মঙ্গলবার, এপ্রিল ৩০, ২০২৪

বারিধারা জামিয়ায় যোগ হলো নতুন দুই বিভাগ

জামিয়া মাদানিয়া বারিধারায় সূচনা হতে যাচ্ছে নতুন দুটি বিভাগ “উচ্চতর তাফসীর ও উলূমুল কুরআন” এবং “ইলমুল কিরাআত ওয়াত তাজবীদ”।

নতুন চালু হওয়া বিভাগের বিষয়ে জামিয়া মাদানিয়া বারিধারার মুহতামিম মুফতী মনির হোসাইন কাসেমী বলেন, ‘বারিধারা জামিয়া দেশের শীর্ষস্থানীয় দীনি শিক্ষা প্রতিষ্ঠান। ফিকরে দেওবন্দ প্রতিষ্ঠার লক্ষে এ বছর এখানে “উচ্চতর তাফসীর বিভাগ ও ইলমুল কিরাআত ওয়াত তাজবীদ বিভাগ” চালু করা হয়েছে।

তিনি বলেন, বিভাগ দুটি আরো আগেই প্রতিষ্ঠার চাহিদা ছিল। তবে এবার আমরা এ বিভাগ দুটির কার্যক্রম শুরু করতে পেরে মহান রবের দরবারে শুকরিয়া জ্ঞাপন করছি। ভবিষ্যতে দীনের অন্যান্য বিভাগও চালু করা হবে বলে আশা ব্যক্ত করেন বারিধারা জামিয়ার মুহতামিম।

১৪৪৫-৪৬ হিজরী (২০২৪-২৫ ঈসায়ী) শিক্ষাবর্ষের সূচনালগ্নে বিভাগ দুটির কার্যক্রম শুরুর চূড়ান্ত প্রস্তুতি নেওয়া হয়েছে বলে জানিয়েছেন জামিয়া মাদানিয়া বারিধারার নাজিমে তালীমাত ও সিনিয়র মুহাদ্দিস মাওলানা হেদায়াতুল্লাহ কাসেমী।

তিনি জানান, বারিধারা জামিয়া দেশের শীর্ষস্থানীয় দীনি মারকায। দেশব্যাপী অত্যন্ত সুনামের সঙ্গে দীনি শিক্ষা কার্যক্রম পরিচালনা করে আসছে। জামিয়ার প্রতিষ্ঠাতা মুহতামিম ও শায়খুল হাদীস আল্লামা নূর হোছাইন কাসেমী রহ. এ প্রতিষ্ঠানটি মকতব থেকে দাওরায়ে হাদীস পর্যন্ত প্রতিষ্ঠা করেন। পরবর্তীতে ২০০৯ সালে আদব বিভাগ ও ২০১১ সালে ইফতা বিভাগ খোলা হয়। যা হজরত রহ. এ জীবদ্দশায়ই শুরু হয়। কিন্তু পরবর্তীতে তাফসীর ও কিরাআত বিভাগ হজরতের প্রতিষ্ঠা করার স্বপ্ন থাকলেও সেটা বাস্তবায়ন হয়ে ওঠেনি। এ বছর জামিয়ার মুহতামিম মুফতি মনির হোসাইন কাসেমীর উদ্যোগে ও মজলিসে ইলমীর পরামর্শে নতুনভাবে এ দুটি বিভাগ চালু করা হচ্ছে।

এদিকে নতুন চালু হওয়া বিভাগের কার্যক্রমের অগ্রগতি বিষয়ে জামিয়ার সহকারী নাজিমে তালীমাত মাওলানা হাসসান মাহমুদ জানান, বারিধারা জামিয়ার আদব বিভাগকে বিস্তৃত পরিসরে ও নতুন আঙ্গিকে ঢেলে সাজানো হচ্ছে। এ জন্য দেশখ্যাত আদীব ও আরবী সাহিত্যিক মাওলানা মুহিউদ্দীন ফারুকীকে আদব বিভাগের দায়িত্ব দিয়ে জামিয়া কর্তৃপক্ষ নিয়োগ দিয়েছেন। এছাড়াও তার সঙ্গে আরো দেশখ্যাত আরবী আদীবগণ এ বিভাগে নিয়মিত দরস প্রদান করবেন।

আগ্রহী ছাত্রদেরকে চলতি বর্ষে চালু হওয়া এসব বিভাগে দাখেলা নেওয়ার জন্য মাদরাসা কর্তৃপক্ষ আহ্বান জানিয়েছেন।

spot_imgspot_img

সর্বশেষ

spot_img
spot_img
spot_img
spot_img
spot_img