সোমবার, এপ্রিল ২৯, ২০২৪

কাশ্মীরের পরিস্থিতি গাজ্জার মতো হবে : ফারুক আবদুল্লাহ

কাশ্মীরের সাবেক মুখ্যমন্ত্রী ও ন্যাশনাল কনফারেন্স নেতা ফারুক আবদুল্লাহ বলেছেন, কাশ্মীর সমস্যা নিয়ে পাকিস্তানের সঙ্গে বৈঠকে বসতে হবে ভারতকে। দুই দেশ রাজনৈতিক আলোচনার মাধ্যমে কাশ্মীর সমস্যার সমাধান না করলে কাশ্মীরের পরিস্থিতি হবে গাজ্জা বা প্যালেস্টাইনের মতো। স্বাধীনতাকামীদের হামলায় ৪ ভারতীয় জওয়ানের মৃত্যু ও জিজ্ঞাসাবাদের জন্য ভারতীয় নিরাপত্তা বাহিনী হাতে আটক হওয়া ব্যক্তিদের মধ্যে ৩ জন সাধারণ নাগরিকের মৃত্যুর পর এমন মন্তব্য করলেন এই নেতা।

মঙ্গলবার (২৬ ডিসেম্বর) সাংবাদিকদের মুখোমুখি হয়ে ন্যাশনাল কনফারেন্সের প্রধান কাশ্মীর সম্পর্কে ভারতের সাবেক প্রধানমন্ত্রী অটল বিহারী বাজপেয়ীর নীতির কথা মনে করিয়ে দিয়ে বলেন, ‘অটল বিহারী বাজপেয়ী বলতেন আমরা বন্ধু বদল করতে পারি কিন্তু প্রতিবেশী বদলাতে পারি না। প্রতিবেশীর সঙ্গে আমাদের ভালো সম্পর্ক থাকলে দু’জনেরই উন্নতি হবে’।

ফারুক আবদুল্লাহ বলেন, ‘প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিও বলেন যুদ্ধ কোনও সমস্যা সমাধানের বিকল্প পথ নয়। বৈঠক বা আলোচনার মাধ্যমে সমাধানে আসা উচিত। তাহলে কোথায় বৈঠক হচ্ছে? নওয়াজ শরিফ পাকিস্তানের পরবর্তী প্রধানমন্ত্রী হতে চলেছেন। ওরা ভারতের সঙ্গে আলোচনায় বসতে রাজি। তাহলে কেন তাদের সঙ্গে কথা বলতে আমরা তৈরি নই? কী এমন কারণ রয়েছে ? যদি আমরা আলোচনার মাধ্যমে সমাধানে না আসি তাহলে আমাদের পরিণতিও গাজ্জার মতো হবে। যেখানে বোমাবর্ষণ করছে ইসরাইল’।

প্রসঙ্গত, সম্প্রতি জম্মু ও কাশ্মীরের রাজৌরি জেলার ডেরা কি গালির (ডিকেজি) কাছে ভারতীয় সেনাবাহিনীর দুই গাড়িতে স্বাধীনতাকামীদের হামলায় ভারতের অন্তত ৪ জন সেনা সদস্য নিহত হয়। পরে স্বাধীনতাকামীদের হামলার বিষয়ে জিজ্ঞাসাবাদের জন্য নিরাপত্তা বাহিনী স্থানীয় ৮ জনকে আটক করে। এদের মধ্যে তিনজনকে হত্যা করে তোপা পীর এলাকায় লাশ ফেলে দেয় ভারতীয় বাহিনী। ওই ঘটনা ফের উপত্যকায় ব্যাপক ক্ষোভের জন্ম দিয়েছে।

spot_imgspot_img

সর্বশেষ

spot_img
spot_img
spot_img
spot_img
spot_img