রবিবার, সেপ্টেম্বর ৮, ২০২৪

কাবা শরীফের চাবির জিম্মাদার শায়েখ সালেহ আল শাইবা ইন্তেকাল করেছেন

পবিত্র কাবা শরীফের চাবি জিম্মাদার (অভিভাবক) ড. শায়েখ সালেহ বিন জাইন আল আবিদিন আল শাইবা ইন্তেকাল করেছেন। ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজেউন। শনিবার (২২ জুন) সকালে তিনি ইন্তেকাল করেন।

ড. শায়েখ সালেহ বিন জাইন আল আবিদিন আল শায়বা ছিলেন পবিত্র কাবা শরীফের ১০৯তম জিম্মাদার (অভিভাবক)।

তিনি সাহাবী উসমান ইবনে তালহা (রাদি.) এর বংশধর। বিখ্যাত আরব গোত্র কুরাইশের উপশাখা বনু শাইবার শায়েখ যাইনুল আবেদীন আশ-শাইবীর ঔরসে জন্মগ্রহণ করেন।

বনু শাইবা গোত্র মক্কা বিজয়ের পূর্ব থেকে পবিত্র কা’বা ঘরের চাবি রক্ষা করে আসছিলো। ৮ম হিজরিতে মক্কা বিজয় হলে কা’বায় প্রবেশের জন্য হযরত মুহাম্মদ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম হযরত আলী (রাদি.)-কে এর চাবি নিয়ে আসার নির্দেশ দেন। উসমান ইবনে তালহা (রাদি.) তখনও ইসলাম গ্রহণ করেননি। আবার মক্কা বিজয়ের পূর্বে হযরত মুহাম্মদ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম কা’বায় প্রবেশ করতে চাইলে তালা খুলে না দিয়ে উল্টো দুর্ব্যবহার করেছিলেন। তাই মক্কা বিজয়ের পর চাবি ছিনিয়ে নেওয়া হবে। তার পরিবারের সম্মানহানি ঘটবে। তাই পবিত্র কা’বা রক্ষার সম্মান নিজ পরিবারের কাছে রাখতে তিনি চাবি সহ লুকিয়ে ছিলেন। হযরত আলী (রাদি.) হুজুর সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামের আদেশ রক্ষার্থে তাকে খুঁজে বের করে চাবি হস্তান্তরের নির্দেশ দেন। তিনি চাবি না দিতে চাওয়ায় ছিনিয়ে নেন।

পরবর্তীতে কা’বায় প্রবেশ করে ২রাকাত নামাজ আদায়ের পর ফেরেশতা জিবরাঈল আলাইহিসসালাম আল্লাহর পক্ষ থেকে ওহি নিয়ে কা’বার ভেতর অবতারণ করেন। যেখানে আল্লাহ পাক চাবি উসমান ইবনে তালহাকে ফিরিয়ে দেওয়ার দিকনির্দেশনা দেন।

আয়াতটি ছিলো সূরা নিসার ৫৮ নং আয়াত। যার অর্থ, “নিশ্চয় আল্লাহ পাক আপনাকে আদেশ দিচ্ছেন আমানত সমূহ তার হকদারদের ফিরিয়ে দেওয়ার।”

তখন সাথে সাথে মহানবী হযরত মুহাম্মদ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম হযরত উসমান ইবনে তালহাকে ডেকে কা’বার চাবি হস্তান্তর করেন। আর বলেন, ‘এখন থেকে কিয়ামত পর্যন্ত এ চাবি তোমার বংশধরের হাতেই থাকবে। তোমাদের হাত থেকে এ চাবি কেউ নিতে চাইলে সে হবে জালিম।’

তখন উসমান ইবনে তালহা রাদিআল্লাহু আনহুর মক্কা বিজয় পূর্ববর্তী দুর্ব্যবহার ও প্রতিক্রিয়া স্বরূপ রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম তার বাঁধা মেনে নিয়ে যে ভবিষ্যতবাণী করেছিলেন সেকথা মনে পড়ে যায়। যেখানে তিনি বলেছিলেন, হে উসমান! একদিন তুমি এই চাবি আমার হাতে দেখতে পাবে। আমি তখন যাকে ইচ্ছে চাবিটা দিবো।’ অন্য কাউকে বুঝিয়ে না দিয়ে তাকেই চাবি ফিরিয়ে দেওয়ার ঘটনা ও এর পেছনের কাহিনী জানতে পেরে তিনি বুঝতে পারেন, ইসলাম সত্য ধর্ম। নবী মুহাম্মদ আল্লাহর প্রেরিত রাসূল। তখন তিনি সাথে সাথে ইসলাম গ্রহণ করে নেন।

spot_imgspot_img

সর্বশেষ

spot_img
spot_img
spot_img
spot_img