সোমবার, জুন ২৪, ২০২৪

বাংলাদেশ সেনাবাহিনীর উচ্চপর্যায়ে রদবদল

বাংলাদেশ সেনাবাহিনীর উচ্চপর্যায়ে রদবদলে ১০ জন জেনারেলের কর্মস্থল বদলে নতুন দায়িত্ব দেয়া হয়েছে। তাদের মধ্যে একজন পদোন্নতি পেয়ে লেফটেন্যান্ট জেনারেল এবং চারজন মেজর জেনারেল হয়েছেন।
গত বৃহস্পতিবার এসব পদোন্নতি ও বদলির আদেশ জারি হয় ।

আর্মি ট্রেনিং অ্যান্ড ডকট্রিন কমান্ডের (অ্যার্টডক) জিওসি লেফটেন্যান্ট জেনারেল এস এম শফিউদ্দিন আহমেদকে কোয়ার্টার মাস্টার জেনারেল (কিউএমজি) করে সেনাসদরে নিয়ে আসা হয়েছে। গত বছর আগস্টে মেজর জেনারেল থেকে পদোন্নতি পেয়ে লেফটেন্যান্ট জেনারেল হন শফিউদ্দিন আহমেদ। তখনই তাকে অ্যার্টডকের দায়িত্ব দেয়া হয়েছিল।

চট্টগ্রামে ২৪ পদাতিক ডিভিশনের জিওসির দায়িত্বে থাকা মেজর জেনারেল এস এম মতিউর রহমানকে অ্যার্টডকের নতুন জিওসি করা হয়েছে। সেই সাথে তিনি পদোন্নতি পেয়ে লেফটেন্যান্ট জেনারেল হচ্ছেন, যা কার্যকর হবে তার নতুন দায়িত্ব গ্রহণের দিন থেকে।

২৪ পদাতিক ডিভিশনের নতুন জিওসি হয়েছেন মেজর জেনারেল সাইফুল আবেদীন, যিনি নবম পদাতিক ডিভিশনের জিওসির দায়িত্বে ছিলেন।

সাইফুল আবেদীন তিন বছর প্রতিরক্ষা গোয়েন্দা মহাপরিদফতরের (ডিজিএফআই) মহাপরিচালকের দায়িত্ব পালনের পর গত ফেব্রুয়ারিতে নবম পদাতিক ডিভিশনের জিওসির দায়িত্ব পেয়েছিলেন।

এবারের রদবদলে নবম পদাতিক ডিভিশনের জিওসি হয়েছেন স্কুল অব ইনফ্যান্ট্রি অ্যান্ড ট্যাকটিকসের (এসআইঅ্যান্ডটি) কমান্ড্যান্টের দায়িত্ব পালন করে আসা মেজর জেনারেল মোহাম্মদ শাহীনুল হক। আর যশোরে সেনাবাহিনীর ৫৫তম পদাতিক ডিভিশনের জিওসির দায়িত্বে থাকা মেজর জেনারেল হুমায়ুন কবিরকে লজিস্টিকস এরিয়ার এরিয়া কমান্ডার করা হয়েছে।

ঘাটাইলের ১৯ পদাতিক ডিভিশনের জিওসি মেজর জেনারেল শাকিল আহমেদকে অ্যাডজুট্যান্ট জেনারেলের দায়িত্ব দিয়ে সেনাসদরে নিয়ে আসা হয়েছে।

যে চারজন ব্রিগেডিয়ার জেনারেল পদোন্নতি পেয়ে মেজর জেনারেল হয়েছেন, তাদের মধ্যে মো: খালেদ আল-মামুনকে এমআই পরিদফতর থেকে সেনাসদরের সামরিক সচিব করা হয়েছে।

আগের সামরিক সচিব ওয়াকার-উজ-জামান গত মাসে লেফটেন্যান্ট জেনারেল হিসেবে পদোন্নতি পেয়ে পিএসও হওয়ার পর থেকে পদটি খালি ছিল।

সেনাসদরের আইটিডি পরিদফতরের দায়িত্বে থাকা ব্রিগেডিয়ার জেনারেল সৈয়দ তারেক হোসেনকে পদোন্নতি দিয়ে ১৯ পদাতিক ডিভিশনের জিওসি করে ঘাটাইলে পাঠানো হয়েছে।

৬ পদাতিক ব্রিগেডের ব্রিগেডিয়ার জেনারেল এস এম কামরুল হাসান মেজর জেনারেল হয়ে ৬৬ পদাতিক ডিভিশনের নেতৃত্ব দেবেন।

এ ছাড়া অ্যার্টডকে দায়িত্ব পালন করে আসা ব্রিগেডিয়ার জেনারেল চৌধুরী মোহাম্মদ আজিজুল হক হাজারী মেজর জেনারেল হিসেবে পদোন্নতি পেয়ে স্কুল অব ইনফ্যান্ট্রি অ্যান্ড ট্যাকটিকসের (এসআইঅ্যান্ডটি) কমান্ড্যান্টের দায়িত্ব পেয়েছেন।

সূত্র : বিডিনিউজ

spot_imgspot_img

সর্বশেষ

spot_img
spot_img
spot_img
spot_img