শুক্রবার, মে ১৭, ২০২৪

স্কটল্যান্ডের প্রথম মুসলিম প্রধানমন্ত্রী হামজা ইউসুফ পদত্যাগ করেছেন

ব্রিটেনের অন্তর্ভুক্ত রাজ্য স্কটল্যান্ডের প্রথম মুসলিম প্রধানমন্ত্রী বা ফার্স্ট মিনিস্টার হামজা ইউসুফ পদত্যাগ করেছেন। সোমবার তিনি পার্লামেন্ট স্পিকার এবং রাজা চার্লস ৩’র দপ্তরে পদত্যাগপত্র জমা দিয়েছেন বলে জানা গেছে।

ফার্স্ট মিনিস্টার পাশাপাশি ক্ষমতাসীন স্কটিশ ন্যাশনাল পার্টির প্রধানও ছিলেন হামজা ইউসুফ। সেই পদ থেকেও অব্যাহতি নিয়েছেন তিনি। এই দলটি রাজনৈতিক মতাদর্শতগতভাবে স্বটল্যান্ডের স্বাধীনতাকামী।

ক্ষমতাসীন জোট সরকারের শরিক দল স্কটল্যান্ড গ্রিনসের সঙ্গে বিভিন্ন ইস্যুতে বেশ কিছুদিন দ্বন্দ্ব চলার পর জোটে অচলাবস্থা শুরু হয়। এই পরিস্থিতিতে বিরোধী আইনপ্রণেতারা হামজা ইউসুফকে পার্লামেন্টে আস্থা ভোটের দাবি জানালে গত সপ্তাহে এই ভোট হয় স্কটিশ পার্লামেন্টে। কিন্তু সেই ভোটে হেরে হান হামজা। ফলে পদত্যাগ করা ছাড়া আর কোনো বিকল্প ছিল না তার সামনে।

গত বছর মার্চের শুরুর দিকে স্কটল্যান্ডের সাবেক ফার্স্ট মিনিস্টার ও নিকোলা স্টারগিওনের পদত্যাগের পর প্রধানমন্ত্রী হয়েছিলেন পাকিস্তানি বংশোদ্ভূত স্কটিশ রাজনীতিবিদ হামজা। তিনি পদত্যাগ করায় এখন আগামী ২৮ দিনের মধ্যে নতুন ফার্স্ট মিনিস্টার বেছে নিতে হবে স্কটল্যান্ডকে। এই পদে যে দুই প্রার্থী লড়তে যাচ্ছেন তারা হলেন এসএনপির দুই নেতা জন সুইনি এবং কেট ফোর্বস।

spot_imgspot_img

সর্বশেষ

spot_img
spot_img
spot_img
spot_img