ান্ত হওয়া সময়ের ব্যাপার মাত্র।

সংবাদমাধ্যমের তথ্য অনুযায়ী, ২০২৩ এর ৭ এপ্রিলের পর থেকে প্রায় ৫ হাজার ফিলিস্তিনিকে আটক করে ইহুদিবাদী সন্ত্রাসীদের অবৈধ রাষ্ট্র ইসরাইল। নতুন-পুরাতন, রাজনৈতিক-অরাজনৈতিক মিলিয়ে যার সর্বমোট সংখ্যা প্রায় সাড়ে ৯ হাজার।

অপরদিকে হামাসের হাতে বর্তমানে জিম্মি থাকা ইসরাইলীর সংখ্যা ১৩০ এর কিছু অধিক, যাদের নিজ ও আমেরিকান সমরবিদদের পরিকল্পনায় মুক্ত করতে গত কয়েক মাস যাবত স্থলপথে ধ্বংস ও হত্যাযজ্ঞ চালিয়ে আসছে নেতানিয়াহুর সরকার। ভয়াবহ স্থল অভিযান পরিচালনার পরও জিম্মিদের খুঁজে না পাওয়ায় ও উদ্ধারে ব্যর্থতা প্রকাশ পাওয়ায় তাদের উপর চাপ বাড়তে শুরু করে। এমনকি চাপ সামাল দিতে ও যুদ্ধ জিইয়ে রাখতে নতুন করে ১৯ বিলিয়ন ডলারের সামরিক ও ৭ বিলিয়ন ডলারের মানবিক সহায়তা বরাদ্দ দেয় আমেরিকা। এতে করে দেশটির বিশ্ববিদ্যালগুলোতে দেখা দেয় নজিরবিহীন বিক্ষোভ ও প্রতিবাদ। এতে হাজার হাজার শিক্ষার্থী ও প্রফেসরদের প্রথমবারের মতো গ্রেফতারের ঘটনা ঘটে। প্রথমবারের মতো শান্তিপূর্ণ বিক্ষোভ ও প্রতিবাদকারীদের উপর গুলিও চালায় দেশটির পুলিশ।

বিশ্ববিদ্যালয় শিক্ষার্থীদের এমন নজিরবিহীন বিক্ষোভ ও প্রতিবাদের মুখে এক ইসরাইলী মন্ত্রী দাবী করে বসেন যে, আমেরিকার বিশ্ববিদ্যালয়গুলোতে ছড়িয়ে পড়েছে হামাস। তাই তাদের দাবী ইসরাইলের কাছে গুরুত্ব রাখে না। তাদের বিরুদ্ধে গ্রেফতার অভিযান চালিয়ে সঠিক কাজটিই করেছে বন্ধু রাষ্ট্র আমেরিকা।

সূত্র: মিডল ইস্ট মনিটর

spot_imgspot_img

সর্বশেষ

spot_img
spot_img
spot_img
spot_img