রবিবার, এপ্রিল ২৮, ২০২৪

আফগানিস্তানে বেড়েছে হজ্বের কোটা; কমেছে খরচ

এবছর জনপ্রতি ২ লক্ষ ৭৭ হাজার আফগানীতে হজ্ব সম্পন্ন করবেন ইমারাতে ইসলামিয়া আফগানিস্তানের হাজ্বীরা।

বৃহস্পতিবার (২৮ মার্চ) কাবুলে এক সংবাদ সম্মেলনে একথা জানান দেশটির হজ্ব ও আওকাফ মন্ত্রী শায়েখ নূর মুহাম্মদ সাকিব।

বিবৃতিতে বলা হয়, তালেবান নেতৃত্বাধীন সরকারের প্রচেষ্টায় আফগান হজ্ব যাত্রীর সংখ্যা বাড়িয়েছে সৌদি আরব। চলতি বছর আফগান নাগরিকদের জন্য ফরজ হজ্ব কোটার সংখ্যা বাড়িয়ে ৩০ হাজার করা হয়েছে। তবে আমরা এতে সন্তুষ্ট ছিলাম না। সৌদি সরকারের পক্ষ থেকে আমাদের আশ্বস্ত করা হয়েছে যে, সামনের বছর আফগানদের জন্য হজ্বের কোটা আরো বৃদ্ধি করা হবে।

তিনি বলেন, এবারের কোটায় সাধারণ আফগান, হতদরিদ্র, সরকারি কর্মকর্তা কর্মচারী, শহীদ পরিবারের সদস্যের পাশাপাশি ইরান,পাকিস্তান ও দেশ ফেরত শরণার্থীদের জন্যও হজ্বের ব্যবস্থা রাখা হয়েছে। কোটা সহ সর্বমোট ৮০ হাজার আফগান এবছর হজ্ব আদায়ের জন্য রেজিস্ট্রেশন করেছেন। সামনের বারের জন্যেও এবছর অসংখ্যজন রেজিস্ট্রেশন করে রেখেছেন।

হজ্বের প্রথম কিস্তি যারা পরিশোধ করেছেন এই সপ্তাহ থেকেই তাদের তিনি বাকি টাকা পরিশোধ শুরু করার আহবান জানান। এছাড়া যারা এখনো কোনো টাকা পরিশোধ করেনি তারা চায়লে একত্রে পুরো টাকা পরিশোধ করতে পারবে বলে জানিয়েছেন তিনি।

শায়েখ নূর মুহাম্মদ সাকিবের বক্তব্য অনুসারে এবছর হজ্বের কোটা বৃদ্ধির পাশাপাশি খরচও অনেকাংশে কমে এসেছে। কোটা বৃদ্ধি ও খরচ কমানোর এই ধারা অব্যাহত রাখতে যথাসাধ্য চেষ্টা চালিয়ে যাবে আফগান হজ্ব ও আওকাফ মন্ত্রণালয়।

তিনি বলেন, এই অঞ্চলের দেশগুলোর তুলনায় সবচেয়ে কম খরচে হজ্ব আদায় করতে পারেন ইমারাতে ইসলামিয়ার হাজ্বীরা। গত বছর আফগান হাজ্বীরা জনপ্রতি ৩ হাজার ৯২৪ ডলারে তাদের হজ্ব আদায় করেছিলেন। এবছর এই খরচ প্রায় ১০০ ডলার কমেছে। চলতি বছর আমাদের হাজ্বীরা ৩ হাজার ৮২৫ ডলার বা ২ লক্ষ ৭৭ হাজার আফগানীতে ইসলামের গুরুত্বপূর্ণ এই ফরজ বিধান পালন করতে পারবেন।

হাজ্বীদের সুবিধার্তে কাবুল, কান্দাহার, হেরাত এবং বলখ থেকে সরাসরি সৌদির উদ্দেশ্যে বিমান ব্যবস্থা করা হবে। তাদের মক্কা-মদীনায় অতি নিকটবর্তী স্থানে থাকার ব্যবস্থা করা হবে। এই ব্যাপারে সৌদি সরকারের সাথে সমঝোতায় পৌঁছেছিলো তালেবান নেতৃত্বাধীন সরকার। এছাড়া যাবতীয় প্রয়োজন মেটানোর ও সুযোগ সুবিধার ব্যবস্থা করা হবে।

হজ্ব ও আওকাফ মন্ত্রণালয়ের তথ্যমতে, মন্ত্রী ও সরকারি কর্মকর্তা কর্মচারীদের বিশেষ সুবিধা ভোগের ব্যবস্থা থাকলেও তালেবান নেতৃত্বাধীন সরকারের কোনো মন্ত্রী ও কর্মকর্তা কর্মচারী এখন পর্যন্ত আফগান ও সৌদি সরকারের বিশেষ সুবিধা গ্রহণ করেননি। সাধারণ আফগানদের থাকার স্থানেই তারা অবস্থান করেন। তাদের সাথে মিলে হজ্বের যাবতীয় ধাপগুলো আদায় করে থাকেন। সাধারণ হাজ্বীদের সুযোগ সুবিধার প্রতি তারা খোঁজ খবর নিতে থাকেন। কোনো প্রয়োজন দেখা দিলে সাথে সাথেই তা মেটানোর পদক্ষেপ নিতে হজ্ব মন্ত্রণালয়ের কর্মকর্তাদের দিকনির্দেশনা দিয়ে থাকেন।

সূত্র: আল ইমারাহ

spot_imgspot_img

সর্বশেষ

spot_img
spot_img
spot_img
spot_img
spot_img