রবিবার, সেপ্টেম্বর ৮, ২০২৪

বাংলাদেশ পরিস্থিতি নিয়ে ব্রিটেনের পার্লামেন্টে প্রশ্ন তুললেন রুপা হক ও আপসানা বেগম

বাংলাদেশের চলমান পরিস্থিতি নিয়ে যুক্তরাজ্য সরকারের অবস্থান জানতে চেয়েছেন দেশটির ক্ষমতাসীন লেবার পার্টির বাংলাদেশি বংশোদ্ভূত এমপি রুপা হক।

স্থানীয় সময় বৃহস্পতিবার রুপা হক পার্লামেন্টে বাংলাদেশ পরিস্থিতি নিয়ে প্রশ্ন তুলেন।

রুপা হক বলেন, ‘বাংলাদেশে যা চলছে, তা নিয়ে সাম্প্রতিক দিনগুলোতে রোম, প্যারিস, ম্যানচেস্টার, লন্ডনের ট্রাফালগার স্কয়ারে বিক্ষোভ দেখা গেছে। বাংলাদেশে তিন সংখ্যার ছাত্র ও বিক্ষোভকারী নিহত হয়েছেন।‘

ইন্টারনেট বন্ধ করে দেওয়ার কারণে সঠিক সংখ্যাটি জানা যায়নি বলেও উল্লেখ করেন তিনি।

তিনি বলেন, ‘আমরা কি এ বিষয়ে আমাদের (যুক্তরাজ্য সরকার) অবস্থান সম্পর্কে একটি জরুরি সরকারি বিবৃতি দিতে পারি? এসব পরিস্থিতিতে আমাদের একটি ঐতিহাসিক ও অনন্য ভূমিকা রয়েছে।’

জবাবে পার্লামেন্টে সরকারের মুখপাত্র পাওয়েল এমপি বলেন, রুপা একটি গুরুত্বপূর্ণ বিষয় উত্থাপন করেছেন। তিনি আগেই বলেছেন, সাম্প্রতিক দিনগুলোতে সহিংসতার বিষয়ে তাঁরা গভীরভাবে উদ্বিগ্ন। প্রাণহানি অগ্রহণযোগ্য। প্রতিবাদ করার অধিকার ও ইন্টারনেট পরিষেবা পুনরুদ্ধার করতে হবে। আর এ ব্যাপারে তাঁরা সব পক্ষকে সংযত থাকার আহ্বান জানান।

পাওয়েল বলেন, তিনি জানেন- পররাষ্ট্রমন্ত্রীসহ পররাষ্ট্র দপ্তরের মন্ত্রীরা এসব হালনাগাদ তথ্য জানতে চাইবেন। স্পষ্টতই ছুটির আগে সময় ফুরিয়ে যাচ্ছে। তবে ছুটির আগে এই গুরুত্বপূর্ণ হালনাগাদ তথ্যগুলো যাতে আনা হয়, তা নিশ্চিত করার জন্য সব সম্ভাব্য পদক্ষেপ নেওয়া হবে।

এদিকে, আরেক বাংলাদেশি বংশোদ্ভূত ব্রিটিশ এমপি আপসানা বেগম বাংলাদেশ পরিস্থিতি নিয়ে যুক্তরাজ্যের পার্লামেন্টে ‘আর্লি ডে মোশন’ উত্থাপন করেন। এতে এখন পর্যন্ত সাবেক লেবার নেতা ও বর্তমান স্বতন্ত্র এমপি জেরেমি করবিনসহ ২২ জন ব্রিটিশ এমপি স্বাক্ষর করেছেন বলে জানাগেছে।

spot_imgspot_img

সর্বশেষ

spot_img
spot_img
spot_img
spot_img